ব্যবসার টিপস

ব্যবসার টিপস জানা থাকলে কারো ওপর নির্ভরশীল থাকতে হয় না। বরং আপনি নিজেই হতে পারেন একটি ব্যবসার মালিক। আপনার অধীনেই হয়তো কাজ করবেন অন্যান্য কর্মীরা। ব্যবসা যদি সঠিক উপায়ে শুরু করা যায়, আর যদি নিজের থাকে অদম্য সাহস আর ইচ্ছাশক্তি, তাহলে আপনাকে কেউ লাভের মুখ দেখা থেকে আটকাতে পারবে না। তাহলে আর দেরি না করে চলুন, জেনে নেওয়া যাক নতুন কিছু ব্যবসার টিপস।

Advertisement

নতুন ব্যবসার টিপস জানতে দেখুন সেরা তিনটি টিপস।

কম পুঁজি সম্বল করে মহিলারাও এবার ব্যবসায় নামতে পারেন। পাশাপাশি মাসিক 25,000 টাকার কাছাকাছি উপার্জনও করতে পারেন। ভাবছেন কীভাবে? এই প্রতিবেদনে আমরা তিনটি স্বল্প পুঁজির ব্যবসার কথা আলোচনা করেছি, যেগুলো শুরু করতে কম টাকার পাশাপাশি কম কায়িক শ্রম এবং কম সময় লাগে। বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

1. টিউশন পড়ানো ব্যবসার টিপস:-
টিউশন পড়ানো শুরু করার জন্য সেই অর্থে কোনো পুঁজিই ঢালতে হবে না আপনাকে। শুরুর দিকে নিজের বাড়িতেই ছোট ছোট ক্লাসের বাচ্চাদের নিয়ে টিউশন শুরু করুন। আপনি  নিজের সুবিধা মত বিকেল অথবা সন্ধ্যা বেলাতে খানিকটা সময় বের করে বাচ্চাদের নিয়ে ক্লাস করাতে পারেন। প্রথমদিকে আপনার কাছে যদি 5-10 জন বাচ্চা ভর্তি হয় তাহলে আপনি প্রতি মাসে একটা ভালো টাকা আয় করতে পারবেন।

Ads

পড়ানোর জন্য আপনার পুঁজি বাবদ একটাকাও খরচা হবে না, কেবল পড়াশোনার সাথে সম্পর্ক রেখে চলতে হবে। তাহলেই খুব কম সময়ে আপনার ছাত্র ছাত্রীর সংখ্যা বেড়ে যাবে, এর ফলে আপনার মাসিক আয়ও বাড়বে। দিনের মাত্র 1 থেকে 2 ঘন্টা সময় ব্যয় করেই এই টিউশন পড়ানোর কাজটি আপনি করতে পারবেন।

Advertisement

2. ইউটিউব চ্যানেলের ব্যবসার টিপস :-
এখন অনেকেই ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে উপার্জন করে থাকেন। আসনার যদি ভিডিও বানানোতে ইন্টারেস্ট থাকে, তবে আপনিও ইউটিউবে একটি একাউন্ট খুলে,ভিডিও আপলোড করতে পারেন। এখান থেকে আপনি প্রতিমাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। এর জন্য প্রথমেই, আপনাকে একটি ইউটিউব চ্যানেল খুলতে হবে।

Advertisement

তারপর আপনার ইচ্ছে অনুযায়ী ক্যাটাগরিতে ভিডিও আপলোড করতে হবে। এভাবেই আপনি ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন। তবে ইউটিউব থেকে আয় করার জন্য আপনার চ্যানেলে অবশ্যই 1000 সাবস্ক্রাইবার এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম এর প্রয়োজন হবে। তবে ভালো কনটেন্ট বানালে খুব সহজেই আপনি এই দুটি শর্ত পূরণ করে ফেলতে পারবেন।

Ads

জিও রিচার্জে মিলছে বিরাট সুযোগ, 1 মাসের জন্য পুরো ফ্রি! সুযোগ কেন ছাড়বেন, দেখে নিন তাড়াতাড়ি।

3. বিউটি পার্লার ব্যবসার টিপস:-
বর্তমান সময়ে রূপচর্চার একটা প্রবণতা দেখা দিয়েছে 8 থেকে 80 সকলের মধ্যেই। তাই আপনি যদি বিউটি পার্লারের ব্যবসা করতে চান, তাহলে আপনার কাস্টমারের অভাব হবে না। এই ব্যবসা শুরু করতে গেলে প্রথমেই আপনাকে একটি বিউটিশিয়ান কোর্স করে নিতে হবে। তারপর একটি ভালো জায়গা দেখে সেটি সুন্দর করে সাজিয়ে রেডি করে নিতে হবে বিউটি পার্লার শুরু করার জন্য। এই ব্যবসা শুরুর জন্য আপনাকে মোটামুটি 10-15 হাজার টাকা ইনভেস্ট করতে হতে পারে।

Jio এর জন্মদিনে একটানা 23 দিন নেট ও কলিং ফ্রী দিচ্ছে জিও, এই সুবিধা হাতছাড়া করবেন না

তবে, চিন্তার কোনো কারণ নেই, কারণ এখানে কাস্টমারের অভাব হবে না, তাই খুব সহজেই কয়েক মাসের মধ্যেই এই টাকা অর্থাৎ আপনার পুঁজি ফিরে পাবেন। বিউটি পার্লারের ব্যবসা করে আপনার প্রতি মাসে 20-25 হাজার টাকা স্বচ্ছন্দে আয় করতে পারবেন। ব্যবসা শুরু করার পর, বিজ্ঞাপন করার জন্য আপনি আপনার বন্ধুদের সাহায্য নিতে পারেন। পাশাপাশি নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেও আপনি, আপনার পার্লারের প্রচার করতে পারেন বিনামূল্যে।
Written by Parna Banerjee.

Advertisement
One thought on “সেরা 3টি কম পুঁজির ব্যবসার টিপস, প্রথমে শুরু করলে লাভ অনেক বেশি। বিস্তারিত দেখে নিন।”
  1. ইউটিউব এর ব্যবসা এখন বেস্ট বলা যাবে। প্রচুর মানুষ এখন অনলাইনে সময় দেয়। তাই ইইউটিউব চ্যানেল দাড়া করাতে পারলে অনেক লাভ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *