Great Scholarship – সর্বোচ্চ 10 লাখ টাকা পাবে উচ্চশিক্ষার জন্য। এখনই এই Abroad Scholarship এ আবেদন করুন।

মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য সরকারি বেসরকারি বিভিন্ন স্কলারশিপ রয়েছে। এই স্কলারশিপ গুলির মধ্যে অন্যতম হলো Great Scholarship বা গ্রেট স্কলারশিপ। এই স্কলারশিপ দেওয়া হয় যারা মেধাবী কিন্ত পারিবারিক আর্থিক অনটনের জন্য উচ্চশিক্ষা করতে সমস্যা হচ্ছে তাদের জন্য এই স্কলারশিপ ব্যাবস্থা করা হয়। তেমনই একটি স্কলারশিপ হল Great Scholarship বা গ্রেট স্কলারশিপ।

Advertisement

Great Scholarship of Indian Students

তবে এটা দেওয়া হয় আপনি যদি বিদেশে উচ্চশিক্ষার জন্য পড়তে যান তাহলে। স্নাতক, স্নাতকোত্তর বা অন্যান্য উচ্চ শিক্ষা গ্রহণের জন্য আপনিও কি বিদেশে যেতে আগ্রহী? আপনি ভারতীয় হয়ে থাকলে এই Great Scholarship বা গ্রেট স্কলারশিপের মাধ্যমে বাইরে যেতে পারেন। অনেক ছেলে মেয়ের স্বপ্ন থাকে বিদেশে পড়াশুনা করার।

কিন্ত আর্থিক অবস্থার জন্য স্বপ্ন অধরা থেকে যায়। তবে এবার আপনার স্বপ্ন পূরণ হবে এই Great Scholarship বা গ্রেট স্কলারশিপের মাধ্যমে। আজকের প্রতিবেদনে আমরা জানাব কি ভাবে আবেদন করলে আপনি দেশি স্কলারশিপের মাধ্যমে বিদেশে গিয়ে পড়তে পারবেন। জেনে নিন আবেদন পদ্ধতি সহ আরও নানা তথ্য।

Ads

যারা এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছ তাদের একটা সুবর্ণ সুযোগ। কেউ যদি বিদেশ পড়তে চাও এই স্কলারশিপ আবেদন করলে বিদেশে পড়ার জন্য কোনো রকম খরচ হবেনা। তারসাথে দিনে ৪ ঘণ্টা কাজ করেও এক্সট্রা আয়ের সুযোগ থাকবে। তবে আজ আমরা আপনাদের জানাবো Abroad Scholarship বা বিদেশী স্কলারশিপের বিষয়ে।

Advertisement

Great Scholarship বা গ্রেট স্কলারশিপের মাধ্যমে এদেশে ছাত্র ছাত্রীরা বিদেশে বিনা খরচে পড়ার সুযোগ পায় তার সাথে দিনে ৪ ঘণ্টা কাজ করে এক্সট্রা আয়ের সুযোগ পাওয়া যাবে। Great Scholarship বা গ্রেট স্কলারশিপের হল ব্রিটিশ যুক্তরাজ্যের একটি স্কলারশিপ। এখানকার বিশ্ব বিদ্যালয় গুলিতে পড়ুয়া ছাত্র ছাত্রীদের এই স্কলারশিপ দেওয়া হয়।

Advertisement

এই Great Scholarship বা গ্রেট স্কলারশিপের মাধ্যমে ফাইন্যান্স, মার্কেটিং, বিজনেস, সাইকোলজি ডিজাইন, হিউম্যানিটিজ ও ডান্স সহ অন্যান্য বিষয়ে এই বছর যুক্ত রাজ্যের ৭১টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেয়ার সুযোগ পাবেন। প্রতিবছর এই স্কলারশিপ পায় যুক্তরাজ্যে পড়ুয়া লক্ষ লক্ষ শিক্ষার্থী। এখনই ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্যেও আবেদন শুরু হয়ে গিয়েছে। এক্ষেত্রে মোট ১৫টি স্কলারশিপ পায় শিক্ষার্থীরা।

Ads

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাসে নতুন আপডেট! কবে টাকা পাবে পড়ুয়ারা?

স্কলারশিপের সুবিধা

১. এই Great Scholarship বা গ্রেট স্কলারশিপের মাধ্যমে মোট ১০ হাজার পাউন্ডের স্কলারশিপ প্রদান করা হয় ছাত্র ছাত্রীদের।
২. মিনিস্ট্রি অফ জাস্টিসের অংশীদারিত্বে আরও ৩ টি স্কলারশিপ পাওয়া যায়। এর মাধ্যমে ৩ বিশ্ব বিদ্যালয়ে পড়ার সুযোগ পায় ছাত্র ছাত্রীরা। তবে এজন্য আইন ও বিচার বিভাগে পড়াশোনা করতে হবে।৩. এছাড়াও যারা বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পড়াশোনা করছে তাদের হাতে সুযোগ থাকবে আরো দুটি বিশ্ব বিদ্যালয়ে পড়ার।

Scholarship - স্কলারশিপ

আবেদন পদ্ধতি

এই Great Scholarship বা গ্রেট স্কলারশিপের অন্তর্ভুক্ত হতে প্রথমে বিশ্ববিদ্যালয় থেকে অফার অফ এন্ট্রি পেতে হবে ছাত্র ছাত্রীদের। এই পারমিশন না পেলে কিন্তু ভর্তি হওয়া বা স্কলারশিপ পাওয়া যাবে না। অফার অফ এন্ট্রি পেলেই এরপর স্কলারশিপের জন্য ফর্ম ফিলাপ করতে হবে। ফর্ম ফিলাপ শেষ হবার কিছুদিনের মধ্যেই লিস্ট প্রকাশিত হয়।

উচ্চশিক্ষার জন্য সর্বোচ্চ 10 লক্ষ টাকা পাবেন এই Abroad Scholarship এ আবেদন করলে।

যারা যোগ্য তাদের নাম থাকবে সেই লিস্টে। এরপরই প্রার্থী তার পছন্দসই বিশ্ব বিদ্যালয়ে ভর্তি হতে পারবে এবং Great Scholarship বা গ্রেট স্কলারশিপ নিয়ে লেখাপড়া করতে পারবে। আপনিও যদি বিদেশে উচ্চশিক্ষার জন্য পড়ার স্বপ্ন দেখে থাকেন তাহলে গ্রের স্কলারশিপে আবেদন জানিয়ে নিজের স্বপ্নকে বাস্তবায়ন করুন।

সম্পাদক

Leave a Comment

Advertisement