শিক্ষক শিক্ষিকা নিয়োগ (Special Educator Teacher Recruitment)

রাজ্যের কর্ম প্রার্থীদের জন্য ফের Teacher Recruitment নিয়ে সুসংবাদ ঘোষণা করা হলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে। খবর রয়েছে রাজ্যের বিভিন্ন স্কুল গুলি মিলিয়ে মোট ৮০ হাজার শূন্যপদে শিক্ষক শিক্ষিকা নিয়োগ (Special Educator Teacher Recruitment) করা হবে। এমনকি রাজ্য সরকারের তরফে এটিও সুনিশ্চিত করা হয়েছে যে আগামী পাঁচ বছরের মধ্যেই এই সকল শূন্য পদে নিয়োগ প্রক্রিয়ার কাজ সম্পন্ন করা হবে।

Advertisement

West Bengal special educatior Teacher Recruitment

তাই রাজ্যের বেকার ছেলেমেয়েদের কাছে এটি একটি দুর্দান্ত সুযোগ চাকরি পাবার তাও আবার কিনা সরাসরি রাজ্য সরকারের অধীনে।
কয়েকদিন আগেই রাজ্যের স্পেশাল এডুকেটরদের (West Bengal special educatior Teacher Recruitment) তরফ থেকে একটি স্মারকলিপি দেওয়া হয়েছিল শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুকে। সেখানে বলা হয়েছিল যে স্পেশাল চাইল্ড দের জন্য রাজ্যের যে সমস্ত স্কুলগুলি রয়েছে সেগুলিতে স্পেশাল টিচার নিয়োগ করতে হবে।

সেই অনুযায়ী বিষয়টির গুরুত্ব বিবেচনা করে রাজ্যের তরফে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে খুব শীঘ্রই শুরু করা হবে এর নিয়োগ প্রক্রিয়ার কাজ এবং আগামী পাঁচ বছরের মধ্যেই স্পেশাল স্কুলগুলিতে এডুকেটারদের নিয়োগ (West Bengal special educatior Teacher Recruitment) করা হবে। উল্লেখ্য সুপ্রিম কোর্টের তরফ থেকেও এ ব্যাপারে রাজ্যকে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য বিশেষ উৎসাহ দেওয়া হয়েছে।

Ads

নিয়োগ কারী সংস্থাঃ

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উপযুক্ত প্রার্থীদের নির্দিষ্ট নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যাচাইয়ের পর তাদেরকে ভারত সরকার স্বীকৃত Rehabilitation Council of India এর অধীনে থাকা বিভিন্ন স্কুল গুলিতে Teacher Recruitment নিয়োগ দেওয়া হবে।

Advertisement
রেশন কার্ড (Ration Card)

কি কি যোগ্যতা লাগবে আবেদনের জন্য?

যেহেতু আগেই বলা হয়েছে যে বিভিন্ন স্পেশাল স্কুলগুলিতে এক্ষেত্রে এডুকেটর নিয়োগ (West Bengal special educatior Teacher Recruitment) হবে, সেহেতু সকল সাধারণ চাকরিপ্রার্থীরা কিন্তু আবেদনের যোগ্য নয়। সরকারি ঘোষণা মারফত জানা গেছে Rehabilitation Council of India অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে যেসকল ছেলেমেয়েরা তাদের শিক্ষা সম্পন্ন করেছে তারাই আবেদন করতে পারবেন। তবে তাদেরকে অবশ্যই বি এড অথবা ডি এল এড কোর্স কমপ্লিট করে থাকতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে 12000 প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি। জেনে নিন আবেদনের

এ ব্যাপারে আরও বিস্তারিতভাবে জানার জন্য ইচ্ছুক প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে রাজ্য সরকারের নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখতে। নিয়োগ বিজ্ঞপ্তি খুব শীঘ্রই প্রকাশিত হতে পারে। আর নিয়োগের দিন ঘোষণা হলেই চটপট আবেদন করে ফেলুন।
Written by Nabadip Saha.

Ads

আরও পড়ুন, বাংলার নতুন প্রকল্প। টাকার অভাব থাকবেনা। গ্রামে থাকলে 255 টাকা ও শহরে থাকলে 300 টাকা করে পাবেন, প্রতিদিন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *