Leave Rules – পশ্চিমবঙ্গের কর্মীদের ছুটির মেয়াদ বাড়লো। আরও বেশি পাবেন স্থায়ী ছুটি।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মী থেকে শিক্ষক কেন্দ্রের সমান DA না পেলেও কেন্দ্রের চেয়ে বেশি ছুটি (Leave Rules) পান। একথা বলার অপেক্ষা রাখে না। আর পশ্চিমবঙ্গে যে ছুটি বেশি, সেকথা পরোক্ষভাবে শিকার করে নিয়েছে শাসক থেকে বিরোধী দলও। এমনকি পশ্চিমবঙ্গের আদলে একাধিক ছুটির নিয়ম বা Leave Rules অনুসরন করেছে একাধিক রাজ্য থেকে কেন্দ্র সরকার। আর এমনই একটা ছুটি হলো Maternity Leave ও Child Care Leave. বিভিন্ন রাজ্যে এই ছুটির মেয়াদ কম থাকলে ও পশ্চিমবঙ্গ সরকার CCL প্রথম চালু করে এবং একাধিক রাজ্য ও এই ছুটি চালু করেছে। আর এবার এই ছুটির মেয়াদ ও বৃদ্ধি করা হলো।

Advertisement

Maternity Leave Rules

মহিলা সরকারি কর্মচারীরা মাতৃত্বকালীন ছুটি (Maternity Leave) কত দিনের জন্য পেতে পারেন? এই প্রশ্নটাই মহিলা সরকারি কর্মচারীদের মধ্যে ঘোরাফেরা করছে। এখনো পর্যন্ত তারা এই বিষয়ে বেশ কিছুটা বিভ্রান্ত হয়ে রয়েছেন। কারণ ইতিমধ্যেই লোকসভায় কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং ঘোষণা করেন, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৭৩০ দিন পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি (Maternity Leave) পাবেন। কেন্দ্রের মহিলা সরকারি কর্মচারীরা এই ৭৩০ দিনের মেটারনিটি লিভ পাবেন বলে কেন্দ্রীয় সরকারের ঘোষণার পরেই বিভ্রান্তি আরো বেড়ে গিয়েছে। তবে পশ্চিমবঙ্গে সন্তানের জন্ম হলে এই ছুটি ৬ মাস পর্যন্ত রয়েছে। এবং গর্ভপাত হলে ৩ মাস পর্যন্ত রয়েছে।

মহিলা সরকারি কর্মচারীরা, বিশেষ করে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি (State Government Women Employees Leave Rules) দপ্তরে যারা চাকরি করেন, তাদের মধ্যেই প্রশ্ন ঘোরাফেরা করছে, মাতৃত্বকালীন ছুটি কি বাড়িয়ে ৭৩০ বা ৭৩১ দিন করা হয়েছে? দিন কয়েক আগেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক বৈঠকে জানিয়েছিলেন, পশ্চিমবঙ্গের মহিলা সরকারি কর্মচারীরা ৭৩১ দিন মাতৃত্বকালীন ছুটি পায়। আসলে এটি সন্তানের পরিচর্জা বা চাইল্ড কেয়ার লিভের কথা বলা হয়েছে।

Ads
Holiday list 2023 (ছুটির তালিকা)

সম্প্রতি সিকিম সরকার তাদের মহিলা সরকারি কর্মচারীদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাস থেকে বাড়িয়ে ১ বছর বৃদ্ধি করেছে। সাধারণত নিয়মানুযায়ী, সরকারি মহিলা কর্মচারীরা Maternity Leave Rules বা Pregnancy এবং সন্তান প্রসবের কারণে মাতৃত্বকালীন ছুটি পেয়ে থাকেন। এবার সরকারি মহলে এই বিষয়টি নিয়ে জল্পনা শুরু হয়েছে। ছুটির মেয়াদ কি ৭৩০ দিন হয়েছে? যেহেতু লোকসভায় কেন্দ্রীয় সরকারের তরফে মেটারনিটি লিভ ৭৩০ দিন দেওয়া হবে বলে কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে।

Advertisement

মাত্র 10 হাজার টাকা জমিয়ে সারা জীবন প্রতিমাসে পান 17 হাজার টাকা।

Child Care Leave Rules

নিয়ম অনুযায়ী পশ্চিমবঙ্গের মহিলা সরকারি কর্মচারীরা মেটারনিটি লিভ হিসেবে 180 দিন বা ৬ মাস পর্যন্ত ছুটি পেয়ে থাকে। চাইল্ড কেয়ার লিভ পেয়ে থাকেন ৭৩০ দিন। ঠিক একইভাবে পুরুষ সরকারি কর্মচারীরাও ৩০ দিন পিতৃত্বকালীন চাইল্ড কেয়ার লিভ ছুটি পেয়ে থাকেন। তবে এখনো পর্যন্ত মুখ্যমন্ত্রীর ওই বক্তব্যের পরে কোনো অর্ডার বা বিজ্ঞপ্তি প্রকাশ হয়নি। যেখানে মাতৃত্বকালীন ছুটি বাড়ানোর বিষয়ে ঘোষণা করা হয়েছে।

Advertisement

বকেয়া ডিএ কবে পাবেন? মুখ্যমন্ত্রীর বক্তব্যে বড় ইঙ্গিত পাওয়া গেল।

তাই অভিজ্ঞ মহলের ধারণা, মুখ্যমন্ত্রী বৈঠকে চাইল্ড কেয়ার লিভের (Child Care Leave Rules) ছুটির কথাটাই হয়তো বোঝাতে চেয়েছেন। তবে নতুন কোনো বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত পশ্চিমবঙ্গের মহিলা সরকারি কর্মচারীরা ১৮০ দিন বা ৬ মাস Maternity Leave পাবেন। চাইল্ড কেয়ার লিভ ৭৩০ দিন পাওয়া যাবে।

Ads

তাহলে ছুটি ১৮০ দিন না ৭৩০ দিন?

বর্তমানে পশ্চিমবঙ্গের সরকারি নিয়ম অনুযায়ী মহিলা সরকারি কর্মচারীরা যে মাতৃত্বকালীন ছুটি এবং চাইল্ড কেয়ার লিভ পেয়ে থাকেন, সেটা বর্তমানে পাবেন। পরবর্তীতে সরকারি কোনো ঘোষণা না হওয়া পর্যন্ত চালু নিয়মই বজায় থাকবে। অর্থাৎ নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত না হলে মাতৃত্বকালীন ছুটি সন্তান প্রতি ১৮০ দিন ও ১৮ বছরের নিচের সন্তানদের জন্য মোট ৭৩০ দিন মহিলা কর্মীদের জন্য ও ৩০ দিন পুরুষ কর্মীদের জন্য।
নিয়মিত আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

সুখবর বাংলা

1 thought on “Leave Rules – পশ্চিমবঙ্গের কর্মীদের ছুটির মেয়াদ বাড়লো। আরও বেশি পাবেন স্থায়ী ছুটি।”

  1. Child Care Leave for male teaching staff under the West Bengal Board of Secondary Education Department,it will help the single father who take care of their child as mother.

    Reply

Leave a Comment

Advertisement