বন্ধ হচ্ছে এয়ারটেল পরিষেবা। নিজের নম্বর বাঁচাতে কি করবেন? বিশদে দেখুন।

টেলকম জগতে এয়ারটেল পরিষেবা জনসমাজে বেশ জনপ্রিয়। ইতিমধ্যেই সারা ভারতে এসে গেছে অত্যাধুনিক টেলিকম ব্যবস্থা যার নাম এয়ারটেল 5G পরিষেবা। তবে এবারে এয়ারটেল এর তরফ থেকে বন্ধ করা হচ্ছে এই পরিষেবা। এতে গ্রাহকেরা কো করে নিজেদের নম্বরকে সক্রিয় রাখতে পারবেন, তা দেখে নেওয়া যাক।

Advertisement

এয়ারটেল এর পরিষেবার ক্ষেত্রে কলিং, নেট সার্ফিং এর ক্ষেত্রে কোম্পানি দারুণ সুবিধা দেয়।

3G প্রযুক্তি ফেজ আউট করার পরিকল্পনা অনুসারে, ভারতী এয়ারটেল তাদের বিবিধ পরিষেবাগুলির মধ্যে এই পরিষেবাকে বন্ধ করার কথা ঘোষণা করে দিয়েছে। Airtel মোবাইল ব্রডব্যান্ড পরিষেবাগুলি এখন শুধুমাত্র 4G এবং 2G নেটওয়ার্কেই উপলব্ধ হবে৷ অর্থাৎ চলবে না কোন 3G পরিষেবা। বিস্তারিত আলোচনায় দেখে নেওয়া যাক।

Airtel ফিচার ফোনে গ্রাহকদের সংযোগের প্রয়োজন মেটানোর জন্য মহারাষ্ট্র (মুম্বাই বাদে) এবং গোয়াতে 2G পরিষেবা প্রদান চালিয়ে যাবে বলেই জানা যাচ্ছে। কারণ বর্তমানে সাধারণের মধ্যে এই ফিচার ফোন ব্যবহারের প্রবণতা বেড়েছে অনেকটাই। Airtel মোবাইল ব্রডব্যান্ড পরিষেবাগুলি এখন শুধুমাত্র 4G এবং 2G নেটওয়ার্কেই পাওয়া যাবে।

Ads

3G প্রযুক্তি পর্যায়ক্রমে শেষ করার পরিকল্পনা অনুসারে, ভারতী Airtel মঙ্গলবার মহারাষ্ট্র (মুম্বাই বাদে) এবং গোয়াতে 3G নেটওয়ার্ক বন্ধ করার ঘোষণা দিয়েছে। Airtel মোবাইল ব্রডব্যান্ড পরিষেবাগুলি এখন শুধুমাত্র 4G এবং 2G নেটওয়ার্কে উপলব্ধ হবে৷ আর টেলিকম জগতে আসছে আরও স্মার্ট, দ্রুত 5G, যার জন্য সাধারণ মানুষ অধীর আগ্রহে বসে আছে।

Advertisement

“4G স্থাপন এবং 3G স্পেকট্রামঃ- ফার্মিং আমাদের জাতীয় কৌশলের সাথে সামঞ্জস্যপূর্ণ যে মানসম্পন্ন গ্রাহকদের সর্বোত্তম-শ্রেণীর পরিষেবার অভিজ্ঞতা প্রদানের উপর মনোযোগ কেন্দ্রীভূত করা হয়েছে৷ এছাড়াও, এটি বর্তমান স্মার্টফোন ইকোসিস্টেমের পরিপূরক, যা এখন 4G-এর দিকে অপ্রতিরোধ্যভাবে অভিকর্ষিত হয়েছে৷ শুধুমাত্র ডিভাইস,” মহারাষ্ট্র এবং গোয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা, ভারতী এয়ারটেল রোহিত মারওয়া বলেছেন।

Advertisement

মহারাষ্ট্রে (মুম্বাই বাদে) এবং গোয়ায়, এয়ারটেল 2100 মেগাহার্টজ ব্যান্ড পুনরায় তৈরি করেছে, যেটি তার 4G নেটওয়ার্ককে আরও বেশি শক্তিশালী করতে 3G-এর জন্য ব্যবহার করা হচ্ছিল। কোম্পানি এখন তার বিদ্যমান 4G পরিষেবার পরিপূরক করার জন্য অত্যাধুনিক L2100 প্রযুক্তি স্থাপন করেছে। এর ফলে এয়ারটেল এর এই পরিষেবা চলবে আরও দ্রুত এবং আরও বেশি কার্যকরী।

Ads

Jio চালু করলো 100 টাকার ক্যাশব্যাক সহ Best Ever রিচার্জ প্ল্যান! আর দেরি না করে ঝটপট দেখুন।

নেটওয়ার্ক ক্ষমতা এবং Airtel 4G – এর বৃহত্তর প্রাপ্যতাকে আরও বাড়িয়ে তুলতে এই ব্যবস্থা নিচ্ছে কোম্পানি। এইভাবে বিল্ডিং-বাড়ি, অফিস, মল এবং বাইরে বিশেষ করে 4G স্মার্টফোন গ্রাহকদের জন্য আন্তঃনগর/আন্তঃনগর ট্রানজিটের সময় উল্লেখযোগ্যভাবে কভারেজ উন্নত করে। এতে লাভবান হবেন গ্রাহকেরা।

তবে এক্ষেত্রে গ্রাহকদের নিজেদের নম্বরের ক্ষেত্রে কোন রকম অসুবিধা হবে না। শুধুমাত্র মোবাইল সেট আপগ্রেড করত হবে। তাহলেই মিলবে এই বিশেষ পরিষেবা। আর যাদের ইতিমধ্যেই 5G Smart Phone আছে, তাদের তো কোন অসুবিধাই নেই। খুব দ্রুতই সারা ভারতে চালু হতে চলেছে এই আধুনিক টেলিকম পরিষেবা।

ডিসেম্বর থেকে এয়ারটেল গ্রাহকদের খরচ বাড়লো, আগের প্ল্যান সব বাতিল। নুন্যতম রিচার্জ কত?

“3G-এর সমস্ত গ্রাহকদের যথাযথভাবে অবহিত করা হয়েছে এবং তাদের হ্যান্ডসেট/সিমস আপগ্রেড করার জন্য অনুরোধ করা হয়েছে যাতে তারা সর্বোত্তম-শ্রেণীর স্মার্টফোন অভিজ্ঞতা উপভোগ করতে পারে৷ 3G গ্রাহকরা যারা এখনও তাদের হ্যান্ডসেটগুলি আপগ্রেড করতে পারেনি SIMS তারা উচ্চ মানের ভয়েস পরিষেবা মারওয়াতে অ্যাক্সেস করবে৷

এমন আরও টেলিকম আপডেট, রিচার্জ প্ল্যান, বিভিন্ন অফার, ভ্যালিডিটি রিচার্জ এর খোঁজ পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। আপনার মূল্যবান মতামত জানাতে পারেন কমেন্ট বক্সে। এছাড়া অন্যান্য বিষয়ে খবর পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

3 thoughts on “বন্ধ হচ্ছে এয়ারটেল পরিষেবা। নিজের নম্বর বাঁচাতে কি করবেন? বিশদে দেখুন।”

  1. 5G Bhi launch nahi hona chahiye…
    4G ka actual speed jo hai woh rehne dain bss 5G nahi chahiye
    Boht Shukriya hame nahi Chahiye 5G
    Waise hi infection virus ka attac barh gaya aab 5G ke jariye birds mar rahe hain..
    Nahi chahiye 5G
    Baki jo marji karo

    Reply
  2. পুরানো জিনিস থেকে টিকে গেলে ব্যবসার ক্ষতি, ব্যবসায়ীদের ক্ষতি। কোন ব্যবসায়ী গোষ্ঠিই “সেবা” করতে বাজারে নামেন না। ব্যাবসারই আরেক নাম “পরিষেবা”। তাই যত দিন যাবে, পুরানো ঘরে নতুন তালা ঝুলিয়ে নতুন ঘর বলে চালানো হবে। উদাহরণ স্বরূপ, গত শতকের নব্বইয়ের দশকে কে বি পি এস স্পিডের ইন্টারনেট যা করতে পারত, আজকালকার জি বি পি এস স্পিডের ইন্টারনেট তার থেকে সামান্যই বেশি পারে। আবার যান্ত্রিক ভাবে পুরো চালু একটি স্মার্ট ফোনকে বেকার- বাতিল করতে পারলে কয়েক হাজার থেকে লক্ষ নূতন স্মার্টফোন কেনানো যাবে পুরানো গ্রাহকদের, নূতনদের কথা বাদই দিলাম না হয়।

    Reply

Leave a Comment

Advertisement