PM Awas Yojana List (প্রধানমন্ত্রী বাংলা আবাস যোজনা)

গৃহহীন দের গৃহ দিতে কেন্দ্র সরকার ও রাজ্য সরকারের সম্মিলিত প্রকল্প PM Awas Yojana তথা বাংলা আবাস যোজনা। আর এই ধাপে কারা টাকা পাচ্ছেন, তাদের নামের তালিকা প্রকাশ।
বাঁচতে গেলে আমাদের সকলেরই মাথার উপর ছাদের দরকার। কিন্তু আমাদের দেশে এখনো পর্যন্ত এমন অনেক হত দরিদ্র ব্যক্তি আছেন যাদের নিজেদের জন্য ঘর তৈরি করার সামর্থ্য নেই।

Advertisement

আমাদের দেশ এবং রাজ্য সরকার এই সকল মানুষদের পাশে বারবার দাঁড়িয়েছেন। বিভিন্ন সরকারি আবাস যোজনার মাধ্যমে আমাদের দেশের কোটি কোটি অসহায় মানুষ তাদের মাথার উপর পাকা ছাদ গড়ে তুলতে সক্ষম হয়েছে। এসব আবাস যোজনা গুলির মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কর্তৃক চালু করা প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

Pm Awas Yojana list 2023

এখনো পর্যন্ত এই প্রকল্পের অধীনে দেশের কোটি কোটিরও বেশি মানুষ নিজেদের জন্য পাকা বাড়ি তৈরি করেছে। সম্প্রতি আবারও এই প্রকল্পের অধীনে সরকার প্রকাশ করেছে একগুচ্ছ নতুন নামের লিস্ট। ভাই আপনি যদি এখনো এর সুবিধা না ভোগ করে থাকেন তবে আর দেরি না করে ঝটপট দেখে নিন PM Awas Yojana এর তালিকায় আপনার নাম আছে কিনা। এইমাত্র গত বছরই পশ্চিমবঙ্গে এই আবাস যোজনার সুবিধা লাভ করা নিয়ে ব্যাপক ঝামেলা ঝঞ্ঝাট হয়।

Ads

বহু মানুষ অভিযোগ করেন যে তাদের প্রাপ্য টাকা দিয়ে দেওয়া হচ্ছে কিছু অযোগ্য মানুষজনকে, যাদের টাকার কোনো প্রয়োজনই নেই। এই অভিযোগে প্রধান দোষী সাব্যস্ত করা হয় পঞ্চায়েত প্রতিনিধিদের। বিভিন্ন দুর্নীতির মামলা দায়ের করা হয় সরকারের বিরুদ্ধে। রাজ্য সরকার এই বিষয়টি নিয়ে ভালোভাবে পরীক্ষা নিরীক্ষা করে। এমনকি কেন্দ্রীয় প্রতিনিধিরাও এরাজ্যে এসে পুরো বিষয়টি নিয়ে খতিয়ে দেখেন।

Advertisement

বাংলার কৃষকদের জন্য বিরাট সুখবর। এবার বিনামুল্যেই দিচ্ছে সরকার। আজই নাম লেখান।

যাই হোক, এইবার সরকার মানুষদের আশ্বাস দিয়েছেন যে আর কোন দুর্নীতির নামমাত্রও এবারের তালিকায় যাতে পাওয়া না যায়, সেদিকে সজাগ দৃষ্টি রাখবে। এইবার আবাস যোজনা প্রকল্পের আওতায় যে আবাস প্লাস তালিকা (PM Awas Plus List) প্রকাশ করা হয়েছে, তাতে একমাত্র যারা যোগ্য ও যাদের সত্যিই মাথা গোঁজার ঠাঁই টুকুও নেই তাদেরই সুবিধা প্রদান করা হবে।

Advertisement

আবাস যোজনার (PM Awas Yojana) শর্তসমূহ:

১. যেসকল প্রার্থীর পরিবারের কোনো সদস্য সরকারি চাকরি করেন বা অন্য কোথাও পাকা বাড়ি রয়েছে তারা এই আবাস প্লাস তালিকায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন না।
২. এই প্রকল্পের মাধ্যমে যোগ্য দাবিদারদের মোট ১ লক্ষ ২০ হাজার টাকা দেয়া হয়। যার মধ্যে ৬০ হাজার টাকা প্রথম কিস্তিতে দেওয়া হবে। তারপর বাড়িতে নিয়ে কাজ আর কতটা বাকি সেই দেখে আরো ৫০ হাজার টাকা দেওয়া হবে। এবং সর্বশেষ কিস্তির মাধ্যমে বাড়ি তৈরির কাজ উঠিয়ে দেখে বাকি ১০ হাজার টাকা দেওয়া হবে।

Ads
কিষাণ বিকাশ পত্র (Post Office scheme name - Kisan Vikash Patra)

৩. এই আবাস যোজনার সুবিধা লাভ করতে হলে আপনাকে সর্বপ্রথম নিজের এলাকার পঞ্চায়েত বা পৌরসভার অফিসে অথবা ব্লক অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। তারপর সেখান থেকেই আবেদন করতে হবে এই প্রকল্পের মাধ্যমে সুবিধা লাভ করার জন্য।

PM Awas Yojana এর লিস্টে নাম চেক করার পদ্ধতি:-
১. প্রথমে ব্রাউজারে গিয়ে এই প্রকল্পের জন্য নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট www.pmayg.nic.in এ যেতে হবে।
২. এরপর Awassoft লিংকের উপর ক্লিক করে Report অপশনে ক্লিক করতে হবে।
৩. Beneficiary details for verification এই লিঙ্গের উপর ক্লিক করতে হবে।
৪. সবশেষে রাজ্য, ব্লক, জেলা এবং নিজের এলাকার পঞ্চায়েত অথবা পৌরসভার নাম এন্টার করে সাবমিট বাটনের উপর ক্লিক করলেই নিজের নাম লিস্টে দেখতে পাবেন যদি থেকে থাকে।

রেশনে বড় বদল, জেনে নিন এবার থেকে কোন কার্ডে কতটা ফ্রি রেশন পাবেন।

তবে আর দেরি কেন? আজই নিজের স্মার্টফোন অথবা ল্যাপটপ থেকে ঝটপট যাচাই করে ফেলুন যে সদ্য প্রকাশিত আবাস প্লাস (PM Awas Yojana) তালিকা আপনার নাম কি আছে কিনা।

Advertisement
3 thoughts on “PM Awas Yojana List – প্রকাশিত হল আবাস যোজনার নতুন ঘরের লিস্ট, প্রচুর মানুষ টাকা পাবেন, লিস্ট দেখে মিলিয়ে নিন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *