অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ (ICDS Anganwadi Recruitment)

রাজ্য সরকারের অধীনস্থ বিভিন্ন ক্ষেত্রে এর আগে একাধিক চাকরির খবর প্রকাশ করা হয়েছে। আর এবারেও ICDS Anganwadi Recruitment ঠিক এইরকম একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করল রাজ্য সরকার। দুটি পোষ্ট এর জন্য কি কি নিয়ম রয়েছে, কারা আবেদনের যোগ্য, এক নজরে দেখে নিন।

Advertisement

West Bengal ICDS Anganwadi Recruitment 2023

নতুন করে ICDS Anganwadi Recruitment বা নিয়োগের খবর, কর্মপ্রার্থীদের মুখে হাসি ফুটিয়ে তুলবে। জানা যাচ্ছে, অতি শীঘ্রই সমগ্র রাজ্য জুড়ে বিভিন্ন জেলায় অঙ্গনওয়াড়ি কর্মসূচিতে সুপারভাইজার পদে নিয়োগ (ICDS Anganwadi Recruitment) দেবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC). সেই ২০১৯ সালে শেষবারের মতন এই পদে কর্মী নিয়োগের কথা ঘোষণা করা হয়েছিল। যদিও বিভিন্ন কারণে আটকে গিয়েছিল সেই নিয়োগ প্রক্রিয়া।

যাই হোক, কিছুদিন আগেই পাবলিক সার্ভিস কমিশন এই সালের এই নিয়োগ প্রক্রিয়ার কাজ সম্পন্ন করেছে। আর তারই মাঝে জারি করা হল আবারও নতুন নিয়োগের বিজ্ঞপ্তি। সেখানে বলা হয়েছে রাজ্যের যেকোন প্রান্ত থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল প্রার্থীরাই এখানে আবেদনের যোগ্য। নিচে এই নিয়োগের আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, প্রয়োজনীয় যোগ্যতা, বেতন ইত্যাদি বিষয়ে বিশদে আলোচনা করা হলো।

Ads

কোন সংস্থা নিয়োগ করবে?

পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের (WBPSC) তরফ থেকে এ ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা হয়েছে কর্মী নিয়োগের জন্য। রাজ্যের বিভিন্ন অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে প্রার্থীদের নিয়োগ (ICDS Anganwadi Recruitment) করা হবে মনোনীত করার পর।

Advertisement

কি কি শূন্য পদ আছে?

মূলত এক ধরনের পদেই এখানে নিয়োগ করা হবে তা হলো অঙ্গনওয়াড়ি সুপারভাইজার তথা ICDS Anganwadi Supervisor. সংস্থার নোটিশ অনুযায়ী এক্ষেত্রে রাজ্যের বিভিন্ন অঙ্গনওয়ারী কেন্দ্র গুলি মিলিয়ে মোট শূন্য পদের সংখ্যা রয়েছে ৩ হাজারটি। এর মধ্যে সাধারণ এবং সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য আলাদা আলাদা শূন্য পদ রয়েছে। সে বিষয়ে বিস্তারিতভাবে জানতে অনুরোধ করা হচ্ছে বিজ্ঞপ্তি দেখার জন্য।
এছাড়া ইতিমধ্যেই ২৭০০ অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, সব মিলিয়ে কম বেশি ৬০০০ শুন্যপদে নিয়োগ হবে।
অঙ্গনওয়াড়ি নিয়োগের খবর পেতে এখানে ক্লিক করুন।

Ads

আবেদন পদ্ধতি

ICDS Anganwadi Recruitment এ আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে।
১. www.wbpsc.gov.in এই ওয়েবসাইটে গিয়ে সর্বপ্রথম বৈধ ইমেইল আইডি, ফোন নাম্বার, নাম এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।
২. যাদের আগে থেকে রেজিস্ট্রেশন করা আছে তাদের আর নতুন করে করার দরকার নেই। আগের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

৩. তারপর Apply Online লিংকে ক্লিক করতে হবে।
৪. স্ক্রিনে যে আবেদন পত্র আসবে প্রয়োজনীয় তথ্য সমূহ দিয়ে সেটিকে সঠিকভাবে পূরণ করতে হবে।
৫. তারপর সেভ এন্ড নেক্সট বাটনে ক্লিক করে পরের পেজে এসে প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করতে হবে।

৬. তারপর সেভ অ্যান্ড নেক্সট বাটনে ক্লিক করে পেমেন্ট পেজে আসতে হবে।
৭. এরপর নির্দিষ্ট আবেদন মূল্য (সাধারণ শ্রেণী- ১৬০, সংরক্ষিত শ্রেণী- ফ্রি) ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড বা ইউবিআই অথবা নেট ব্যাঙ্কিং ইত্যাদির মাধ্যমে সাবমিট করে দিলেই আবেদন প্রক্রিয়ার কাজ শেষ। নিজের নিজের আবেদনপত্রের একটি হার্ডকপি সকলে প্রিন্ট করে নিন।

প্রয়োজনীয় নথিপত্র

১. নিজস্ব একটি রঙিন পাসপোর্ট সাইজের ছবি এবং সিগনেচার।
২.প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণ।
৩. পরিচয় পত্রের যে কোন একটি প্রমাণ।
৪. বয়সের প্রমাণপত্র।
৫. জাতিগত শংসাপত্র যদি থেকে থাকে।
৬. বৈধ ইমেল আইডি এবং ফোন নাম্বার।

বয়স

ICDS Anganwadi Recruitment এর Supervisor পদে আবেদনের জন্য বয়স সীমা হতে হবে সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৩৯ বছর। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে বয়সে নির্দিষ্ট বছরের ছাড় আছে।

শিক্ষাগত যোগ্যতা

যেকোনো সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কোন শাখায় স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে। সেক্ষেত্রেই প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। তবে উচ্চতর শিক্ষার অধিকারী প্রার্থীরাও সমানভাবে আবেদনের জন্য যোগ্য। এক্ষেত্রে কাজের কোনো পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন নেই।

নিয়োগ পদ্ধতি

এক্ষেত্রে প্রথমে একটি অনলাইন পরীক্ষা হবে। পরীক্ষার পূর্ণমান ১০০। সময় থাকবে ১ ঘন্টা। পরীক্ষা কেন্দ্র সম্পর্কে বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। পরীক্ষার বিষয় থাকবে General Knowledge, Reasoning, English, Data Analysis and Quantitative Aptitude, Professional Knowledge এসব বিষয়ে। পরীক্ষার দশ দিন আগে থেকে উপরোক্ত ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার্থীরা এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

রোজগার মেলা (Rozgar Mela)

অনলাইন পরীক্ষায় নির্দিষ্ট কাটঅফ নম্বর পাওয়া প্রার্থীদের ডেকে নেওয়া হবে পরের ধাপ মেন পরীক্ষার জন্য। এই পরীক্ষায় মোট চারটি পেপার থাকবে। পেপার ১ – ইংলিশ, পেপার ২ – বেঙ্গলি, হিন্দি, নেপালি, পেপার, ৩ – জিকে এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স, পেপার ৪ – অ্যাপ্টিটিউড। পরীক্ষার সময় থাকবে মোট ৯০ মিনিট প্রতিটি পেপারের জন্য।

ICDS Anganwadi Recruitment মেন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা সুযোগ পাবেন চূড়ান্ত পর্যায়ে অর্থাৎ ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশন পর্যায়ে যাবার। সকল পর্যায় মিলিয়ে যেসকল প্রার্থীরা উত্তীর্ণ হবেন তাদের মনোনীত করা হবে নিয়োগের জন্য।

আরও পড়ুন, রাজ্যে বহুদিন পর Group C কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। আবেদনের আগে বিস্তারিত জেনে নিন।

বেতন

নোটিশ মারফত জানা গেছে যারা এখানে নিয়োগ হবেন তাদেরকে শুরুতে মাসিক সর্বোচ্চ ২৭ হাজার টাকা পর্যন্ত বেতন প্রদান করা হবে। তবে পরে এই বেতন আরো বাড়তে পারে। এছাড়াও থাকবে প্রভিডেন্ট ফান্ড, ডিএ, টিএ, এইচ আর এ, পেনশন স্কিমের সুবিধা।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে এক ধাক্কায় 80 হাজার শিক্ষক নিয়োগ করবে রাজ্য। সবার আগে নিয়ম জেনে নিন।

আবেদনের শেষ তারিখ

এখানে আবেদনের জন্য নির্দিষ্ট প্রক্রিয়া এখনো পর্যন্ত শুরু করা হয়নি কর্তৃপক্ষ মারফত। জানা যাচ্ছে খুব শীঘ্রই আবেদনের দিন ঘোষণা করা হবে। আর তারপরেই আবেদনের সময়সীমা সম্পর্কে জানিয়ে দেওয়া হবে এখানে।
আমাদের WhatsApp চ্যানেল ফলো করুন, এখানে।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, রিস্ক ছাড়াই মিউচ্যুয়াল ফান্ডে এইভাবে বিনিয়োগ করুন। নিরাপত্তা ও সর্বাধিক রিটার্ন দুটোই পাবেন।

Advertisement
One thought on “ICDS Anganwadi Recruitment – রাজ্যে আরও 6000 অঙ্গনওয়াড়ি কর্মী ও ICDS সুপারভাইজার নিয়োগ। খুব দ্রুত জয়েনিং।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *