LPG গ্যাস সিলিন্ডারের নয়া নিয়ম। 90 দিনের মধ্যে একাজ করলেই মিলবে 3 টি সুবিধা। বিশদে দেখে নিন।

দেশের মানুষ রান্নার জন্য নির্ভরশীল থাকেন LPG গ্যাস সিলিন্ডারের ওপরে। আর এবারে এই LPG (Liquefied Petroleum Gas) গ্যাস নিয়েই যুগান্তকারী পরিবর্তন আনতে চলেছে দেশের রাষ্ট্রায়ত্ব তেল সংস্থা। সিলিন্ডারের ক্ষেত্রে এই নতুন নিয়মে কি সুবিধা বা অসুবিধা আছে, তা বিস্তারিত দেখে নেওয়া যাক।

Advertisement

LPG গ্যাস সিলিন্ডারে থাকবে কিউ আর (QR) কোড।

ভারতের রাষ্ট্রায়ত্ব তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড তথা IOCL সংস্থার LPG গ্যাস সিলিন্ডারের এই বিশেষ আপডেট সম্প্রতি খবরে এসেছে। দেশের সমস্ত ধরণের LPG গ্যাস সিলিন্ডারের আনা হবে এই পরিবর্তন। এতে গ্রাহকেরা কতটা সুবিধা পাবেন?

বর্তমানে প্রত্যেক পরিবারেই আছে আধুনিক প্রযুক্তির মোবাইল। এখন মোবাইল থেকেই LPG গ্যাস সিলিন্ডারের বুকিং, গ্যাসের বিল পেমেন্ট (Bill Payment), বুকিং ক্যান্সেল থেকে শুরু করে যাবতীয় সকল ধরণের কাজ করা যাচ্ছে। একাউন্ট রেজিস্ট্রেশন করা থাকলে অনলাইনে লগইন করেও এই ধরণের সকল কাজ অপারেট করা যাবে।

Ads

খবরে জানা যাচ্ছে, বর্তমানে ভারতের মাত্র 20 হাজার গ্যাস সিলিন্ডারে আছে কিউ আর কোড (QR Code). তবে এবারে আগামী 90 দিনের মধ্যে এই পরিবর্তন আনা হবে ভারতের সমস্ত গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে।

Advertisement

কি কি তথ্য থাকবে এই কিউ আর কোডে?
আধুনিক পদ্ধতি কাজে লাগিয়েই এই নতুন কিউ আর কোড (QR Code) প্রযুক্তির আবির্ভাব। এক্ষেত্রে জানা যাচ্ছে, কিউ আর কোডে থাকবেঃ-
1. সিলিন্ডার রিফিলিং এর স্থান।
2. ডিস্ট্রিবিউটরের নাম এবং ঠিকানা।
3. গ্যাস বুকিং এর তারিখ৪. গ্যাসের বর্তমান দাম।

Advertisement

গ্যাস সিলিন্ডার ব্যবহারে নতুন নিয়মে বেশ সমস্যায় গ্রাহকেরা। বিস্তারিত দেখুন।

কিউ আর কোড (QR Code) এর ব্যবহার এখন সারা দেশেই দেখা যায়। এতে সহজেই একটি কোডের মাধ্যমে দেওয়া থাকে অনেক তথ্য। কোডটি মোবাইলে স্ক্যান করলেই দেখা যাবে সমস্ত তথ্য। এলপিজি গ্যাসের এই পরিবর্তনে সাধারণ মানুষের বেশ সুবিধাই হবে বলে জানিয়েছে সংস্থা।

Ads

তবে এলপিজি গ্যাস সিলিন্ডারে কিউ আর কোড (QR Code) ব্যবহার একটি নতুন ঘটনা। রাষ্ট্রায়ত্ব তেল সংস্থার দাবি, গ্রাহকদের সুবিধার্থে স্বচ্ছতা আনতেই তাদের এই যুগান্তকারী উদ্যোগ। ডোমেস্টিক এবং কমার্শিয়াল উভয় গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রেই এই কিউ আর কোড (QR Code) ব্যবহার থাকবে।

200 টাকা কমে গেল রান্নার Gas এর, বুক করার আগে নতুন নিয়ম জেনে নিন।

গ্রাহকেদের প্রতি গ্যাস সংস্থার পরিষেবা হবে আরো স্বচ্ছ এবং উন্নত। বেশ কয়েক মাস ধরেই গ্যাসের দামও অপরিবর্তিতই আছে। আগামীতে কি গ্যাসের দাম কমার কোন সম্ভাবনা আছে? আপনাদের মতামত জানাতে পারেন আমাদের কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement