Board Exam 2023 – নতুন করে দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার একগুচ্ছ নির্দেশিকা সহ রুটিন প্রকাশ। বিস্তারিত দেখে নিন।

পড়ুয়াদের জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ Board Exam হিসেবে পরিচিত দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। গতকালই পর্ষদের তরফ থেকে এবারে সেই পরীক্ষার রুটিন প্রকাশ করল পর্ষদ। আসুন সবিস্তারে দেখে নেওয়া যাক, কবে কোন পরীক্ষা আর কি কি নিয়ম পালন করতে হবে ছাত্র-ছাত্রীদের।

Advertisement

Board Exam তথা পরীক্ষার জন্য হাতে বেশি সময় না থাকায় রুটিন অনুসারে অনুশীলন খুব প্রয়োজন।

দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস তথা CISCE 2023 সালের ICSE ক্লাস 10তম এবং ISC 12তম বার্ষিক Board Exam তথা বোর্ড পরীক্ষার রুটিন সবিস্তারে প্রকাশ করেছে গতকাল। সেক্ষেত্রে একই সাথে হয়েছে আরও বেশ কিছু নির্দেশিকা যেগুলি সকলকেই মেনে চলতে হবে। আসুন, সমস্ত বিষয় সবিস্তারে জেনে নেওয়া যাক।

Board Exam এর নির্দেশিকা অনুসারে কোনো বিষয়ের পরীক্ষা শুরু হওয়ার অন্তত পাঁচ মিনিট আগে প্রার্থীদের পরীক্ষার হলে বসতে হবে। একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে যে, “যেসব প্রার্থী দেরিতে আসবেন, তাদেরকে তত্ত্বাবধায়ক তথা পরীক্ষকের কাছে একটি সন্তোষজনক ব্যাখ্যা এবং কারণ বিস্তারিতভাবে জানাতে হবে। ব্যতিক্রমী পরিস্থিতি ব্যতীত, আধা ঘণ্টার বেশি দেরি করা কোনো প্রার্থীকে পরীক্ষায় বসতে দেওয়া হবে না”।

Ads

ICSE Board Exam – এর আনুষ্ঠানিক ঘোষণা অনুযায়ী, ICSE এবং ISC পরীক্ষা যথাক্রমে আগামী 27শে ফেব্রুয়ারি এবং 13ই ফেব্রুয়ারি তারিখে শুরু হবে। ICSE তথা ক্লাস-10 বোর্ড পরীক্ষা-2023 এর পরীক্ষা 29শে মার্চ শেষ হবে। আর অন্যদিকে ISC তথা ক্লাস-12 বোর্ড পরীক্ষা 31শে মার্চ শেষ হবে। বিস্তারিত রুটিন বোর্ডের ওয়েবসাইটে দেওয়া আছে।

Advertisement

CISCE Board Exam তথা পরীক্ষার তারিখ সহ ছাত্র এবং শিক্ষকদের অনুসরণ করার জন্য বেশ কিছু নির্দেশিকাও প্রকাশ করেছে বোর্ড। যাইহোক, শিক্ষার্থীরা তাদের নিজ নিজ স্কুল থেকে 2023 সালের পরীক্ষার জন্য CISCE ক্লাস-10 এবং ক্লাস-12 এর রুটিন অনুসারে পরীক্ষার তারিখের লিস্ট পেতে পারেন বোর্ডের ওয়েবসাইট থেকে।

Advertisement

Board Exam রেজাল্ট কবে দেওয়া হবে?
কাউন্সিল তার অফিসিয়াল ওয়েবসাইট তথা cisce.org-এ ICSE এবং ISC এর পরীক্ষার তারিখ দেওয়া আছে। ICSE এবং ISC বোর্ড পরীক্ষার ফলাফল আগামী 2023 সালের মে মাসে ঘোষণা করা হবে, এমনটাই জানা যাচ্ছে। 2023 সালে CISCE বোর্ড পরীক্ষার সময় এটিতে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা অনুসরণ করতে হবে।

Ads

আইসিএসই, আইএসসি Board Exam এর ডেটশীট কীভাবে ডাউনলোড করবেন তা এখানে ICSE তথা 10th এবং ISC তথা 12th সময়সূচী 2022-এ পরীক্ষার তারিখ, সময়, সাধারণ নির্দেশাবলী এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে। পরীক্ষার্থীরা আগামী 2023 সালের পরীক্ষার তারিখ পত্র ডাউনলোড করতে নিচের উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে।

ধাপ 1:
CISCE-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান – cisce.org
ধাপ 2:
নোটিশ বোর্ড বিভাগে যান।

পড়ুয়ারা Amazon Scholarship – এ আবেদন করলেই 40 হাজার। বিস্তারিত জেনে নিন।

ধাপ 3:
পরবর্তী পৃষ্ঠায়, লিঙ্কটিতে ক্লিক করুন – ICSE বছর 2023 পরীক্ষার সময় সারণী বা ISC বছর 2023 পরীক্ষার সময় সারণী।
ধাপ 4:
একটি পিডিএফ ফাইল পর্দায় প্রদর্শিত হবে।
ধাপ:
ICSE Board Exam এর 10th, ISC 12th টাইম টেবিল 2023 pdf ডাউনলোড করুন।

বিশেষ ভাবে উল্লেখ করা যায় যে, পরীক্ষার্থীদের সমস্ত নির্দেশিকা মেনে চলতে হবে। যদি কেউ বোর্ড পরীক্ষায় কোন অন্যায় উপায় ব্যবহার করে, তবে তাদের এই বিষয়টি CISCE-এর প্রধান নির্বাহী এবং সচিবকে রিপোর্ট করা হবে। তাদের পরীক্ষার হল থেকেও সরিয়ে দেওয়া হতে পারে এবং পরবর্তী বোর্ড পরীক্ষায় উপস্থিত হতে বাধা দেওয়া হতে পারে।

এই নতুন স্কলারশিপ অনুসারে টাকা পেতে কীভাবে আবেদন করবেন, জেনে নিন।

সুতরাং, সকলেই সঠিক সময়ে সঠিক নিয়মের বাতাবরণে থেকে জীবনের এই বিশেষ পরীক্ষা তথা Board Exam সুন্দরভাবে সমাপ্ত করার অঙ্গীকারবদ্ধ হয়ে বেশ ভালোভাবে পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে থাকুন। আপনার পরীক্ষা খুব ভালো হবার শুভ কামনা জানিয়ে আজকের প্রতিবেদন এখানেই ইতি টানছি। আমাদের ওয়েবসাইটে বিভিন্ন স্কলারশিপ সংক্রান্ত প্রতিবেদনগুলি প্রয়োজনে একবার দেখে নেবেন সময় করে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement