Salary Increment – বিরাট সুখবর, সরকারি কর্মীদের বেতনবৃদ্ধি নিয়ে সুপ্রীমকোর্টের রায়!

Salary Increment – সরকারি কর্মীদের পক্ষেই রায় দিলো সুপ্রিম কোর্ট। বড়ো ঘোষণা।

বড়ো সুখবর কর্ণাটক রাজ্যের সরকারি কর্মীদের জন্য (Salary Increment). কর্ণাটক সরকারের নেতৃত্বাধীন কর্ণাটক পাওয়ার ট্রান্সমিশন কর্পোরেশন লিমিটেডের তরফে দেশের সর্বোচ্চ আদালতে একটি মামলা করা হয়েছিল। তবে এর আগে এই মামলাটির শুনানি হয়েছিল কর্ণাটক হাই কোর্টে। হাইকোর্টের রায় অবশ্য গিয়েছিল কর্মীদের সপক্ষেই। হাইকোর্টের তরফে জানানো হয়, অবসরের মাত্র একদিন আগেও যদি কোনও সরকারি কর্মচারী বেতনবৃদ্ধির জন্য যোগ্য হন, সেক্ষেত্রে তাঁর ন্যায্য ইনক্রিমেন্ট থেকে সরকার তাঁকে বঞ্চিত করতে পারবে না।

Advertisement

উত্তীর্ণদের বিরাট সুখবর, শুরু হচ্ছে নিয়োগ প্রক্রিয়া। কবে থেকে, জেনে নিন।

পরবর্তীতে হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে ফের মামলা করে কর্ণাটক পাওয়ার ট্রান্সমিশন কর্পোরেশন লিমিটেড। তবে সেখানেও একই চিত্র দেখা যায়। বিচারপতি সিটি রবিকুমার এবং বিচারপতি এমআর শাহের ডিভিশন বেঞ্চের মামলাটির আবেদন নাকচ করে দেয়।

মামলাটির মূল কারণ হল, কর্ণাটক পাওয়ার ট্রান্সমিশন কর্পোরেশন লিমিটেডের তরফে যুক্তি দিয়ে বলা হয়েছিল, কর্মীদের আরও ভালো কাজের জন্য উদ্বুদ্ধ করতেই নির্দিষ্ট সময় অন্তর বেতনবৃদ্ধি করা হয়(Salary Increment)। তবে একবছরের মধ্যে যে সব কর্মীদের অবসর গ্রহণের পালা, তাদের বেতনবৃদ্ধির সম্পূর্ণ অর্থহীন।

Ads

কর্ণাটক পাওয়ার ট্রান্সমিশন কর্পোরেশন লিমিটেডের করা মামলাটির বিচারে সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, বিগত বছরের আচরণ এবং কাজের ওপর একজন কর্মীকে ইনক্রিমেন্ট দেওয়া হয় (Salary Increment)। ঠিক একই কারণে, এক বছর পর যে কর্মীদের অবসর, তারা ইনক্রিমেন্টের জন্য যোগ্য হবেন আগের বছরের কাজের জন্য। তাই, অবসরের একদিন আগেও যদি বেতনবৃদ্ধির জন্য কোনও কর্মী যোগ্য হন, তাহলে সেই বেতনবৃদ্ধি থেকে তাঁকে বঞ্চিত করার কোনো ক্ষমতা নেই সরকারের।  

Advertisement

2023 সালে টেট উত্তীর্ণদের ফের পরীক্ষা হওয়ার সম্ভাবনা, কাদের এই পরীক্ষা দিতে হবে দেখুন।

প্রসঙ্গত, কর্ণাটক হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের তরফে যে রায় দেওয়া হয়েছিল, তা রাজ্য সরকারি এই সংস্থার পক্ষে গেছিল। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে পরবর্তীতে ডিভিশন বেঞ্চে গিয়েছিলেন সরকারি কর্মচারীরা। সেখানে অবশ্য কর্ণাটক পাওয়ার ট্রান্সমিশন কর্পোরেশন লিমিটেডের বিপক্ষে রায় দেয় কোর্ট। এরপরে উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ফের সুপ্রিম কোর্টে যায় কর্ণাটক রাজ্য সরকারের এই সংস্থা। তবে সেখানেও ফলাফল একই থাকে এবং জয়ী হন সরকারি কর্মচারীরা।

Advertisement

সম্পাদক

Leave a Comment

Advertisement