ICDS Recruitment - অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ

রাজ্যবাসীর জন্য দারুন সুখবর। আবারও অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে কর্মী তথা ICDS Recruitment এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের অধীনে এই নিয়োগ করা হবে। নূন্যতম উচ্চমাধ্যমিক পাশেই করা যাবে আবেদন। শূন্যপদের সংখ্যা কত? কোথায় নিয়োগ করা হবে? কীভাবে আবেদন করতে হবে? নিয়োগ সম্পর্কিত ইত্যাদি বিষয়গুলি জানার জন্য মনোযোগ সহকারে প্রতিবেদনটি পড়ুন।

Advertisement

West Bengal ICDS Recruitment 2024

  • পদের বিবরণ
  • নিয়োগ স্থান
  • আবেদনকারীর যোগ্যতা
  • আবেদন পদ্ধতি
  • নিয়োগ পদ্ধতি
  • পরীক্ষার সিলেবাস

পদের বিবরণ

সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের অধীনে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে কর্মী তথা ICDS Recruitment করা হবে। অঙ্গনওয়াড়ি কর্মী পদের জন্য 2 টি এবং সহায়িকা পদের জন্য মোট 5 টি শূন্যপদ রয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী, সংরক্ষিত শ্রেণীর জন্য আসন সংরক্ষিত রয়েছে। কর্মীরা প্রতি মাসে 4500 টাকা সন্মানিক ভাতা সহ অতিরিক্ত ভাতা হিসাবে 3750 টাকা পাবে। অন্যদিকে সহায়িকা হিসাবে নিযুক্ত কর্মীদের সন্মানিক ভাতা হিসাবে 2250 টাকা এবং অতিরিক্ত ভাতা হিসাবে 4050 টাকা দেওয়া হবে।

নিয়োগ স্থান

দক্ষিণ দিনাজপুরের বুনিয়াদপুরের অন্তর্গত বংশীহারী পঞ্চায়েত সমিতির অধীনে এবং বুনিয়াদপুর পৌরসভা অঞ্চলে কর্মী নিয়োগ করা হবে। এই পঞ্চায়েত সমিতির তিনটি গ্রাম যথা ব্রজবল্লভপুর, এলাহাবাদ এবং গাঙ্গুরিয়া এই তিনটি গ্রামে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে তথা ICDS Recruitment করা হবে।

Ads

আবেদনকারীর যোগ্যতা

এই ICDS Recruitment শুধুমাত্র মহিলাদের জন্য। আবেদনকারীকে দক্ষিণ দিনাজপুরের উক্ত এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে। ওই এলাকা ছাড়া অন্য কোনো এলাকার প্রার্থী গ্রাহ্য হবে না। নূন্যতম উচ্চমাধ্যমিক পাশেই করা যাবে আবেদন। 1st জানুয়ারি 2024 অনুযায়ী প্রার্থীর সর্বনিন্ম ও সর্বোচ্চ বয়স হতে হবে 18 থেকে 35 বছর।

Advertisement

পশ্চিমবঙ্গের 56J সার্ভিস রুল চালু। সাপ্তাহিক ছুটিতে কোপ, সরকারি কর্মীরা

আবেদন পদ্ধতি

বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে উক্ত পদের জন্য আবেদন করতে পারেন। এর জন্য আপনাকে প্রথমে যেতে হবে https://recruitmentdd.in ওয়েবসাইটে এবং এখান থেকে যে পদের জন্য আবেদন করতে চান, পাশের “Apply” অপশনে ক্লিক করে আবেদন করতে পারবেন। গত 17th জানুয়ারি থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছে এবং চলবে আগামী 10th ফেব্রুয়ারী 2024 পর্যন্ত।

Advertisement

আপনি যদি আগ্রহী হয়ে থাকেন, তাহলে শীঘ্রই আবেদন সেরে ফেলুন। আবেদন করার সময় কিছু গুরুত্বপূর্ণ নথি কাছে রাখতে হবে, যেমন- সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি, আধার কার্ড, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড, কাস্ট সার্টিফিকেট এবং রেসিডেন্সিয়াল সার্টিফিকেট (ICDS Recruitment).

Ads
Dearness Allowance - মহার্ঘ্য ভাতা

নিয়োগ পদ্ধতি

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের জন্য আবেদনকারীদের লিখিত পরীক্ষার মাধ্যমে নিয়োগ করানো হবে। এর জন্য 100 নম্বরের একটি পরীক্ষা দিতে হবে। এর মধ্যে 90 নম্বর বরাদ্দ লিখিত পরীক্ষা এবং 10 নম্বর বরাদ্দ মৌখিক পরীক্ষার জন্য। 90 নম্বরের লিখিত পরীক্ষার জন্য 2 ঘন্টা সময় পাওয়া যাবে। লিখিত পরীক্ষায় পাস করলে মৌখিক পরীক্ষা দেওয়ার সুযোগ পাওয়া যাবে। দুটি ধাপে উত্তীর্ণ হলে উক্ত পদে নিযুক্ত করা হবে। নিয়োগের আগে পাস ক্যান্ডিডেটদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ না নিতে পারলে ওই বাতিল করা হবে।

বায়ুসেনায় চাকরির সুযোগ। উচ্চমাধ্যমিক পাশে আবেদন করুন।

পরীক্ষার সিলেবাস

90 নম্বরের লিখিত পরীক্ষায় 150 শব্দের বাংলা রচনা (15 নম্বর), পাটিগণিত (20 নম্বর), পুষ্টি ও জনস্বাস্থ্য (15 নম্বর), ইংরেজি ভাষা (20 নম্বর) এবং সাধারণ জ্ঞান (20 নম্বর) থেকে প্রশ্ন আসবে। মৌখিক পরীক্ষায় ডাক পাওয়ার জন্য লিখিত পরীক্ষায় কম করে 30 নম্বর পেতে হবে। আবেদন করার আগে উপরিউক্ত ওয়েবসাইট থেকে এই ICDS Recruitment এর বিজ্ঞপ্তি ডাউনলোড করে অবশ্যই পড়ে নেবেন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *