Holiday List – নভেম্বর মাসে পশ্চিমবঙ্গের স্কুল কলেজ ও সরকারী অফিসে 12 দিন ছুটি ঘোষণা। ছুটির তালিকা দেখে নিন।

রাজ্য সরকারি কর্মীরা মোট ১১ দিন ছুটি (Holiday List) পাবেন নভেম্বরে। অন্যদিকে স্কুল কলেজ বন্ধ থাবে মোট ১২ দিন। রইল নভেম্বর মাসের ছুটির দিনক্ষণের বিস্তারিত তালিকা তথা Holiday List November 2023.

Advertisement

West Bengal Holiday List 2023 in November

রাজ্য সরকারি কর্মীদের জন্য পাওয়া গেল এক দারুণ সুখবর। অক্টোবর মাস তো শেষ। পড়তে চলেছে নভেম্বর। আর এই মাসের বিস্তীর্ণ ছুটিগুলির তালিকা প্রকাশ করা হল রাজ্যের তরফে। যেখানে দেখা যাচ্ছে এই মাসেও রয়েছে একগুচ্ছ উৎসব। যার জেরে মাসের প্রায় অর্ধেক জুড়ে ছুটি থাকতে চলেছে বিভিন্ন সরকারি কার্যালয়গুলি।

দীর্ঘদিনের একটানা কাজের ব্যস্ততার শেষে একটি মাত্র ছুটির আশা তো সকলেই করেন। কিন্তু সেই ছুটি যখন টানা বেশ কয়েকদিনের জন্য হয় তো ছুটির আনন্দ দ্বিগুণ হয়ে যায়। এমনটাই হতে চলেছে সরকারি কর্মচারীদের সঙ্গে বর্তমানে। নভেম্বর মাসের জন্য প্রস্তুত তালিকা অনুযায়ী দেখা গেছে মোট ১১ দিন বন্ধ থাকতে চলেছে রাজ্যের সমস্ত সরকারি কার্যালয় গুলি। নিচে দেখে নিন এই সমস্ত ছুটির বিস্তারিত তালিকা।

Ads

রাজ্য সরকারি কর্মীদের সাধারণত দুটি বিভাগে ছুটি দেওয়া হয়। প্রথম ছুটি টি হল Negotiable Instrument Act অনুযায়ী। ভারতের সকল রাজ্যে ই এর আওতায় সমস্ত অফিস কাছারি গুলিকে ছুটি দেওয়া হয়ে থাকে। রবিবারের ছুটিগুলি এরই অন্তর্ভুক্ত।
‌‌ দ্বিতীয় যে ছুটিটির কথা বলা হয়েছে সেটি হল রাজ্য সরকারের নিজস্ব অর্ডার অনুযায়ী বিশেষ কিছু ছুটি। এর মধ্যে মোট ২১টি ছুটির কথা ঘোষণা করেছে সরকার।

Advertisement

যার মধ্যে রয়েছে বিভিন্ন উৎসব অনুযায়ী বিশেষ ছুটি। তবে সব ক্ষেত্রে যে রাজ্যজুড়ে অফিস বন্ধ থাকবে এমনটা নয়, কিছু কিছু স্থানীয় উৎসবের কারণে কেবলমাত্র সেই স্থানেরই কার্যালয় বন্ধ থাকতে পারে। দুর্গোৎসব থেকে শুরু করে লক্ষ্মী পূজার যে ছুটি বা আসন্ন নভেম্বর মাসের যে ছুটি গুলির কথা এখানে বলা হচ্ছে, সেগুলি সবই দ্বিতীয় বিভাগের অন্তর্ভুক্ত।

Advertisement

চলতি মাসেই দুর্গোৎসব থেকে শুরু করে লক্ষ্মী পূজার কারণে একটানা অনেক দিন ছুটি (Holiday List) ভোগ করেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। গতকাল থেকে আবারো রাজ্যে সমস্ত অফিস গুলি খুলে গিয়েছে। প্রাইমারী স্কুল খুললেও হাইস্কুল এখনও খোলেনি। এদিকে সমস্ত সরকারী অফিসে কাজের ব্যস্ততা শুরু হয়েছে আবারও। কিন্তু কাজ শুরু হতে না হতেই আবারো ছুটির ঘোষণায় (Holiday List) মন আনন্দিত হয়ে উঠল রাজ্য সরকারি কর্মীদের।

Ads
নীল আধার কার্ড বা Blue Aadhaar Card, Baal Aadhaar Card

Holiday List November 2023

নভেম্বরের কোন ১৩ দিন ছুটি (Holiday List) থাকবে?
১. রবিবার, নভেম্বর ৫, ২০২৩ – সাপ্তাহিক ছুটি
২. রবিবার, নভেম্বর ১২, ২০২৩ – দীপাবলি
৩. সোমবার, নভেম্বর ১৩, ২০২৩ – দীপাবলীর অতিরিক্ত ছুটি
৪. মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০২৩ – দীপাবলির অতিরিক্ত ছুটি এবং জহরলাল নেহেরুর জন্মদিন (শিশু দিবস)

আরও পড়ুন,  সপ্তাহের শুরুতেই হলমার্ক সোনার দাম কমলো। সোনার গয়না কেনার সুবর্ণ সুযোগ।

৫. বুধবার, নভেম্বর ১৫, ২০২৩ – ভাতৃদ্বিতীয়া
৬. বৃহস্পতিবার, নভেম্বর ১৬, ২০২৩ – ভাইফোঁটার অতিরিক্ত ছুটি
দীপাবলি থেকে ভ্রাতৃদ্বিতীয়া পর্যন্ত একটানা ছুটি থাকবে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান এমনকি অফিস গুলিও। এর মধ্যেই শিশু দিবস পড়ায় একটি ছুটি নষ্ট হয়েছে।

আরও পড়ুন, সেরা মোবাইল রিচার্জ প্ল্যান, জলের দামে পাবেন 3 মাসের বৈধতা।

৭. রবিবার, নভেম্বর ১৯, ২০২৩ – ছট পুজো
৮. সোমবার, নভেম্বর ২০, ২০২৩ – ছট পুজোর অতিরিক্ত ছুটি
৯. শুক্রবার, নভেম্বর ২৪, ২০২৩ – গুরু তেগ বাহাদুরের শাহাদত দিবস (সবার জন্য নয়)
১০. রবিবার, নভেম্বর ২৬, ২০২৩ – সাপ্তাহিক ছুটি
১১. সোমবার, নভেম্বর ২৭, ২০২৩ – গুরু নানক জয়ন্তী।
এছাড়া যাদের শনিবারেও ছুটি রয়েছে, নভেম্বরে তাদের ছুটির তালিকা (Holiday List) আরও দীর্ঘ হতে চলেছে।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement