Earth From Space – পৃথিবীর সাতটি জিনিস, যা মহাকাশ থেকেও দেখা যায়।

Earth From Space – পৃথিবীতে থাকলেও জানেন কী আপনার পছন্দের জায়গা গুলি মহাকাশ থেকেও দেখা যায়।

Earth From Space – এই পৃথিবীতে আমাদের পছন্দের অপছন্দের ঘোরার জায়গা সবারই মনে ঠিক করা আছে। সেই জায়গায় যাওয়ার সামর্থ্য অনেকেরই থাকেনা বলে অনেকেই পিছিয়ে আসে সেই জায়গাগুলি যাওয়া থেকে। কিন্তু কেউ আবার সেই সৌন্দর্য উপভোগ করে। তার প্রত্যেকটা কিন্তু আবার প্রকৃতির তৈরি নয় কিছু মানুষেরও তৈরি।

Advertisement

সময়ের সাথে মহাকাশে যাওয়া অনেকটা সহজে পরিণত হয়েছে মহাকাশচারীদের কাছে। বিশ্ব ব্রম্ভান্ডের তুলনায় পৃথিবী একদমই ক্ষুদ্র। কিন্তু একমাত্র প্রাণের সন্ধান এখানেই আছে তাই পৃথিবীর কোনো জিনিস যদি মহাকাশ থেকেও দেখা যায় (Earth From Space) সেটা অনেকটাই মনের আনন্দ দেয় মহাকাশচারীদের সাথে পৃথিবীর সাধারণ মানুষদের। এবার দেখে নেওয়া যাক তেমন কিছু স্থান।

আমাজন নদী:
পৃথীবীর এই দীর্ঘতম নদীর রোমাঞ্চ শোনেননি এমন লোক কম আছে। বাঙালির কাছে এই নদীর রহস্য আর একটু বেশি যেন তাদের সাহিত্য ভান্ডারে নাম পাওয়ার জন্য। আর সেই নদীকেই মহাকাশ থেকে দেখা (Earth From Space) যায়। প্রায় ৬৪০০কিলোমিটার জুড়ে বিস্তৃত এই নদী দক্ষিণ আমেরিকার নয়টা দেশে মধ্যে আছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নদী প্রায় রোম থেকে নিউ ইয়র্ক সিটির দূরত্ব।

Ads
amazon river from space
Amazon River from Space

গ্রেট ব্যারিয়ার রিফ
যেকোনো প্রবাল প্রাচীরই মানুষের কাছে অত্যন্ত লোভনীয় দর্শনীয় স্থান। গ্রীষ্মমন্ডলীয় সামুদ্রিক জীবের অবস্থানে এই প্রবাল প্রলিপ তৈরি হয়েছে। গ্রেট ব্যারিয়ারের রঙের খেলা মহাকাশ থেকে দৃশ্যমান (Earth From Space) যা সাইকেলডিক রঙ দিয়ে তৈরি। এই রিফের মধ্যে ৯০০টিরও বেশি ছোটো দ্বীপ আছে। অস্ট্রেলিয়ার প্রায় ২৬০০কিলোমিটার দীর্ঘ এই দ্বীপ।

Advertisement
great barriar
Great Barrier Reef from space

গিজার পিরামিড:
প্রায় ৪৫০ বছর আগের এই পিরামিডের ছবি (Earth From Space) প্রথম মহাকাশচারীরা তুলে পাঠিয়েছিল। পিরামিড সামনে থেকে দেখতে যতটা রহস্যময় ঠিক তেমন সেই ছবিও দেখে তাজ্জব হয়েছিল সকলে।

Advertisement
pyramid from space
Great Pyramids from space

হিমালয় পর্বত
হিমালয় পর্বত আরোহন করার স্বপ্ন দেখে না লোক কম নেই। এই সিঁড়ি মানুষের সাধারণ জীবনের লড়াইয়ের মধ্যে বারবার প্রসঙ্গে তুলে আনে। পৃথিবীর অন্যতম দীর্ঘতম এই পর্বতমালা ২৬০০০ফুটের ওপর ১৪টা চূড়া সহ ১০০টারও বেশি শিখর দিয়ে তৈরি হয়েছে। মহাকাশ থেকে এদের শৃঙ্গগুলি দেখা যায় (Earth From Space)। মহাকাশে যাওয়ার মতোই সমান ঘটনা এই হিমালয় আরোহণ করা।

Ads
himalaya from space
Himalaya From Space

পাম আইল্যান্ড
দুবাই পৃথিবীর অন্যতম বিলাসবহুল জায়গা। তেমনভাবেই মানুষের তৈরি কৃত্রিম জিনিসগুলো ও পৃথিবীর তাক লাগানো বস্তু। তেমনই এক দ্বীপ পাম আইল্যান্ড যার বিস্তৃতি মহাকাশ থেকেও দেখা যায়। পৃথিবীর এই দ্বীপ একদমই প্রথম সারির বড়োলোকদের জন্যই তৈরি, এর পাম জুবেরাই, পাম জেবেল আলি অন্যতম জনপ্রিয়।

Palm islands in dubai from space
Palm Islands From Space

আঙ্কোরভাট
আঙ্কোরভাট দ্বাদশ শতকে তৈরি অন্যতম মন্দির যা উত্তর পশ্চিম কম্বোডিয়াতে অবস্থিত। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এই মন্দির পৃথিবীর সর্ববৃহৎ ধর্মীয় স্থাপত্য বলেও পরিচিত। এটি হিন্দু ও বৌদ্ধ ধর্মের মিলনস্থল এই মন্দিরটি দেখা যায় মহাকাশ থেকেও।

angkor wat from space
Angkor Wat from space

গ্র্যান্ড ক্যানিয়ন, আমেরিকা
গ্র্যান্ড ক্যানিয়ন আমেরিকার অ্যারিজোনা প্রদেশে অবস্থিত। এই গিরিখাতটির দৈর্ঘ্য প্রায় ৪৫০ কিলোমিটার। কলোরাডো নদীর এই গিরিখাত অন্যতম শ্রেষ্ঠ প্রাকৃতিক আশ্চর্য। মহাকাশ থেকে এই বিশাল গিরিখাত দেখতে লাগে শীর্ণ নদীর মতো।

grand canyon from space
  Grand Canyon from space

আরও পড়ুন, কোলকাতার সেরা বাঙ্গালী রেস্টুরেন্টের ঠিকানা

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement