কত নম্বর পেলে কোন স্কলারশিপ পাওয়া যায়, কত।টাকাই বা দেওয়া হয়

পশ্চিমবঙ্গ সরকারের তরফে উচ্চশিক্ষা দেওয়ার জন্য রাজ্যের মেধাবী অথচ আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের পড়ুয়াদের বিভিন্ন ধরনের স্কলারশিপ এর বন্দোবস্ত করা হয়েছে। রাজ্য সরকারের এই Scholarship গুলির মাধ্যমে ছাত্র-ছাত্রীরা যথেষ্ট উপকৃত হচ্ছে। কিন্তু অধিকাংশ সময় দেখা যায়, কোন Scholarship এ কত শতাংশ নম্বর পেলে আবেদন করা যাবে, এই বিষয়টি সম্বন্ধে অনেক পড়ুয়াই অবগত নয়।

Advertisement

পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি স্কলারশিপ

তাই এবার জানানো হবে, মাধ্যমিক থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর স্তরে বিভিন্ন ধরনের Scholarship এ আবেদন করতে গেলে কত শতাংশ নম্বর প্রয়োজন, কিভাবে আবেদন করা যাবে, তার সম্পূর্ণ বিস্তারিত তথ্য। ৬০ শতাংশ নম্বর পেলে পড়ুয়ারা এই Scholarship এ আবেদন করতে পারবে।

Swami Vivekananda Scholarship

স্বামী বিবেকানন্দ স্কলারশিপঃ
রাজ্য সরকারের এই স্বামী বিবেকানন্দ Scholarship টি খুবই জনপ্রিয় একটি Scholarship। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ সমস্ত ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষা দেওয়ার জন্য রাজ্য সরকার এই স্বামী বিবেকানন্দ Scholarship টি দিয়ে থাকে। এই Scholarship এ পড়ুয়ারা ১২০০০ টাকা থেকে ৬০০০০ টাকা পর্যন্ত প্রতি বছরে বৃত্তি পায়।
এই Scholarship এ আবেদন শুরু হয়েছে।
যে সকল পড়ুয়ারা ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করেছেন, তারা এই Scholarship গুলোতে আবেদন করতে পারেন।

Ads

আবেদন করতে ক্লিক করুন

Nabanna Scholarship

নবান্ন স্কলারশিপঃ
কোনো পড়ুয়া ৫০ শতাংশের বেশি নম্বর এবং ৬০ শতাংশের কম নম্বর পেলে এই নবান্ন স্কলারশিপে আবেদন করতে পারবে। রাজ্য সরকারের জনপ্রিয় Scholarship এটি। যে সমস্ত ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর নিয়ে পাস করেছে, তারা আবেদন করতে পারবে। এই স্কলারশিপে পড়ুয়াদের ১০০০০ টাকা করে বৃত্তি দেওয়া হয়।
নবান্ন স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

আবেদন করতে এখানে ক্লিক করুন

Aikyasree Scholarship

ঐক্যশ্রী স্কলারশিপ
রাজ্য সরকারের এই স্কলারশিপটি মূলত পশ্চিমবঙ্গের সংখ্যালঘু ছাত্রছাত্রীদের জন্য। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক স্তরের সমস্ত পড়ুয়ারাই এই Scholarship এ আবেদন করতে পারবে। একমাত্র সংখ্যালঘু ছাত্র-ছাত্রীরাই ৫০ শতাংশ নম্বর পেলে Aikyasree Scholarship এ আবেদন করতে পারবে।

Advertisement
CCRT Scholarship 2023

Oasis Scholarship

ওয়েসিস স্কলারশিপঃ
রাজ্যের অনগ্রসর শ্রেণী এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য খুবই জনপ্রিয় রাজ্য সরকারের Scholarship এটি। এই Scholarship এ বছরে ২০০০ টাকা থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা করা হয়। এই Scholarship এ আবেদন করতে হলে ছাত্র-ছাত্রীদের ৫০ শতাংশ নম্বর নিয়ে পাস করা প্রয়োজন।
২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

Ads

আবেদন করতে ক্লিক করুন

National Scholarship

ন্যাশনাল স্কলারশিপঃ
এই Scholarship টি আবার কেন্দ্রীয় সরকারের। এতেও ছাত্র ছাত্রীরা ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হলে আবেদন করতে পারবে। এই Scholarship এ ১০ হাজার টাকা থেকে ৫০০০০ টাকা পর্যন্ত বৃত্তি দেওয়া হয়।
আগস্ট মাসের শেষ এবং সেপ্টেম্বর মাসের প্রথম দিকে এই Scholarship এর আবেদন প্রক্রিয়া শুরু হতে পারে।

আবেদন করতে ক্লিক করুন

এছাড়া বিভিন্ন রকম প্রাইভেট Scholarship ও রয়েছে। যেগুলো আপনার এই লিংক থেকে ক্লিক করে জানতে পারবেন। শিক্ষা ও Scholarship সংক্রান্ত আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন। এই বিষয়ে কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন। আপনি এই মুহুর্তে কোন Scholarship এ আবেদন করেছেন? এবং কোনও সমস্যা হয়েছে কিনা, আমাদের নিচে লিখে জানান।

সুখবর বাংলা

4 thoughts on “কত নম্বর পেলে কোন স্কলারশিপ পাওয়া যায়, কত।টাকাই বা দেওয়া হয়”

Leave a Comment

Advertisement