Ration Items List – জুন মাসে রেশনে কি কি দেবে, রেশন দোকানে যাওয়ার আগে রেশন কার্ডের খাদ্য তালিকা ও নতুন নিয়ম জেনে নিন।

Ration Items list in June 2023:

রেশন দোকানে গিয়ে খাদ্যসামগ্রী (Ration Items List) সংগ্রহ করার আগে জেনে নিন, জুন মাসে Ration Items List বা রেশনে কি কি দেবে? বা আপনি কতটা খাদ্যদ্রব্য পাবেন। কেন্দ্র এবং রাজ্য উভয় সরকারই রেশন ব্যবস্থার মাধ্যমে অধিকাংশ মানুষকেই খাদ্য সুরক্ষা আইনের আওতায় (NFSA) সহায়তা করে থাকে। এবার কেন্দ্র এবং রাজ্য সরকার নতুন খাদ্যদ্রব্য সরবরাহ আইন মে মাস থেকেই লাগু করে দিয়েছে। এর ফলে রেশন কার্ডের খাদ্য তালিকা বা রেশন দোকানে গিয়ে কোন কোন খাদ্যদ্রব্য আপনি কতখানি পরিমাণে পাবেন, সেই বিষয়টি জেনে নেওয়া দরকার।

Advertisement

চলতি বছর থেকেই রেশন দোকানে (Ration Shop) খাদ্যদ্রব্য সংগ্রহ করার ক্ষেত্রে রেশন কার্ড হোল্ডারদের জন্য নতুন নিয়ম জারি করা হয়েছে। বিরাট পরিবর্তন এসেছে রেশনিং সিস্টেমে। ফলে এই জুন মাসে যখন রেশন দোকানে খাদ্যদ্রব্য সংগ্রহ করতে যাবেন, তার আগে রাজ্য সরকারের খাদ্য দপ্তরের নতুন নির্দেশিকা অনুযায়ী কোন কোন খাদ্যদ্রব্য কতখানি পরিমাণে পাবেন, সেই বিষয়টি একবার বিস্তারিত জেনে নিন।
রেশন কার্ডের ক্যাটাগরি (Category wise Ration Items List) অনুযায়ী এই খাদ্যদ্রব্য দেওয়া হয়ে থাকে। সেক্ষেত্রে পর্যায়ক্রমে একবার দেখে নেওয়া যাক।

AAY (Antyodaya Anna Yojana):

রাজ্যের যে সমস্ত পরিবারের অন্ত‍্যোদয় অন্ন যোজনার রেশন কার্ড রয়েছে, তারা পরিবার পিছু ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম আটা, এবং ১৪ কেজি করে গম বিনামূল্যে পাবেন। যদি গম না থাকে তাহলে সেই পরিমাণ অনুযায়ী আটা দেওয়া হবে। প্রত্যেক মাসে ১ কেজি করে চিনিও পাবেন, যাদের AAY কার্ড রয়েছে।

Ads

PHH (Priority HouseHold):

রাজ্যের যাদের PHH রেশন কার্ড রয়েছে, তারা মাথাপিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা এবং ২ কেজি করে গম পাবেন। যদি কোনো পরিবারে ৫ জন সদস্য থাকেন তাহলে ১৫ কেজি চাল পাবেন। এই শ্রেণীর কার্ড ধারীদের আগের মাসে যেমনটা Ration Items List পেতেন, এই মাসেও সেই পরিমান খাদ্য সামগ্রী বিনামূল্যে পাবেন।

Advertisement
Ration Shop Job Ration Dealer Apply (রেশন ডিলার নিয়োগ)

SPHH (Special Priority HouseHold):

যাদের SPHH রেশন কার্ড রয়েছে, তারা PHH রেশন কার্ডের মতই খাদ্যদ্রব্য পাবেন। একই পরিমাণে খাদ্যদ্রব্য রেশন দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। অর্থাৎ, কার্ড বা মাথাপিছু ৩ কেজি করে চাল, ১ কেজি ৯০০ গ্রাম করে আটা এবং ২ কেজি করে গম পাবেন। যদি কোনো পরিবারের সদস্য সংখ্যা ৫ জন হয়, তবে তারা সর্বমোট ১৫ কেজি করে চাল পাবেন।

Advertisement

RKSY- I (Rajya Khadya Suraksha Yojana):

যাদের এই ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে, তারা জুন মাসে মাথাপিছু ৫ কেজি করে চাল বিনামূল্যে পাবেন। কোনো পরিবারের ১০ জন সদস্য থাকলে তারা প্রত্যেক মাসে ৫০ কেজি করে চাল পাবেন। এই কার্ডে আগের চেয়ে বরাদ্দ (Ration Items List) বাড়ানো হয়েছে।

Ads

আরও পড়ুন, আধার কার্ড থাকলে এবার টাকা দিতে হবে। বিস্তারিত জেনে নিন।

RKSY-II:

যাদের এই ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে তারা জুন মাসে মাথাপিছু ২ কেজি করে চাল বিনামূল্যে সংগ্রহ (Ration Items List) করতে পারবেন।
রেশন কার্ড ধারীদের জানানো হয়েছে, যারা এখনও আধার লিংক এবং মোবাইল নম্বর লিংক করেন নি, তারা অবশ্যই লিংক করে নেবেন, নতুবা রেশন সামগ্রী পাবেন না।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement