Weather Update – কাঠফাটা গরমে স্বস্থির খবর, কবে থেকে শুরু হচ্ছে বৃষ্টি, এই মুহূর্তে জানালো আবহাওয়া দপ্তর।

Weather Update – হতে পারে বৃষ্টি সহ ঝড়, জানুন কি জানালো আবহাওয়া দপ্তর।

তীব্র গরম এবং রাজ্য জুড়ে হয়ে চলা তাপপ্রবাহের (Weather Update) কারণে নাজেহাল অবস্থা মানুষের। বাইরে বেরোনোও দায় হয়ে উঠেছে। এমতাবস্থায় বৃষ্টি হতে পারে এপ্রিল মাসে, এমনটাই জানাল মৌসম ভবন। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে ভারতের একাধিক রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

মূলত পশ্চিমা বায়ুর কারণে উত্তর ভারতের (Weather Update) অনেক রাজ্যেই হতে পারে বৃষ্টিপাত। উত্তরপ্রদেশ, হরিয়ানা, পঞ্জাব এবং দেশের রাজধানী দিল্লিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মৌসম ভবনের তরফে রাজস্থানেও বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিমা বায়ুর সক্রিয়তার ফলে পাহাড় অঞ্চলে তুষারপাত ও বৃষ্টিপাত জারি থাকবে।

রাজ্য সরকারের নতুন প্রকল্প, আবেদন করলেই অ্যাকাউন্টে ঢুকবে নগদ 5000 টাকা।

অন্যদিকে, পূর্ব ভারতের অসম, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরামে বৃষ্টি, ভূমিধসসহ বজ্রঝড়ের সতর্কতাও জারি করা হয়েছে। এখানেও আকাশ মেঘলা থাকবে।
ভারতের দক্ষিণে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, মধ্য মহারাষ্ট্র এবং বিদর্ভ রায়াল সীমান্তেও ভারী বর্ষণের সম্ভবনা আছে বলেই জানিয়েছে মৌসম ভবন।

Ads

আবার মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ, বিহার এবং ঝাড়খণ্ড রাজ্যে বেলা বাড়লেই তাপপ্রবাহ চলবে বলে সতর্কতা (Weather Update) জারি করা হয়েছে। পাল্লা দিয়ে বাড়তে পারে সান স্ট্রোকের সম্ভবনাও। আবহাওয়া অধিদফতরের তরফে জানানো হয়েছে, আগামী 4 – 5 দিন দেশের সমস্ত পাহাড়ি ও সমতল এলাকাত তাপমাত্রা 3 ডিগ্রি অবধি বৃদ্ধি পেতে পারে। আবার 2500 মিটার বা তার অধিক উচ্চতার এলাকায় রয়েছে হালকা বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

18 থেকে 22 এপ্রিল অবধি ওমান উপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য আরব সাগরে ঝোড়ো আবহাওয়া থাকবে সাথে চলবে ঘন্টায় 40-45 কিমি বেগে দমকা হাওয়া। তাই এই কটা দিন মৎস্যজীবীদের এসব এলাকায় না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে দিল্লি সহ বিহার, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড রাজ্যে তাপমাত্রা 40 ডিগ্রির আশেপাশে রয়েছে।

Advertisement

তবে আগামী এক দুই দিনের মধ্যেই দিল্লি-সহ উত্তর ভারতের রাজ্যগুলি এই তীব্র গরমের হাত থেকে মুক্তি পাবে বলে জানানো হয়েছে। তবে পশ্চিমবঙ্গে এমন কোনো বৃষ্টিপাত বা ঝঞ্ঝার সম্ভবনা আপাতত নেই। তাই রাজ্যবাসী কবে এই গরমের হাত থেকে রেহাই পাবে, তা এখনও অনিশ্চিত।

Ads

একটু হলেও মিলবে মুক্তি, বৃষ্টি কবে হবে? আজকের আবহাওয়া কেমন থাকবে? বিরাট আপডেট।

সম্পাদক

Leave a Comment

Advertisement