West Bengal Yuvashree Prakalpa 2023 Online Apply Last Date

Yuvashree Prakalpa – সরকারের এই সিদ্ধান্তে বেকারদের মুখে ফুটলো হাসি, আপনিও পেতে পারেন সুবিধা, জেনে নিন।

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের সমস্ত স্তরের মানুষের জন্য বহু সামাজিক প্রকল্প রচনা করে বাস্তবায়িত করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার (Yuvashree Prakalpa). আর সেই সমস্ত প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসী যথেষ্ট উপকৃত হয়েছেন। একদিকে যেমন নারীদের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প রয়েছে, তেমনি কৃষিজীবীদের জন্য রয়েছে, পড়ুয়াদের জন্য রয়েছে, সাধারণ মানুষের চিকিৎসা ক্ষেত্রে জন্য রয়েছে, বাড়ির গৃহবধূদের জন্য রয়েছে, তফসিলি জাতি উপজাতিদের জন্য আলাদা প্রকল্প রয়েছে, ওবিসি সম্প্রদায়ের জন্য আলাদা প্রকল্প রয়েছে,

Advertisement

সংখ্যালঘুদের জন্য রয়েছে বিভিন্ন স্কিম, বিবাহযোগ্যা কন্যার জন্য রয়েছে স্কিম, সাংস্কৃতিক কর্মীদের জন্য প্রকল্প রয়েছে, লোকসংগীত শিল্পীদের জন্য আলাদা স্কিম রয়েছে,বয়স্ক, বিধবাদের জন্য আর্থিক সুবিধা দেওয়ার লক্ষ্যে প্রকল্প রয়েছে, আরো বহু সামাজিক জনমুখী প্রকল্প রচনা করে বাস্তবায়িত করা হয়েছে। তবে এর মধ্যেও যথেষ্ট গুরুত্বপূর্ণ একটি প্রকল্প হল Yuvasree Prakalpa পশ্চিমবঙ্গ সরকারের শ্রম দপ্তর এই যুবশ্রী প্রকল্প পরিচালনা করে।

এই প্রকল্পের মাধ্যমে যে সমস্ত মানুষেরা এখনও পর্যন্ত কাজ পাননি, বেকার রয়েছেন তাদের প্রতি মাসে একটা আর্থিক সহায়তা দেওয়া হয়ে থাকে। এই সমস্ত বেকার যুবক ও যুবতীদের ব্যাংক একাউন্টে প্রতি মাসে আর্থিক সহায়তা বাবদ পশ্চিমবঙ্গ সরকার দেড় হাজার টাকা করে দিয়ে থাকে। এবার জেনে নেওয়া যাক, এই Yuvashree Prakalpa তে সুবিধা নিতে গেলে কি যোগ্যতা, কিভাবে আবেদন করতে হবে, কোথায় গেলে সেই সহায়তা পাওয়া যাবে, সম্বন্ধে বিস্তারিত তথ্য।

Ads

কারা আবেদনের যোগ্য:
১. পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. ১৮ বছর থেকে ৪৫ বছর বয়সের মধ্যে বয়স হতে হবে।
৩. রাজ্য সরকারের এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত থাকতে হবে।
৪. বেকার হিসেবে চাকরি প্রার্থীর তালিকায় নাম নথিভুক্ত থাকতে হবে।

Advertisement

কিভাবে Yuvashree Prakalpa এর আবেদন করতে পারবেন:
১. যুবশ্রী প্রকল্পে আবেদনের জন্য একমাত্র এমপ্লয়মেন্ট ব্যাংকে অনলাইন এর মাধ্যমে নাম নথিভুক্ত করতে হবে।
২. এর জন্য www.employmentbankwb.gov.in ওয়েবসাইটে গিয়ে Job Seekers অপশনে ক্লিক করে New Job Seeker হিসেবে নাম রেজিস্টার করতে হবে।
৩. তারপরে নাম, ঠিকানা, কাস্ট, জন্ম তারিখ সহ বিস্তারিত তথ্য দিয়ে Submit করতে হবে।

Advertisement

আর নয়, ছুটি বাতিল? পুরোদমেই চলবে ক্লাস, শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তিতে 6 টি নির্দেশিকা।

কি কি ডকুমেন্টস লাগবে:
আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, ব্যাংক একাউন্ট ডিটেলস, বেকারত্বের শংসাপত্র, পারিবারিক আয়ের শংসাপত্র, জন্ম সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট,
এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ এর রেজিস্ট্রেশন কার্ড, সমস্ত পরীক্ষার মার্কশিট এবং সার্টিফিকেট, এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে সমস্ত কিছু ডকুমেন্টস দিয়ে আবেদন করার পরে ঝাড়াই বাছাই প্রক্রিয়া শুরু হয়।

Ads

মাধ‍্যমিক রেজাল্ট আপডেট, এই পরীক্ষার্থীরা পাবে ফুল মার্কস, এই পরীক্ষার্থীরা সবাই পাশ।

তারপরে যদি Yuvashree Prakalpa এর জন্য সুবিধাভোগীর তালিকায় নাম ওঠে তখন ব্যাংক একাউন্টে সরাসরি রাজ্য সরকারের তরফে দেড় হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হয়।
যুবশ্রী প্রকল্প সম্বন্ধে আরো কিছু জানতে হলে এই ঠিকানায় যোগাযোগ করতে পারেন:
এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক এবং পশ্চিমবঙ্গ যুবশ্রী প্রকল্পের হেল্পলাইন নম্বর – 003-2237-6300
এছাড়াও পশ্চিমবঙ্গ শ্রম দপ্তরের হেল্পলাইন নম্বর – 18001030009.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *