West Bengal – রাজ্যে আবার নতুন ছুটি! আরও একদিন ছুটি বাড়িয়ে একটানা 3 দিন ছুটি ঘোষণা, কারা কারা পাবেন?

Sectional holiday in West Bengal

মজাই মজা সরকারি কর্মীদের (West Bengal), ফের ১ টি ছুটি। ছুটির পর ছুটি, আর মজা সরকারি কর্মীদের। তবে কেউ কেউ আবার হয়তো বলবেন, পঞ্চায়েত নির্বাচনের ডিউটি করতে যাচ্ছেন। সেটা তো যেতেই হবে। চাকরি করছেন, মোটা টাকার মাস মাইনে নিচ্ছেন, সরকারের প্রয়োজনীয় কাজ তো করতেই হবে। সেখানে বলার কি আছে?

Advertisement

West Bengal holiday list 2023

তবে একের পর এক ছুটিতে রাজ্যজুড়ে সরকারি কর্মীদের মধ্যে ছুটির আমেজ (Government Holiday) ইতিমধ্যেই আগামী ৬ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election) এর কারণে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। যে সমস্ত স্কুল কলেজ নির্বাচনের জন্য ব্যবহার করা হয়ে থাকে, সেই সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানেও ছুটি ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি, সরকারি অফিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন ধরনের কোম্পানি, সমস্ত জায়গাতেই পঞ্চায়েত নির্বাচনে যাতে পঞ্চায়েতের অধীনে থাকা ব্যক্তিরা অংশগ্রহণ করতে পারেন, সেই কারণে ছুটি ঘোষণা করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর মধ্যেই আবার রয়েছে, বৃহস্পতিবার ২৯ জুন, বকরি ঈদ। সরকারি ছুটি। আর এবার আরও একটি নতুন ছুটি পেতে চলেছেন সরকারি কর্মীরা।

Ads

১ জুলাই, ডক্টরস ডে (Doctors Day) হিসেবে অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে। ১ জুলাই শনিবার পড়ায় একটা ধন্দ তৈরি হয়েছে। তার কারণ, বহু অফিস শনিবার ছুটি থাকে। এবার ঐদিন ডক্টরস ডে হিসেবে ছুটি দেওয়া হবে কিনা তা নিয়ে সন্দিহান ছিলেন অনেকেই। এবার সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ১ জুলাই বিখ্যাত চিকিৎসক এবং রাজ্যের মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের জন্মদিন এবং মৃত্যুদিন উপলক্ষে পালন করতে হবে এবং তারপরে অর্ধদিবস ছুটি (West Bengal Half Day Holiday) দিতে হবে।

Advertisement

আরও পড়ুন, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার লাস্ট ডেট, এরই মধ্যে কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা।

সাধারণত কোনো পালনীয় দিনে ছুটি দেওয়া হয় না। তবে এক্ষেত্রে পালন করার পরে অর্ধ দিবস ছুটি ঘোষণা করা হয়েছে। যে সমস্ত অফিসগুলো শনিবার এমনিতেই ছুটি থাকে তাদের ক্ষেত্রে এই নির্দেশিকা জারি হচ্ছে না। যে সমস্ত অফিসগুলো খোলা থাকে সেখানেই এটা পালন করে অর্ধদিবস ছুটির ঘোষণা করা হয়েছে।এ নিয়ে আর বিজ্ঞপ্তি জারি করা হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

যেহেতু রাজ্যের (West Bengal) বহু অফিস শনিবার ছুটি থাকে, তাই ১ জুলাই ডক্টরস ডে হিসেবে ছুটি দেওয়া হবে কিনা তাই নিয়ে এক সন্দিহান ছিলেন সরকারি কর্মীরা। তার আগেই ২৯ জুন বৃহস্পতিবার ঈদ উপলক্ষে ছুটি রয়েছে। আর একদিন পরেই শনিবার। যে সমস্ত অফিসগুলি শনিবার খোলা থাকে, তাদের জন্য নির্দেশিকা জারি করে দেওয়া হয়েছে। ফলে এবার সরকারি কর্মীদের চলতি সপ্তাহে পর পর ছুটি পেতে চলেছেন।

Ads

আরও পড়ুন, আর মাত্র 3 দিন, সেভিংস একাউন্ট চালু রাখতে মানতে হবে RBI এর এই নিয়ম।

কোন কোন দিন ছুটি?

২৯শে জুন সমস্ত প্রতিষ্ঠান ছুটি। শনিবার রাজ্য সরকারি অফিস ছুটি, রবিবার সকলের জন্য সাপ্তাহিক ছুটি।

অতিরিক্ত কাদের ছুটি দেওয়া হলো?

১ জুলাই, ডক্টরস ডে (Doctors Day) উপলক্ষ্যে অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে।

শনিবার কি শিক্ষা প্রতিষ্ঠান ছুটি?

শিক্ষা দপ্তর থেকে এখনও পর্যন্ত কোনও বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি, তাই শনিবার ছুটি নয়।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement