Aadhar Card Deactivate – বাংলা জুড়ে বাতিল হচ্ছে আধার কার্ড! ব্যাংকে বা রেশনে গিয়ে সমস্যার মুখে জনসাধারণ।

লোকসভা ভোটের আগেই Aadhar Card Deactivate বা আধার কার্ড নিষ্ক্রিয় করতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। হটাৎ করেই আধার কার্ড নিষ্ক্রিয় করে দেওয়া সমস্যার মুখে হাজার হাজার মানুষ। রিপোর্ট অনুযায়ী, আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যাওয়ার ফলে অনেকেই আর্থিক লেনদেন থেকে শুরু করে রেশন তোলার মতো গুরুত্বপূর্ণ কাজ করতে পারছেন না। এ অবস্থায় কি পদক্ষেপ নিল রাজ্য প্রশাসন?

Advertisement

Aadhar Card Deactivate in West Bengal

সূত্র মারফত জানা যাচ্ছে, পূর্ব বর্ধমানের জামালপুরের জুথিহাটি গ্রামের বহু মানুষের Aadhar Card Deactivate বা আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। এর ফলে সেই সমস্ত মানুষ রেশন তুলতে পারছেন না এবং আর্থিক লেনদেনও করতে পারছে না। এই সমস্ত মানুষদের পাশে দাঁড়াতে রেশন ডিলারদের নয়া নির্দেশিকা দিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন।

এই নির্দেশে বলা হয়েছে, Aadhar Card Deactivate বা আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলেও রেশন পরিষেবা পাওয়া যাবে। এমনিতে রেশন পরিষেবা পেতে গেলে দিতে হয় আঙ্গুলের ছাপ। বায়োমেট্রিক যাচাই করে দেওয়া হয় রেশন। এ প্রসঙ্গে পূর্ব বর্ধমানের জেলাশাসক বিধান রায় জানিয়েছেন, ‘পরিস্থিতির ওপর নজর রাখছে প্রশাসন। অবস্থা বুঝে ব্লক প্রশাসনকে নির্দেশ দেওয়া হচ্ছে।’

Ads

এখন আধার কার্ড মেটাবে টাকার প্রয়োজন! মাত্র 5 মিনিটে মিলবে 5 লাখ টাকা লোন পেতে আবেদন করুন।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরেই Aadhar Card Deactivate বা আধার কার্ড নিষ্ক্রিয় নিয়ে চিঠি আসছে রাজ্যের বহু মানুষের কাছে। এই চিঠিতে আধার নিষ্ক্রিয় করার উল্লেখ রয়েছে। দিন দিন আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার সংখ্যা বাড়ছে বাংলায়। আপনার বাড়িতেও কি এই ধরণের চিঠি পাঠাচ্ছে UIDAI? আধার বাতিলের চিঠি পেলে কি করবেন?

Advertisement
e shram card- ই শ্রম কার্ড

মানুষের কাছে Aadhar Card Deactivate বা আধার কার্ড নিষ্ক্রিয় বা বাতিলের যে চিঠি আসছে, এই চিঠি পেলে আঞ্চলিক অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে। এর ফলে পশ্চিমবঙ্গের আঞ্চলিক অফিস কলকাতা ও রাঁচিতে ভিড় জমাচ্ছে মানুষ। আধার কার্ড বাতিল কেন করছে এ নিয়ে এখনো স্পষ্ট কিছু জানায়নি UIDAI. আধার কার্ড নিষ্ক্রিয় করা নিয়ে কেন এত গোপনীয়তা? এ নিয়েও উঠেছে প্রশ্ন।

Advertisement

বাংলার কোটি কোটি আধার কার্ড বাতিল। বাড়িতে চিঠি এসেছে? কি করবেন? কিভাবে চালু করবেন?

যদিও UIDAI এর পক্ষ থেকে বলা হচ্ছে, আধার আইন ২৮ এ ধারা অনুযায়ী এই Aadhar Card Deactivate বা আধার কার্ড বাতিল করা হচ্ছে। এই আইনে বলা হয়েছে যদি কোনো ব্যাক্তি ভুল নথি দেখিয়ে আধার কার্ড তৈরি করে কিংবা দীর্ঘদিন ধরে আপডেট না করায় তাহলে, বাতিল করা হচ্ছে Aadhar Card বা আধার কার্ড

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement