SBI Alerts – সমস্ত ব্যাংক গ্রাহকদের সতর্ক করলো SBI, এই ভাবে টাকা খোয়ালে কেউ দায় নেবে না।

SBI Alerts – প্রতারণার নতুন ছক থেকে বাঁচতে সতর্ক করলো SBI, জানালো হল সমাধান। জানুন বিস্তারিত।

আরবিআই-এর পর দেশের শীর্ষতম ব্যাঙ্ক (SBI Alerts) এসবিআই কিউ আর কোড (QR Code) স্ক্যান সম্পর্কিত সতর্ক বার্তা দিল এটির গ্রাহকদের প্রতি। ট্যুইটে জানালো এই জালিয়াতি থেকে টাকা বাঁচানোর অন্যতম উপায়টি।

Advertisement

বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে সকল মানুষই প্রায় ব্যস্ত, তাই নিত্য প্রয়োজনীয় জিনিস হোক বা পোশাক- আশাক সকল কিছুরই অনলাইনে কেনার চাহিদা বেড়েছে (SBI Alerts)। ফলে অনলাইন ব্যবসাও বৃদ্ধি পাচ্ছে। এখন প্রায় সকল মানুষ, বিশেষত গৃহ কর্তৃদের অনেকেই বাড়িতে বসে অন্যান্য কাজের পাশাপাশি অনলাইনে নানা ধরণের ব্যবসা করছেন। পণ্য সম্পর্কিত ভিডিও, ছবি ইত্যাদি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। সেখানে পণ্য পছদের নাম করে এমন বহু কাস্টমার তাদেরকে ম্যাসেজ করে পণ্য নেওয়ার নামে  কিউ আর কোড (QR Code) স্ক্যান করিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা জালিয়াতি করছে। এমন খবর প্রায় প্রতিদিনই জন সমক্ষে আসছে।

আরও পড়ুন, EPF, PPF কোনটিতে লাভ বেশি, কিভাবে বেশি সুদ পাবেন, জানুন কৌশল

উল্লেখ্য, কিউ আর কোড (QR Code) হল এক ধরণের বারকোড, যেটির মধ্যে ফোন নম্বর, ওয়েবসাইট ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে (SBI Alerts)। এসবিআই ট্যুইটের মাধ্যমে কিউ আর কোড (QR Code) স্ক্যান সম্পর্কিত সতর্ক বার্তা দিল গ্রাহকদের প্রতি। সঙ্গে পোস্ট করেছে এই সম্পর্কিত একটি ভিডিও এবং ট্যুইটে বলা হয়েছে, “আপনি একটি QR কোড স্ক্যান করলে আপনি টাকা পাবেন না। আপনি যা পাবেন তা হল একটি বার্তা যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটি একটি ‘X’ পরিমাণের জন্য ডেবিট হয়েছে। অর্থ প্রদানের উদ্দেশ্য না হলে কেউ শেয়ার করা #QRCcodes স্ক্যান করবেন না।“ অর্থাৎ কখনও কোনও অচেনা ব্যাক্তিকে নিজের এটিএম কার্ডের পিন নম্বর বা এমপিন নম্বর দিতে নিষেধ করা হয়েছে এসবিআইয়ের পক্ষ থেকে। যাতে এই ধরণের জালিয়াতি আটকানো সম্ভব হয়।

Ads

আরও পড়ুন, মাধ্যমিকের খাতায় কেমন লিখছে পড়ুয়ারা, খাতা দেখা শেষ কবে, রেজাল্ট কবে বেরোবে?

কিউ আর কোড (QR Code) স্ক্যানের (SBI Alerts) মাধ্যমে জালিয়াতি আটকানোর বার্তা এর আগেও বহুবার দেওয়া হয়েছে। কলকাতা পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে কখনও এমন পিন বা পাসওয়ার্ড রাখা উচিত নয়, যেটি সহজেই জালিয়াতেরা খুঁজে পেয়ে যাবেন। কোনও এমন লিঙ্কেও ক্লিক করা ঠিক নয় যেটিতে সন্দেহ থাকবে।

Advertisement

আশাকরি আমাদের এই প্রতিবেদনটা আপনাদের ভালো লেগে থাকবে। ধন্যবাদ।

Advertisement

সম্পাদক

Leave a Comment

Advertisement