West Bengal para Teacher Salary Increase (পশ্চিমবঙ্গের পার্শ্ব শিক্ষকদের বেতনবৃদ্ধি)

রাজ্যের শিক্ষক শিক্ষিকাদের বেতন বৃদ্ধি (Salary Increase) নিয়ে বিরাট বড় ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। মহার্ঘ ভাতা নিয়ে আন্দোলন কারোরই অজানা নয় বর্তমানে। একদিকে জিনিসপত্রের আকাশছোঁয়া দাম বৃদ্ধি অন্যদিকে সেই সঙ্গে তাল মিলিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি, এই দুই নিয়ে ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছে বিভিন্ন রাজ্যের রাজ্য সরকারি কর্মীদের মধ্যে।

Advertisement

Salary Increase in West Bengal

কেন্দ্রীয় সরকারী কর্মীরা (Central Government Employees) বর্তমানে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। আর এই ঘটনাতেই ক্ষুব্ধ হয়ে বেশ কয়েকটি রাজ্য বিশেষত আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা বিক্ষোভ শুরু করেন যে তাদের কেও কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা প্রদান করতে হবে। যদিও রাজ্য সরকার তাদের লড়াইয়ের সামনে শেষ পর্যন্ত নত হয়ে গত জুন মাস থেকে ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Salary Increase) করেছে।

কিন্তু একে দয়ার দান হিসেবে দেখছেন রাজ্য সরকারি কর্মীরা। তাই এখনো পর্যন্ত বিক্ষোভ থেকে সরতে রাজি নন তারা। অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারও স্পষ্ট জানিয়ে দিয়েছে যে কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া কোনমতেই সম্ভব নয়। সে যাই হোক না কেন, বেতন বৃদ্ধি (Salary Increase) নিয়ে এই চাপানউতোর এর মাঝেই রাজ্য সরকারি কর্মীদের জন্য এলো এক বিরাট সুখবর।

Ads

তবে এই সুসংবাদ সকলের জন্য নয়, শুধুমাত্র রাজ্যের স্কুলগুলির শিক্ষক শিক্ষিকাদের জন্য এই বিশেষ ঘোষণা করেছে সরকার। তবে সমস্ত শিক্ষকদের জন্য ও নয়, রাজ্যের পার্শ্ব শিক্ষকদের (Para Teacher Salary Increase) জন্য এই ঘোষণা বলে জানা যাচ্ছে। তাই ডিএ আন্দোলন বা বেতন বৃদ্ধির সাথে এই বেতন বৃদ্ধির কোনও সম্পর্ক নেই। কিন্তু অনেক ডিজিটাল সংবাদমাধ্যম এটাকে সাধারণ বেতন বৃদ্ধি বলে প্রচার করছেন।

Advertisement

আরও পড়ুন, এই দিনে সরকারি কর্মীদের DA ঘোষণা হওয়ার ইঙ্গিত মিললো, কত শতাংশ?

আর তাছাড়া এই বিষয়ে সরকারি বিজ্ঞপ্তি ও প্রকাশিত হয়নি। তাই সামাজিক মাধ্যমের একাংশের বিকৃত করা বা অর্ধ সত্য খবর পড়ে বিভ্রান্ত হবেন না। আসল ব্যাপারটা কি, সঠিক জেনে নিন।
বহুদিন ধরে রাজ্যের বিভিন্ন স্কুলের প্রজেক্ট বা চুক্তিভিত্তিক শিক্ষক শিক্ষিকারা প্রধানত পার্শ্ব শিক্ষকরা চরম আন্দোলন শুরু করেন তাদের পদোন্নতি এবং বেতন বৃদ্ধি নিয়ে। এমনকি এই ব্যাপারটি আদালত অবধিও গড়ায়।

Advertisement
KIOSK Online SBI Banking insurance (স্টেট ব্যাংকে সুদের হার)

সরকার প্রথমদিকে তাদের এই দাবিতে কর্ণপাত না করলেও পরে বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা করে দেখেছে। এবং সেই অনুযায়ী বিভিন্ন মহলের সঙ্গে বৈঠক শেষে সিদ্ধান্ত নেয়া হয়েছে এবার থেকে এক বিশেষ নিয়ম চালু হবে, স্কুলগুলিতে। যার মাধ্যমে প্রতিটি পার্শ্ব শিক্ষকদের পড়ানোর দক্ষতা যাচাই করণ করে উপর মহল কর্তৃক সিদ্ধান্ত নেওয়া হবে তাদের পদোন্নতি এবং বেতন বৃদ্ধি করার।

Ads

এই বিশেষ ব্যবস্থার নাম হলো পারফর্মেন্স ইন্ডিকেটর। এর মাধ্যমে একদিকে যেমন শিক্ষকদের যথাযথ দক্ষতা বিচার করা সম্ভব হবে তেমনি অন্যদিকে তাদের সেই দক্ষতার উপর ভিত্তি করে যতটুকু দরকার ঠিক ততটুকু সুবিধা এবং বেতন বৃদ্ধি হবে। ফলে ন্যায়বিচার পাবেন তারা। আর কোন অভিযোগ থাকবে না তাদের।

আরও পড়ুন, ভোটের আগে রান্নার গ্যাসের দাম কমলো মোদী সরকার। পশ্চিমবঙ্গে দাম কত হল?

কবে Salary Increase বা বেতন বাড়তে পারে?

সংবাদ মাধ্যম থেকে এটাও জানা গেছে যে, সবকিছু ঠিকঠাক থাকলে পুজোর আগে থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে। আর এই নিয়ম ও Salary Increase যদি চালু হয় তবে পুজোয় খুশির মেজাজে থাকতে চলেছেন রাজ্যের পার্শ্ব শিক্ষক শিক্ষিকারা। তবে এই নিয়ে এখনও পর্যন্ত সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। আর সরকারি বিবৃতিও মেলেনি। তাই যতক্ষণ পর্যন্ত সরকারি তথ্য না আসে ততক্ষণ পর্যন্ত বিভ্রান্ত না হওয়ার পরামর্শ রইলো।
আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।
Written by Nabadip Saha.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *