নবান্নের সিদ্ধান্ত মানলেই হবে প্রাথমিক টেট পরীক্ষা, WB PTET! কালঘাম ছুটছে পর্ষদের। বিশদে দেখুন।

দীর্ঘ প্রায় 5 বছরের বেশি সময়কাল অতিক্রান্ত হবার পর আদালতের রায়ে রীতিমতো পর্ষদ সভাপতি বদলে পশ্চিমবঙ্গে বাধাহীনভাবে প্রাথমিক টেট অর্থাৎ WB PTET পরীক্ষার অনলাইন ফর্ম ফিলাপ সম্পন্ন হয়েছে নির্বিঘ্নেই। হাতে আর বাকি মাত্র সপ্তাহ 2. কোন রকম বাড়তি ঝামেলা চায় না পর্ষদ। তড়িঘড়ি মিটিং সম্পন্ন হল নবান্নে। ঠিক হল আরও নতুন গাইড লাইন। চলুন বিস্তারিত দেখে নেওয়া যাক।

Advertisement

প্রাথমিক টেট পরীক্ষা নিয়ে WBBPE এর প্রস্তুতি তুঙ্গে। WB PTET বছরে 2 বার।

অনেক ঝড় ঝঞ্ঝা কাটিয়ে অবশেষে পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হতে চলেছে WBBPE এর নবনিযুক্ত সভাপতি গৌতম পাল মহাশয়ের তত্ত্বাবধানে প্রাথমিক টেট পরীক্ষা অর্থাৎ WB PTET. তবে এক্ষেত্রে দায়িত্বের ক্ষেত্রে নবান্নের হস্তক্ষেপ যেন আরও বেশি নিরাপত্তা বলয়ে সামলে রাখছে সম্পূর্ণ বিষয়টি। এক্ষেত্রে গৌতম পাল বাবুর বক্তব্যই প্রাধান্য পাচ্ছে।

তিনি বলেছিলেন, রাজ্যে প্রাথমিক টেট পরীক্ষার ক্ষেত্রে তিনি সম্পূর্ণ স্বচ্ছ পদ্ধতি মেনেই এগোবেন প্রতি পদে। ইতিমধ্যেই 16 দফা গাইড লাইন দেওয়া হয়েছে। সেই গাইড লাইন বাস্তবায়নে নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ। কিন্তু এবারে খোদ নবান্নে (Nabanna) সম্পন্ন হল বিশেষ বৈঠক তথা Special Meeting for WB PTET 2022. কি কি সিদ্ধান্ত নেওয়া হল বৈঠকে? না জানলে সমস্যা হতে পারে। আসুন দেখে নেওয়া যাক, নবান্ন কি বলতে চাইছে প্রাথমিক টেট বিষয়ে?

Ads

সামনেই রাজ্যের পঞ্চায়েত নির্বাচন। স্বাভাবিক ভাবেই কোন রকম দ্বন্দ্ব চায় না নবান্ন। আর শিক্ষক নিয়োগ দুর্নীতির কালিমা মেটাতে রাজ্যের প্রাথমিক টেট পরীক্ষা নিয়ে বাড়তি সতর্কতা নিতে মরিয়া রাজ্য। এর ফলে রাজ্য প্রশাসনের সার্বিক সফলতা নিশ্চিত করছে রাজ্য সরকার। রাজ্যের মুখ্য সচিব এই নিয়ে গত বৃহস্পতিবারেই সারলেন এক বিশেষ বৈঠক।

Advertisement

হরিকৃষ্ণ দ্বিবেধি মহাশয়ের ডাকা বৈঠকে ছিলেন রাজ্যের সমস্ত জেলার জেলাশাসক, পুলিশ কমিশনার, পুলিশ সুপার, রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিক এবং পর্ষদ সভাপতি শ্রী গৌতম পাল মহাশয়। তবে হয়তো কোন বিশেষ কারণে অনুপস্থিত ছিলেন রাজ্য স্কুল শিক্ষা সচিব মনীশ জৈন মহাশয়।

Advertisement

কি কি সিদ্ধান্ত গ্রহণ?
1. পূর্বে নেওয়া 16 দফা দাবির পুনরালোচনা,
2. সমগ্র নিরাপত্তা সুনিশ্চিত করা,
3. পরীক্ষার দিনে রাজ্যের যানজট এড়াতে নয়া প্ল্যান,

Ads

4. পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে যাওয়া সুনিশ্চিত করা,
5. কোলকাতা সাঁতরাগাছি ফ্লাইওভারে বিশেষ নজর, পরীক্ষাকেন্দ্রে যাতে বিদ্যুৎ ব্যবস্থা সুনিশ্চিত থাকে,
6. পরীক্ষা কেন্দ্র সংলগ্ন এলাকায় মাইক এর ব্যবহার যেন না করা হয়,
7. নিরাপত্তা বলয় সামলাতে মেটাল ডিটেক্টর ব্যবহার,

টেট পরীক্ষার আগেই আবার নিয়ম বদল। 11ই ডিসেম্বরের আগে কি জানাচ্ছে পর্ষদ? বিস্তারিত দেখুন।

8. CCTV ক্যামেরার ব্যবহার, বায়মেট্রিক অ্যাটেন্ডেন্স,
9. ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা, পরীক্ষা কেন্দ্রের কড়া পলিশি নিরাপত্তা,
10. জেলা শাসক দপ্তরের জরুরী কালীন হেল্প লাইন নম্বর চালু করা।

এছাড়া রাজ্যের প্রাথমিক টেট সম্পন্ন করতে গঠন করা হয়েছে 2 টি বিশেষ কমিটি। একটি কমিটি হয়েছে জেলা স্তরের কমিটি আর অপরটি মহাকুমা স্তরের। এবারের প্রাথমিক টেট পরীক্ষায় অংশ নিতে চলেছে প্রায় 7 লক্ষ পরীক্ষার্থী। আর শূন্যপদ আছে 11 হাজারের কিছু বেশি। অর্থাৎ গড় হিসেবে প্রতি আসনের জন্য চাকরীর লড়াইয়ে নামছেন প্রায় 63 জন।   

প্রাইমারি টেট নিয়ে নতুন বিজ্ঞপ্তি, ফ্রেশার প্রার্থীদের মাথায় হাত

টেট পরীক্ষা 2022 নিয়ে রাজ্যের এই ভূমিকা বেশ নজর কাড়ছে সকলেরই। এই মুহূর্তে রাজ্যের প্রাথমিক টেট পরীক্ষার্থীদের প্রস্তুতিও তুঙ্গে। চারিদিকেই যেন টেট নিয়ে একটা রব উঠেছে। এবারের প্রাথমিক টেট নিয়ে এই সকল যুগান্তকারী পদক্ষেপ এক কথায় নজিরবিহীন।

তবে সকলেরই থাকছে স্বচ্ছ নিয়োগের দাবি। পর্ষদ তা সুনিশ্চিত করতেই মরিয়া। তবে সকল পরীক্ষার্থীদের জন্য থাকছে আমাদের তরফ থেকে বিশেষ শুভ কামনা। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করার রাজ্যের এই পদক্ষেপ অবশ্যই সাধুবাদ পাবার যোগ্য। আর আপনাদের সকলের জ্ঞাতার্থে, আমাদেরকে আপনার সব রকম সুচিন্তিত মতামত জানান কমেন্ট বক্সে। অন্যান্য বিষয়ে জানতে চোখ রাখুন আমাদের পেজে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement