Panta Bhat(পান্তা ভাত)

Panta Bhat – গরমে দেদার খাচ্ছেন পান্তা ভাত, কিন্তু একে ইংরেজিতে কি বলে জানেন?

বৈশাখের শুরুতেই তীব্র গরম পড়ছে রাজ্যজুড়ে। পাল্লা দিয়ে চলছে তাপপ্রবাহ। এর গরমের হাত থেকে বাঁচতে তাই অধিকাংশ মানুষেরই ভরসা পান্তা ভাত (Panta Bhat). পান্তার সাথে আলু বা বেগুনের ভর্তা অথবা আচার এবং ডালের বড়া থাকলে পান্তা প্ল্যাটার রীতিমতো জমে যায়।

Advertisement

পান্তা বানানোর (Panta Bhat) জন্য রাতের বাড়তি ভাতে বা ভাত রেঁধে তাতে জল ঢেলে রেখে দিতে হবে বেশ কয়েক ঘন্টার জন্য। ভাত ভাল করে ভিজে গেলেই পান্তা তৈরী। এক্ষেত্রে জেনে রাখুন, পান্তা সঠিক ভাবে তৈরি হতে সময় লাগে ১০ থেকে ১২ ঘণ্টা। ভাত, ঠান্ডা জলে ভাল করে ভিজোতে হবে এই দীর্ঘ সময় ধরে, তবেই মিলবে পান্তার আসল স্বাদ।

লক্ষীর ভান্ডার নিয়ে বড় আপডেট, দেখে নিন নয়া ঘোষণা।

গরমকালে পান্তা খাওয়ার নানান স্বাস্থ্যগুণ রয়েছে। যেমন, ফার্মেন্টেশনের ফলে পান্তা ভাতের মধ্যে ভিটামিন বি টুয়েলভের পরিমাণ বেড়ে যায়। তাই এটি ক্লান্তি দূর করে। এরই সাথে, ফারমেন্টেশনের ফলে তৈরি হয় ল্যাকটিক অ্যাসিডও। এটি স্তন্যপান করানো মায়েদের দুগ্ধ উৎপাদনে সাহায্য করে। এমনকি, সাধারণ ভাতের তুলনায় পান্তা ভাতে সোডিয়ামের পরিমাণ কম এবং পটাশিয়ামের পরিমাণ যথেষ্ট বেশি। তাই এটি রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে।

Ads

কিন্তু জানেন কি, পান্তাকে ইংরেজিতে কী বলা হয়?
পান্তা মূলত ভিজিয়ে রাখা ভাত। গোটা রাত ধরে বা দিনের বেলায় ১০ থেকে ১২ ঘন্টা ধরে জলে ভেজানো থাকে তাই একে বলা হয়ে থাকে ফারমেন্টেড রাইস। এর পাশাপাশি আরও দুটি ইংরেজি নাম আছে পান্তা ভাতের।

Advertisement

পান্তা যেহেতু ঠান্ডা জলে ভিজিয়ে রাখা ভাত, তাই একে বয়েলড রাইস স্টেপড ইন কোল্ড ওয়াটার বলেও ডাকা হয়ে থাকে ইংরেজিতে। এছাড়াও পান্তাকে আরও একটি সহজ ইংরেজি নামে ডাকা হয়। পান্তা ভাত যেহেতু জলে ভেজা ভাত, তাই একে ওয়াটার রাইস বলেও ডাকা হয়ে থাকে।

Advertisement

রেশন ব‍্যবস্থায় বড় পরিবর্তন, কবে থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে! জেনে নিন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *