মিড ডে মিল

রাজ্যের মিড ডে মিলের খাতা দেখতে ফের ভিজিট করতে আসছে কেন্দ্রীয় দল। ধারণা করা হচ্ছে, মার্চ মাসেই মিড ডে মিল সংক্রান্ত বিষয়ে পর্যবেক্ষণ করতে আরও একটি কেন্দ্রীয় প্রতিনিধি দল আসবে রাজ্যে। কদিন আগেই এই সংক্রান্ত বিষয়ে এসেছিল কেন্দ্রের প্রতিনিধিরা। তবে বারংবার এই ভিজিটের পিছনে কি কারণ থাকতে পারে, চলুন এ বিষয়ে জেনে নেওয়া যাক।

Advertisement

কেন্দ্রের টিম খতিয়ে দেখবে মিড ডে মিলের হিসেব, আগে থেকে সাবধান হয়ে যাওয়া ভালো।

সূত্রের খবর, এবার কেন্দ্রীয় প্রতিনিধি দলটি মূলত রাজ্যে খরচ হওয়া মিড ডে মিলের হিসেব সংক্রান্ত বিষয় নিয়ে অডিট অনুসন্ধান করতে আসছে। তবে কেন্দ্রীয় দলের আগমন নতুন নয়। জানুয়ারী মাসেই রাজ্যের মিড ডে মিল পরিষেবার সমস্ত খুঁটিনাটি খতিয়ে দেখতে কেন্দ্রীয় প্রতিনিধি দল এসেছিল রাজ্যে। তার একমাসের মাথাতেই আবার দ্বিতীয় ভিজিট হবে বলে মনে করা হচ্ছে।

আগের বারের প্রতিনিধি দল পশ্চিমবঙ্গের প্রতিটি জেলার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে গিয়ে সেখানকার পরিবেশ-পরিস্থিতি ও খাবারের মান খতিয়ে দেখে দিল্লি ফিরে গিয়ে রিপোর্ট জমা দিয়েছে। সেবারে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের ধারণা ছিল, কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যের মিড ডে মিল কেন্দ্রগুলিতে নজরদারি করে সন্তুষ্ট হয়েছে। তাই সামনের ভবিষ্যতে কোনও কেন্দ্রীয় প্রতিনিধি দল হয়ত রাজ্যে আসবে না। তবে মাস ঘুরতে না ঘুরতেই ধারণা পাল্টেছে।

Ads

মুখ্যমন্ত্রীর জরুরী বৈঠক, স্কুলে সতর্কতা, প্রাথমিক স্কুল বন্ধ করে, অনলাইনে ক্লাসের ভাবনা।

ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে রাজ্যের শিক্ষা দফতর জেনেছে, মার্চ মাসে পশ্চিমবঙ্গে আসতে পারে কেন্দ্রীয় সরকারের আরেকটি প্রতিনিধি দল যারা অডিট সংক্রান্ত বিষয়ে অনুসন্ধান করবেন। জানুয়ারী মাসের ভিজিটে মিড ডে মিল প্রকল্পের খরচ, হিসেবপত্র ইত্যাদি বিষয়ে কেন্দ্রীয় প্রতিনিধি দলকে জানিয়েছিল রাজ্য।

Advertisement

তবে এ বারের ভিজিট হলে কেন্দ্রের অডিট দলকে বিস্তারিত ভাবে সমস্ত জানাতে হবে। এখনও অবধি অডিট সংক্রান্ত কেন্দ্রীয় দলটি কবে আসবে তার দিনক্ষণ ঘোষণা করা হয়নি। কিন্তু জেলা প্রশাসনের কর্তারা বলছেন, অডিট দলটি মার্চ মাসের যে কোনও দিন রাজ্যে আসতে পারে। তখনই তারা তাদের প্রয়োজন অনুসারে তথ্য যাচাই করবেন।

Advertisement

গতবারের ভিজিটে রাজ্যের প্রতিটি জেলার বাছাই করা কিছু স্কুল পরিদর্শন করেছিল কেন্দ্রীয় প্রতিনিধি দল। সেই পরিদর্শনে যদিও বিশেষ কোনও অভিযোগ বা অনিয়ম খুঁজে পাননি তারা। সব ঠিকঠাক থাকার পরেও আবারও কেন অডিট দল পাঠানো হচ্ছে, তা নিয়ে প্রশ্ন দানা বাঁধছে কর্মকর্তাদের মনে। এই প্রসঙ্গে বিজেপি দলনেতা শুভেন্দু অধিকারী অবশ্য দুর্নীতির অভিযোগ এনেছেন।

Ads

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাথে নতুন ব্যবসা করেই আয় করুন বার্ষিক আট লক্ষ টাকা। কীভাবে দেখে নিন।

তাঁর বক্তব্য, মিড ডে মিল খাতে টাকা নয়ছয়ের করছে রাজ্য। শুভেন্দু অধিকারীর বক্তব্যে কিছুদিনের মধ্যেই কেন্দ্র থেকে অডিট টিম পাঠানো হচ্ছে। এই অভিযোগের কারণেই কি ফের ভিজিট হতে চলেছে তা নিয়ে নানা জল্পনা চলছে সরকারের অন্দরে। সূত্র মারফত জানা গিয়েছে, শিক্ষা দফতর থেকে এখনও পর্যন্ত অফিশিয়ালি কোনও নির্দেশ জেলাগুলির কাছে না পাঠানো হলেও, কেন্দ্রের অডিট দল আসার আগেই মিড ডে মিল নিয়ে যাবতীয় তথ্য, নথি এবং হিসেব সঠিকভাবে হাতের কাছে রাখতে বলা হয়েছে।
Written by Parna Banerjee.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *