Bank New Rules 2022 – ব্যাংকে পেমেন্টের ক্ষেত্রে করা হয়েছে বড়সড় বদল, এখনই না জানলে পড়বেন বিপদে।

Bank New Rules 2022 – দেখে নিন কি জানানো হয়েছে ট্যুইটের মাধ্যমে।

প্রতিনিয়ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পাশাপাশি দেশের সরকারি (Bank New Rules 2022), বেসরকারি ব্যাংকগুলি নানা ধরনের নিয়মের বদল ঘটিয়ে থাকেন গ্রাহকদের সুবিধার্থে। এবার আবারো পেমেন্ট ট্রানজেকশনের ক্ষেত্রে ঘটাতে চলেছে ভারতের অন্যতম রাষ্ট্রায়ত্ত ব্যাংক ব্যাঙ্ক অফ বরোদা। এই নিয়মের বদল ঘটতে চলেছে আগামী আগস্ট মাসের ১ তারিখ থেকেই। ইতিমধ্যে ব্যাংকের তরফে তা ঘোষণা করা হয়েছে গ্রাহকদের উদ্দেশ্যে।

Advertisement

ব্যাঙ্ক অফ বরোদা তরফে ট্যুইটের মাধ্যমে জানানো হয়েছে আগামী পয়লা আগস্ট (Bank New Rules 2022) থেকে চেক পেমেন্টের নিয়মে বদল ঘটেছে। এই নিয়ম বদলানো হয়েছে অবশ্যই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইনস মেনেই। আগে থেকেই গ্রাহকদের উদ্দেশ্যে এমন বার্তা জারি করার অর্থ যাতে পেমেন্টের সময় কোন রকম সমস্যার সম্মুখীন না হতে হয় গ্রাহকদের। তবে ঠিক কি নির্দেশ জারি করা হয়েছে চলুন তা জেনে নেওয়া যাক।

ব্যাংকে তরফে জানানো হয়েছে আগামী ১ আগস্ট থেকে ৫ লক্ষ বা তার বেশি অ্যামাউন্টের চেক পেমেন্টের জন্য পজিটিভ পে সিস্টেম বাধ্যতামূলক করা হয়েছে। এটি ছাড়া করা যাবে না চেকের মাধ্যমে পেমেন্ট। কিন্তু অধিকাংশ গ্রাহক কি জানেন নাকি এই পজিটিভ পে সিস্টেম। আসুন জেনে নেওয়া যাক। (Bank New Rules 2022)

Ads

পোস্ট অফিসে মাত্র 50 টাকা বিনিয়োগে পান 35 লক্ষ টাকা

পজিটিভ পে সিস্টেম-
আজকাল প্রতিনিয়তই ঘটছে কোন না কোন জায়গায় ব্যাংক জালিয়াতি। এবার এই নতুন নিয়ম অনুসারে চেকের ভ্যালু ৫ লক্ষ টাকার বেশি হলে তা প্রসেস করার আগে একবার কনফার্ম করতে হবে। তবেই চেক জারি করা যাবে। (Bank New Rules 2022)
অন্যদিকে, যারা চেয়ে কিছু করবেন তাদের নিজেদের বিষয়ে তথ্য দিতে হবে। এগুলি হল চেক নম্বর, চেকের তারিখ, যাকে চেক পেমেন্ট করা হবে তার নাম, অ্যাকাউন্ট নম্বর ইত্যাদি।

Advertisement

কয়েকদিন আগে গত এক জুলাই এই ধরনের নিয়ম জারি করা হয়েছিল ব্যাংকের তরফে। তবে সেটি ২ লক্ষ টাকা এবং তার বেশি অ্যামাউন্টের জন্য। এক্ষেত্রে দু লক্ষ টাকার বেশি অ্যামাউন্টের চেক লিখলে সেটি রি-কনফার্ম করতে হবে। আরে বাসায় একই নিয়ম লাগো হতে চলেছে ৫ লক্ষ টাকা বা তার বেশি অ্যামাউন্টের চেকের ক্ষেত্রে। (Bank New Rules 2022)

Advertisement

প্রতিনিয়ত আরো নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

Ads

Jio দিচ্ছে সবাইকে 20GB ফ্রি ডেটা, কিভাবে চালু করবেন দেখুন

কলকাতা পুরসভায় বিপুল সংখ্যক শূন্যপদে নিয়োগ, কারা আবেদনের যোগ্য?

সম্পাদক

Leave a Comment

Advertisement