পঞ্চায়েত ভোটের রেজাল্ট Live! – ভোট গননার নিয়ম বদল, সব ছাপ্পা ভোট এবার ধরা পড়বে।

শুরু হলো ভোট গননা আর কয়েক ঘন্টা পরই পঞ্চায়েত ভোটের রেজাল্ট! আর এরই মধ্যে ভোট গণনা নিয়ে একাধিক নির্দেশিকা নির্বাচন কমিশনের।
শনিবার রাজ্য জুড়ে সংগঠিত হয় পঞ্চায়েত ভোট। কিছু কিছু জায়গায় নির্বাচন প্রক্রিয়া শান্তিপূর্ণভাবে হলেও অনেক জায়গায় দাঙ্গা মারপিট হয়। এরপর সোমবার রাজ্যের কয়েকশো বুথে শেষ হয় পুননির্বাচন।

Advertisement

আজ আটটা থেকেই রাজ্যে ৩৩৯ টি কেন্দ্রে সকাল ৮টা থেকে শুরু হয় ভোট গণনা। প্রথমে গ্রাম পঞ্চায়েত, তারপর পঞ্চায়েত সমিতি এবং সবশেষে জেলা পরিষদের গণনা করা হবে। তিনটি স্তরে ২ রাউন্ড করে গণনা হবে অর্থাৎ গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ মিলিয়ে মোট ৬ রাউন্ডে গণনা হবে কিন্তু কিছু ক্ষেত্রে বাড়তেও পারে।

পঞ্চায়েত ভোটের রেজাল্ট বা সম্পূর্ণ গণনা প্রক্রিয়াটি কেন্দ্র বাহিনীর ঘেরাটোপের মধ্যে রয়েছে এ নিয়ে রাজ্যের জেলায় জেলায় প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ভোট গণনার কারচুপি আটকাতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। এছাড়াও ব্যালট পেপারের সত্যতা যাচায়ের উপর বিশেষ নজরদারি করা হবে ফলে ভোট গণনা দেরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Ads

সম্পূর্ণ গণনা প্রক্রিয়াটি সিসিটিভির নজরদারিতে করার নির্দেশ দেওয়া হয়েছে। গণনা কেন্দ্রের প্রত্যেক টেবিলে রয়েছেন একজন করে কাউন্টিং অফিসার, অ্যাসিস্ট্যান্ট কাউন্টিং অফিসার, কাউন্টিং এজেন্ট, এবং বিডিও। এছাড়াও ব্লকপিছু এবং জেলাপিছু থাকছেন যথাক্রমে একজন অবজারভার এবং একজন স্পেশাল অবজারভার। গণনার সময় গ্রাম পঞ্চায়েত এবং জেলা পরিষদের প্রার্থী এবং কাউন্টিং এজেন্ট দুজনেই উপস্থিত থাকতে পারবেন কিন্তু পঞ্চায়েত সমিতিতে প্রার্থী উপস্থিত থাকতে পারলেও কাউন্টিং এজেন্ট উপস্থিত থাকতে পারবে না।

Advertisement

গণনা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, উচ্চপদস্থ অধিকারীদের কাছে মোবাইল ফোন থাকলে ও কাউন্টিং এজেন্টদের মোবাইল ফোন রাখার অধিকার নেই। নির্বাচন কমিশন গণনা কেন্দ্রে বিশৃঙ্খলা রুখতে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। প্রতিটি গননা কেন্দ্রে থাকবে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা, এর দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী সহ রাজ্য পুলিশ বাহিনী। ত্রিস্তরিয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে যাতে গণনাকেন্দ্রে বাইরে থেকে কোনো ব্যক্তি প্রবেশ করতে না পারে।

Advertisement

প্রথম স্তরে ব্যক্তির পরিচয়পত্র খুঁটিয়ে দেখা হবে, যথাযথ পরিচয় পত্র ছাড়া কাউকে ভেতরে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে না। দ্বিতীয় স্তরে ব্যক্তিকে সার্চ করা হবে অর্থাৎ নিষিদ্ধ কোনো বস্তু যেমন দেশলাই, মোবাইল ফোন, ল্যাপটপ, অডিও রেকর্ড করা জাতীয় কোনো ইলেকট্রনিক্স সামগ্রী ইত্যাদি কোনো ব্যাক্তি গণনা কেন্দ্রে নিয়ে যেতে পারবে না। আর সর্বশেষে গণনা স্তরের দোর গোড়ায় থাকবে তৃতীয় স্তরের নিরাপত্তা বাহিনী। গননা কক্ষের প্রত্যেক দোরগোড়ায় থাকবে নিরাপত্তা বাহিনী। গননা কেন্দ্রের চারপাশে জারি থাকবে ১৪৪ ধারা।

Ads

পঞ্চায়েত ভোটের রেজাল্ট

মঙ্গলবার সকাল ৮ টা থেকে ৩৩৯টি কেন্দ্রে ভোট গণনার কার্যকলাপ শুরু হয়েছে। গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের ভোট গণনা করা হচ্ছে। গ্রাম পঞ্চায়েতের ঘটনার ফল কাউন্টিং টেবিল থেকেই জানানো হবে এবং পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের ভোট গণনার ফলাফল ঘোষণা করবেন স্বয়ং বিডিও।

এই মাস থেকে ব্যাপক হারে কমতে চলেছে সর্ষের তেলের দাম। জানুন নতুন রেট।

কোন ভোট গুলো বাতিল হবে?

যদি কোনো ব্যক্তি কোথায় ভোট দিতে চেয়েছেন তা স্পষ্ট না বোঝা যায় তাহলে সেই ব্যলট বাতিল করে হবে এছাড়া যদি কোনো ব্যক্তি ব্যালেটে নিজের নাম এবং পরিচয় পত্র লিখে আছে তাহলে সেই ব্যালেটটি বাতিল করা হবে এছাড়াও কোনো ব্যালেট যদি ছিন্ন-বিচ্ছিন্ন বা ছিঁড়ে যায় তাহলে সেই ব্যালেটটি বাতিল করা হবে। যদি ব্যালেট পেপারের সামনে এবং পিছনে উভয়দিকে প্রিসাইডিং অফিসারের স্বাক্ষর না থাকে তাহলে ব্যালেট পেপারটি গ্রাহ্য হবে।

পশ্চিমবঙ্গের নতুন প্রকল্প, মিসড কল দিলেই পাবেন 5000 টাকা। কোন নম্বরে কল করবেন?

পঞ্চায়েত ভোটের রেজাল্ট Live!

ভোট গননা শুরু হতেই ৩৩১৭ এর মধ্যে .৩১০ টি গ্রাম পঞ্চায়েত আসনে জয়লাভ করেছে শাসক দল তৃণমূল, ৩টি BJP, ১৩টি অন্যান্য। ৩৪১ টি পঞ্চায়েত সমিতির মধ্যে ২৮টি তে জয়লাভ করেছে শাসক দল তৃণমূল।
একটি তে জয়ী BGM.

পঞ্চায়েত ভোটের রেজাল্ট

গননা কেন্দ্রে ঢুকতে পারলেন না, দিলীপ ঘোষ। দেড় ঘন্টা ধরে রাস্তায় আটকে তিনি।
উত্তর বঙ্গে দার্জিলিং এর ৭০ টি আসনের মধ্যে ১টি গ্রাম পঞ্চায়েতে জয়ী নির্দল।
গননা বন্ধের আর্জি গেরুয়া শিবিরের।
** ব্রেকিংঃ ব্যালট বক্সে প্রিজাইডিং অফিসারের সই ও সিল না থাকলে ব্যালট বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে, কিন্তু আজ একাধিক যায়গায় বিরোধীরা সেই অভিযোগ তুললেও সেই অভিযোগ শোণা হচ্ছেনা, বলে পাল্টা অভিযোগ করছেন বিরোধীরা।
পঞ্চায়েত ভোটের রেজাল্ট এর আপডেট আসছে, সঙ্গে থাকুন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement