Forest Volunteer Recruitment – বনদপ্তরে কর্মী নিয়োগ! নিজের এলাকায় চাকরি হবে। জন্য আবেদন করুন।

গোটা দেশ জুড়ে চাকরি প্রার্থীদের জন্য সুখবর। খুব কম শিক্ষাগত যোগ্যতায় আপনি এই Forest Volunteer Recruitment এর গ্রুপ ডি তে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আপনি কি একজন বেকার চাকরিপ্রার্থী? শিক্ষাগত যোগ্যতা তেমন ভালো নেই? কিন্তু আশা রয়েছে সরকারি চাকরি করার? আপনার স্বপ্ন পূরণ হতে চলেছে আজই। সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যের বন দপ্তরে কর্মী নিয়োগের কথা ঘোষণা করেছে।

Advertisement

Forest Volunteer Recruitment in West Bengal

সরকার মারফত জানানো হয়েছে যে, যেমন ভাবে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করা হয়, ঠিক তেমনি এবার থেকে বন বিভাগেও ফরেস্ট ভলেন্টিয়ার পদে নিয়োগ করা হবে কর্মীদের। রাজ্যের যে কোন প্রান্ত থেকে নারী-পুরুষ নির্বিশেষে সকল ধরনের ব্যক্তিরা এখানে আবেদন জানাতে পারবেন। তাদের চাকরি দেওয়া হবে নিজস্ব এলাকাতেই। সরকারের তরফে কয়েকদিন আগেই এই নির্দেশিকা জারি করা হয়েছে।

সেই সঙ্গে বলা হয়েছে যে, অতি শীঘ্রই এর নিয়োগ প্রক্রিয়াও শুরু করা হবে। তবে এখন আর কথা না বাড়িয়ে দ্রুত দেখে নিন এই Forest Volunteer Recruitment চাকরির শূন্য পদ, শিক্ষাগত যোগ্যতা, বেতন, আবেদন পদ্ধতি ইত্যাদি বিষয়ে। বেশ অনেকদিন আগেই রাজ্যের মন্ত্রীসভায় একটি প্রস্তাব রাখা হয়েছিল যে সিভিক ভলেন্টিয়ারদের পাশাপাশি এবার থেকে Forest Volunteer Recruitment করা হবে।

Ads

কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত? রাজ্য সরকার জানায়, সাধারণত বন এলাকার আশেপাশে যাদের বাড়িঘর, বন্য পশুর অত্যাচারে অনেক সময় তাদের বিভিন্ন ক্ষয়ক্ষতি এমনকি মৃত্যু ঘটে থাকে। বন বিভাগের কর্মীদের সর্বদা এ ব্যাপারে নজর দেওয়া সম্ভব হয় না। তাই যদি কিছু সংখ্যক Forest Volunteer Recruitment নিয়োগ করা হয়, তবে তারা সর্বক্ষণ ডিউটি দিতে পারবে সেই সমস্ত জায়গায়।

Advertisement

ফলে সাধারণ মানুষ কোনরকম ভয়ভীতি ছাড়াই জীবন যাপন করতে পারবে। তবে তখন এ বিষয়টি আর বেশি দূরে এগোয়নি। কিন্তু সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রস্তাবে সম্মতি জানিয়েছেন। আর তার অনুমোদন পাওয়ার পরই রাজ্য সরকার সংশ্লিষ্ট বিষয়ে নির্দেশিকা জারি করেছে। যত শীঘ্র সম্ভব এই চাকরির পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছে বন বিভাগ।

Advertisement

শূন্য পদ

প্রধানত Forest Volunteer Recruitment কর্মীদের নিয়োগ করা হবে এক্ষেত্রে। এটি গ্রুপ ডি সেকশনের একটি নিয়োগ। তবে যেহেতু এই চাকরির বিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি, তাই শূন্য পদের সংখ্যা সম্পর্কে নির্দিষ্ট ভাবে কিছু জানা যায়নি। তবে যেটুকু শোনা যাচ্ছে সম্ভবত 1000 এর কাছাকাছি ভ্যাকেন্সিতে এখানে কর্মী নিয়োগ করা হতে পারে। এরপর বিজ্ঞপ্তি পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে। তাতে বিস্তারিতভাবে সবকিছু লেখা থাকবে।

Ads

প্রাইমারী টেট প্রার্থীদের সুখবর। অবশেষে বাড়ল শূন্যপদ।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা

১. আবেদনকারী একজন প্রার্থীকে অবশ্যই বন বিভাগের সংশ্লিষ্ট এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. কেবলমাত্র যে সকল পরিবারে মাত্র একজনেরও বন্য পশুর দ্বারা মৃত্যু ঘটেছে তাদেরই পরিবারের কোনো যোগ্য ছেলে মেয়েকে এই কাজে নিয়োগ দেওয়া হবে। কোন সাধারণ প্রার্থী কেউ এখানে সুযোগ পাবেন না।
৩. শিক্ষাগত যোগ্যতার বিষয়ে কিছু জানা যায়নি। এজন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হলে সেদিকে চোখ রাখতে হবে।

Click Here

বেতন

যে সমস্ত কর্মীরা এখানে বন বিভাগের দ্বারা নিয়োগ পাবেন, তাদেরকে প্রতি মাসে 12000 টাকা করে বেতন দেওয়া হবে। এই সমস্ত Forest Volunteer Recruitment দের চুক্তিভিত্তিকভাবে নিয়োগ করা হবে। তাই এমনিতে থাকছে না কোন বেতন বৃদ্ধির সুবিধা। তবে পরে যদি কাজের মেয়াদ বাড়ানো হয় সে ক্ষেত্রে বেতনও বাড়তে পারে।

স্টেট ব্যাংকে স্থায়ী চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ। খুব শীঘ্রই নিয়োগ করা হবে।

‌এই Forest Volunteer Recruitment এর কথা সম্প্রতি ঘোষণা করেছেন রাজ্য সরকার। তাই এর অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় যেমন আবেদন পদ্ধতি, বয়স সীমার বিবরণ, নিয়োগ পদ্ধতি, আবেদনের তারিখ ইত্যাদি সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। যেমনটা বলা হয়েছে খুব শীঘ্রই এর নিয়োগ প্রক্রিয়া আরম্ভ করা হবে, এবং তার আগেই চাকরির পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তা পাওয়ার জন্য আগ্রহী প্রার্থীদের চোখ রাখতে হবে Forest Volunteer Recruitment এর অফিসিয়াল ওয়েবসাইটে।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement