Teacher Transfer Rules

শিক্ষকদের জন্য এবার Teacher Transfer Rules নিয়ে বেশ কড়া নিয়ম এনেছে সরকার। কোলকাতা হাইকোর্টের নির্দেশে নেওয়া হয়েছে এই বিশেষ পদক্ষেপ। নয়া নিয়মে ট্রান্সফার নিয়ে বেশ কিছু নিয়মে বদল আনা হয়েছে। এবারে এই নতুন নিয়মে কতটা সুবিধা পেতে চলেছেন শিক্ষকেরা, পড়ুয়াদের বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাদের অভাব পেতে চলেছে কতটা সমাধান, চলুন এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক। জানানো হয়েছে, শিক্ষকদের পছন্দমত স্কুলে নয়, যেসব স্কুলে শিক্ষকের দরকার সেখানেই বদলি হতে হবে শিক্ষকদের।

Advertisement

Teacher Transfer Rules সংক্রান্ত নয়া নিয়মে সুবিধা হবে আদৌ নাকি শুধুই নিয়ম বদল!

রাজ্যের বহু স্কুলে ছাত্রের সংখ্যা খুব কম অথচ দেখা যাচ্ছে সেইসব স্কুলে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত শিক্ষক রয়েছেন। অন্যদিকে আবার অনেক স্কুল আছে রয়েছে যেখানে ছাত্রের সংখ্যা বেশি কিন্তু শিক্ষকদের সংখ্যা পর্যাপ্ত নয়। তাই এবার শিক্ষক বদলির নিয়মে Teacher Transfer Rules সংক্রান্ত নতুন গাইডলাইন জুড়তে চলেছে বলে আদালতসূত্রে খবর।

কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিত বসু মহাশয় বারবার স্কুলে শিক্ষক বদলি নীতি (Teacher Transfer Rules) নিয়ে বারবার ক্ষোভ জানিয়েছিলেন। তিনি বক্তব্য ছিল, “যেখানে ছাত্র কম, কিন্তু প্রয়োজনের অতিরিক্ত শিক্ষক আছেন সেখান থেকে শিক্ষকদের অন্যত্র বদলি করুন। ফাঁকা স্কুল ছেড়ে অন্য স্কুলে যাওয়ার বিরোধিতা কোনও শিক্ষক করলে তাকে চাকরি থেকে সরাসরি বরখাস্ত করুন। সবাই বাড়ির পাশের স্কুলে বদলি চাইলে স্কুল চলবে কী করে?” বিচারপতি বসু আরও জানিয়েছিলেন, আদালত পড়ুয়াদের ভবিষ্যতের কথা ভেবে শঙ্কিত।

Ads

হিসেবে গরমিল, মিড ডে মিল নিয়ে ঝড় আসছে, শিক্ষকেরা জেনে রাখুন।

স্কুলশিক্ষা দপ্তরের বিচারপতির পরামর্শ ছিল, “নতুন নির্দেশিকা এলেই জেলা স্কুল পরিদর্শকদের দ্রুত সেই নীতি বাস্তবায়নে তৈরি থাকতে বলুন।” ঠিক কী বলা হয়েছে স্কুল শিক্ষা দপ্তরের প্রধান সচিবের স্বাক্ষরিত বদলি সংক্রান্ত নতুন নির্দেশিকায়? মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের স্কুলে বদলির ক্ষেত্রে পড়ুয়া-শিক্ষক অনুপাতই সবচেয়ে গুরুত্ব পাবে বলে জানানো হয়েছে। যে সব স্কুলে শিক্ষকের ঘাটতি রয়েছে, শিক্ষক-শিক্ষিকাদের বদলির আবেদনে সেই সব স্কুলই গুরুত্ব পাবে।

Advertisement

মার্চের মধ্যে PAN Aadhaar Link না করলে বাতিল হবে প্যান কার্ড, ঘরে বসে চেক করুন লিংক আছে কিনা।

বর্তমানে রাজ্যে শিক্ষক বদলি কীভাবে হয়ে থাকে?
‘উৎসশ্রী’ নামে একটি পোর্টাল চালু করা হয়েছে সরকারের তরফে। ওই পোর্টালে গিয়ে অনলাইনেই বদলির জন্য আবেদন করতে পারেন শিক্ষকরা। শিক্ষকরা তাদের পছন্দের স্কুলে বদলির আবেদন করার পর নির্দিষ্ট নিয়ম অনুসারে তাঁকে বদলি করে দেওয়া হয় সেই স্কুলে।
Written by Parna Banerjee.

Advertisement
Advertisement
3 thoughts on “Teacher Transfer Rules – আর বাড়ির কাছে বদলী নয়, শিক্ষক বদলির নতুন নিয়ম রাজ্যে, কারা অগ্রাধিকার পাবেন?”
  1. Wishing you a wonderful day and all the most amazing things on your Big Day! Be happy! 🕉
    জয় বাংলা 🤝 জয় হবেই 👍

    1. 👑Congratulations👑 Best of luck! জীবনের প্রতিটি মুহূর্ত রঙিন হোক 🌈💖

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *