6th Pay Commission – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের বকেয়া ডিএ দশ দিনের মধ্যে মিটিয়ে দেওয়ার চিঠি গেল নবান্নে।

6th Pay Commission – এ নিয়ে রাজ্য সরকারের তরফে কি বক্তব্য পেশ করা হল?

একদিকে ক্রমশ নিত্য প্রয়োজনীয় দাম বেড়েই চলেছে (6th Pay Commission)। অপরদিকে সরকারি কর্মচারীরা প্রাপ্য ডিএ এখনও পেয়ে ওঠেনি। তাই এ নিয়ে আদালতে মামলা করেন মামলাকারীরা। এমন পরিস্থিতিতে আদালতের তরফ থেকে ২০ মে রাজ্য সরকারকে ডিএ মেটানোর নির্দেশ দেওয়া হয়েছিল। সম্প্রতি এই সম্পর্কে নতুন তথ্য জানা গেলো।

Advertisement

প্রসঙ্গত, রাজ্য সরকারকে ৩ মাসের সময় দেওয়া হয়েছিল। যার মধ্যে হাতে মাত্র আর কয়েকদিনই বাকি (6th Pay Commission)। এরমধ্যেই মেটাতে হবে ডিএ। এ নিয়ে ইতিমধ্যেই রাজ্যের কনফেডারেশন অফ স্টেট্ গভার্নমেন্ট এমপ্লয়িজ এর তরফ থেকে রাজ্যের মুখ্য সচিব এবং অর্থ সচিবকে একটি চিঠি পাঠানো হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক শ্রী মলয় মুখোপাধ্যায় এবং সভাপতি হলেন শ্রী শ্যামল কুমার মিত্র মহাশয়। চিঠির মূল বিষয় কি? সেই সম্পর্কে জানতে হলে অবশ্যই পড়ুন সম্পূর্ণ প্রতিবেদনটি।

SBI ATM এ টাকা তোলার নয়া নিয়ম, না মানলে হবে ফাইন

গত ২৩শে মে রাজ্যের কনফেডারেশন অফ স্টেট্ গভার্নমেন্ট এমপ্লয়িজ এর সংশ্লিষ্ট কর্মধ্যক্ষরা সরকারের নির্দিষ্ট দপ্তরের কাছে রায় (WPST-102/20) এর হার্ড কপিও জমা করেছেন। তবে এ নিয়ে সম্প্রতি যে চিঠি পাঠানো হয়েছে, তার মূল বক্তব্য কী? চিঠির মূল বক্তব্য হল, চলতি বছর গত ২০ মে উচ্চ আদালতের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছিল আগামী ১৯শে আগস্ট এর মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের প্রাপ্য ৫ ম বেতন কমিশনের বকেয়া ডিএ মিটিয়ে দেবার জন্য। (6th Pay Commission)

Ads

গত ১৮ জুন ডিএ সংক্রান্ত রায় কার্যকর করার বিষয়ে যথাসাধ্য সাহায্য করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আধিকারিকেরা (6th Pay Commission)। চিঠির মাধ্যমে কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজের তরফে আরও জানানো হয়েছে, তারা আশা করছেন মহামান্য আদালতে নির্দেশ মতো আগামী ১৯ অগস্ট এর মধ্যে কর্মচারীদের ৫ ম বেতন কমিশনের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

Advertisement

লক্ষ্য 2 কোটি নতুন গ্রাহক, সারামাস বিনামূল্যে আনলিমিটেড নেট ও কল ফ্রি দিচ্ছে Airtel

উল্লেখ্য, আগামী ১৯ অগস্টের মধ্যে আদালতের নির্দেশ অনুযায়ী মহার্ঘ ভাতা অর্থাৎ বকেয়া ডিএ মেটাতে হবে। সে নিয়েই কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজের তরফ থেকে নবান্নে চিঠি দেওয়া হয়েছে। যদিও এখনও পর্যন্ত রাজ্য সরকারের তরফ থেকে ৫ ম বেতন কমিশনের বকেয়া ডিএ মিটানো নিয়ে কোন আপডেট পাওয়া যায়নি। পাশাপাশি ৬ ষ্ঠ বেতন কমিশনের বকেয়া ৩১ শতাংশ মহার্ঘ ভাতা বা ডিএ নিয়েও কোন আপডেট পাওয়া যায়নি। (6th Pay Commission)

Advertisement

সংবাদ মাধ্যম সূত্রে খবর, সংশ্লিষ্ট আধিকারিক সূত্রে জানা গেছে, খুব শীঘ্রই এই ফারাক আরও বেড়ে গিয়ে ৩৮ শতাংশে পৌঁছোবে (6th Pay Commission)। এখনো যদি এ বিষয়ে কোনো পদক্ষেপ না নেওয়া হয় তবে এই ফারাক আরো বাড়তেই থাকবে।
এ সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েব পোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Ads

বিনামূল্যে পাওয়া যাবে LPG গ্যাস সিলিন্ডার, বিশদে জানুন

সম্পাদক

1 thought on “6th Pay Commission – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের বকেয়া ডিএ দশ দিনের মধ্যে মিটিয়ে দেওয়ার চিঠি গেল নবান্নে।”

  1. রাজ্য সরকার হয় ১৯শে আগস্টের মধ্য ডিএ মেটাও না হলে সুপ্রীম কোর্টে যাও।দেশের বিচারব্যবস্থা, সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।না হলে কেন্দ্রীয় সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ করো।

    Reply

Leave a Comment

Advertisement