HS Exam – বদলে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়ম, আধার বাধ্যতামূলক, আর কি কি পরিবর্তন হলো, জেনে নিন।

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) গত ৫ই জুলাই বুধবার HS Exam 2024 বা উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৪ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে জানান এবার থেকে উচ্চমাধ্যমিক রেজিস্ট্রেশন করার সময় আধার নম্বর বাধ্যতামূলক। শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে যে আধার নাম্বার ছাড়া কোনো পরীক্ষার্থী উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসতে পারবেনা। আগামী শিক্ষা বর্ষ থেকেই এই নতুন নিয়ম জারি করতে চলেছে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তর। এখনই এই বিজ্ঞপ্তি প্রকাশের মূল উদ্দেশ্য হলো ছাত্রছাত্রীরা যাতে আগে থেকেই এ বিষয়ে অবগত থাকে।

Advertisement

HS Exam 2024 Latest Update By WBCHSE.

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) সচিব তাপস মুখোপাধ্যায় সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তিটি জারি করেছেন। আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে উচ্চমাধ্যমিক রেজিস্ট্রেশন (HS Exam Registration) করার সময় সমস্ত ছাত্র ছাত্রীর আধার নাম্বার বাধ্যতামূলক। চলতি শিক্ষাবর্ষের উচ্চমাধ্যমিকস্তরের সমস্ত পড়ুয়াদের আধার নম্বর ১৬ই আগস্ট থেকে ১০ই নভেম্বরের মধ্যে সংসদের পোর্টালে আপডেট করার নির্দেশ দিয়েছে শিক্ষাদপ্তর।

এছাড়াও যে সকল পড়ুয়ারা বর্তমানে একাদশ শ্রেণীতে পড়াশোনা করছে অর্থাৎ ২০২৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam 2025) দেবে তাদেরও আধার নাম্বার আপডেট করতে হবে ১৬ আগস্ট থেকে ৩১ শে অক্টোবরের মধ্য। যদি কোন ছাত্র-ছাত্রী অনলাইনে রেজিস্ট্রেশন করতে দেরি করে তবে সেক্ষেত্রে সেই পড়ুয়াকে জরিমানা দিতে হবে, সেই ক্ষেত্রে সেই পড়ুয়া ৩ থেকে ১০ই নভেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন করতে পারবে।

Ads
wb cm big announcement for hs students

শিক্ষা দপ্তরের (WB Education Department) বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে কোনও পরীক্ষার্থী যদি রেজিস্ট্রেশনের সময় আধার নম্বর না দিয়ে থাকে তাহলে সেই পড়ুয়ার রেজিস্ট্রেশনের ক্ষেত্রে সমস্যা হতে পারে। এমনকি পড়ুয়া যদি রেজিস্ট্রেশন করার সময় আধার নাম্বার না দিয়ে থাকে তাহলে ওই পড়ুয়ার পরীক্ষায় (HS Exam 2024) বসতে সমস্যা দেখা দিতে পারে বা পরীক্ষায় বসার সুযোগ নাও মিলতে পারে। তাই WBCHSE (West Bengal Council Of Higher Secondary Education) বা সংসদের পরামর্শ, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যেন দ্রুততার সঙ্গে নিয়ম মেনে আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করেন।

Advertisement

যদি কোনও ছাত্রছাত্রী (HS Students) অনলাইন রেজিস্ট্রেশন করাতে দেরি করেন, সে ক্ষেত্রে ৩-১০ নভেম্বরের মধ্যে জরিমানা দিয়ে পরীক্ষার রেজিস্ট্রেশন (HS Exam) করা যেতে পারে। শিক্ষা দফতর থেকে জানা গিয়েছে, নতুন এই পদ্ধতি সম্পর্কে যাতে ছাত্রছাত্রীরা দ্রুত জানতে পারেন, সেই কারণেই আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশনের বিষয়টি সময়ের অনেক আগেই জানানো হয়েছে।

Advertisement

পশ্চিমবঙ্গের শিক্ষক শিক্ষিকাদের বেতন ফেরানোর নির্দেশ, কি কারনে

বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, কোনও পরীক্ষার্থী যদি রেজিস্ট্রেশনের সময় আধার নম্বর না দেন, তা হলে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে সমস্যা হতে পারে, এছাড়াও পরীক্ষায় (HS Exam) তাদের অংশগ্রহণ করতে নাও দেওয়া হতে পারে। তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পরামর্শ, দ্রুততার সঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যেন নিয়ম মেনে আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে ও এই সকল কাজ সম্পন্ন করার জন্য সকল বিদ্যালয় গুলিকেও নজর দিতে বলা হয়েছে।

Ads

শুরু হলো মেধাশ্রী স্কলারশিপে আবেদন প্রক্রিয়া, শুধুমাত্র পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীদের জন্য।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement