Para teacher Salary – নবান্নের বড় ঘোষণা, রাজ্যের পার্শ্ব শিক্ষকদের বেতন বৃদ্ধি, স্থায়ীকরণ ও সরকারি শিক্ষকের মর্যাদা।

রাজ্যের প্যারাটিচার বা পার্শ্ব শিক্ষকদের জন্য বিরাট সুখবর রয়েছে। খুব শীঘ্রই Para teacher Salary বা স্থায়ীকরন বা এই সংক্রান্ত কাজ শুরু হয়ে যেতে পারে বলেই জানা যাচ্ছে। রাজ্যজুড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতি (Teachers Recruitment Scam) সংক্রান্ত পরিস্থিতির মধ্যেই রাজ্য সরকারের তরফে রাজ্যের সমস্ত প্যারাটিচার বা পার্শ্ব শিক্ষকদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। দীর্ঘদিন ধরেই রাজ্যের Para teacher বা পার্শ্ব শিক্ষকদের দাবি ছিল, তাদের সহকারি শিক্ষকের (Assistant Teacher) মর্যাদা দিতে হবে। সহকারী শিক্ষকদের সমান সমস্ত কাজকর্ম করলেও তারা সরকারি শিক্ষকের সমতুল বেতন পান না

Advertisement

West Bengal Para teacher Salary

অন্যান্য বহু সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত হন। তুলনায় অনেক কম বেতন দেওয়া হয় তাদের। তাই প্যারাটিচারদের তরফে দাবি তোলা হয়, সহকারী শিক্ষকের মর্যাদা দিয়ে তাদের সমতুল বেতন বৃদ্ধি করতে হবে (Para teacher Salary)। আর সেই দাবি অনুযায়ী এবার রাজ্য সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রাজ্যজুড়ে কতজন প্যারাটিচার রয়েছেন, তারা কিভাবে চাকরি করছেন, এই বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হবে।

পার্শ্ব শিক্ষকদের স্থায়ীকরণ

পশ্চিমবঙ্গের শিক্ষানীতি অনুযায়ী (West Bengal Government Education Policy) প্যারাটিচার বা পার্শ্ব শিক্ষকদের সহকারী শিক্ষকে উন্নীত করার জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। রাজ্য সরকারের এই পদক্ষেপকে প্যারাটিচাররা স্বাগত জানিয়েছেন। শিক্ষক মহল থেকেও এই পদক্ষেপকে স্বাগত জানানো হয়েছে।.রাজ্যজুড়ে কত জন প্যারাটিচার বা পার্শ্বশিক্ষক রয়েছেন, তারা কিভাবে কাজ করছেন, কিভাবে সহকারী শিক্ষকের সমান মর্যাদা এই Para teacher- দের দেওয়া যায়।

Ads

পশ্চিমবঙ্গের শিক্ষকদের ডিএ ও ইনক্রিমেন্ট বন্ধ। বকেয়া বেতন নিয়ে বিকাশ ভবন থেকে আপডেট।

সেই বিষয়টি সম্বন্ধে বিস্তারিত তথ্য সংগ্রহ করার জন্য সরকারের তরফে সার্ভে (Survey) করা হবে। সার্ভের রিপোর্ট অনুযায়ী প্যারাটিচারদের সহকারী শিক্ষকে উন্নীত করা হবে। তবে রাজ্য সরকারের তরফে কবে নাগাদ এই Survey শুরু হবে, সেই বিষয়ে স্পষ্ট করে কিছু ঘোষণা করা হয়নি। তবে মনে করা হচ্ছে, লোকসভা নির্বাচনের আগেই রাজ্যজুড়ে পার্শ্ব শিক্ষকদের জন্য এই সার্ভের কাজ শুরু হয়ে যেতে পারে (Para teacher Salary).

Advertisement
পশ্চিমবঙ্গে সরকারি ছুটির তালিকা (Government holiday List)

পার্শ্ব শিক্ষকদের বেতন বৃদ্ধি (Para teacher Salary increase)

কারণ শিক্ষক নিয়োগেই সবচেয়ে বেশি দুর্নীতির অভিযোগ উঠেছে। ফলে প্যারা টিচারদের সহকারী শিক্ষকে উন্নীত করে রাজ্যের শিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চাইছে সরকার। তবে এক্ষেত্রে শিক্ষক এবং অধ্যাপকদের একাংশের বক্তব্য, Para টিচারদের সহকারী শিক্ষকের সমান মর্যাদা দেওয়া ভালো কথা। কিন্তু তাদের সঠিকভাবে প্রশিক্ষণ দেওয়াটাও জরুরী। শিক্ষকদের একাংশের মতে, প‍্যারাটিচারদের সহকারী শিক্ষকে উন্নীত করার পরে লক্ষ্য রাখতে হবে, যেন স্থায়ী শিক্ষক পদের জন্য শূন্য পদের সংখ্যা কমানো না হয়।

Advertisement

Dearness Allowance নিয়ে মিলল বড় খবর, মুখ্যমন্ত্রীর এক ঘোষণায় পাল্টে গেলো সবকিছু।

রাজ্যের শিক্ষানীতি অনুযায়ী রাজ্যের সমস্ত প্যারা টিচার বা পার্শ্ব শিক্ষকদের সহকারী শিক্ষকে উন্নীত করার জন্য এই সার্ভে করার পদক্ষেপ নেওয়া হয়েছে। যার মাধ্যমে প্যারাটিচারদের কিভাবে সহকারী শিক্ষকের মর্যাদা দেওয়া যায়, বেতন বৃদ্ধি সংক্রান্ত অন্যান্য সুযোগ-সুবিধা কিভাবে তারা পেতে পারেন, সেই দিকটিও গুরুত্ব দিয়ে দেখা হবে। রাজ্য সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে শিক্ষক মহল।

Ads

সম্পাদক

3 thoughts on “Para teacher Salary – নবান্নের বড় ঘোষণা, রাজ্যের পার্শ্ব শিক্ষকদের বেতন বৃদ্ধি, স্থায়ীকরণ ও সরকারি শিক্ষকের মর্যাদা।”

  1. Parateacherder purmanent Kara habe valo katha but je samostho contractual teacher achen tader purmanent Kara habe kí

    Reply

Leave a Comment

Advertisement