Madhyamik Pariksha 2023 – মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট সুযোগ করে দিলেন মুখ্যমন্ত্রী, সবাই খুব খুশি।

মাধ্যমিক পরীক্ষা – 2023 শুরুর জন্য মেরে কেটে আর বাকি মাত্র 50 দিন। এই মুহূর্তে বিরাট ঘোষণা করে দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ তথা WBBSE. এবারের Madhyamik 2023 এর পরীক্ষায় অংশগ্রহণকারী লক্ষ লক্ষ পরীক্ষার্থী লাভবান হবেন এই ঘোষণায়। কি জানাচ্ছে রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ, আজকের আলোচনায় তা সম্পূর্ণ জেনে নেওয়া যাক।

Advertisement

মাধ্যমিক পরীক্ষা 2023 সংক্রান্ত বোর্ডের এই সিদ্ধান্তে উপকৃত হবেন প্রত্যেক Examinee.

রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ কর্তৃক প্রকাশিত হয়েছে একটি নতুন বিজ্ঞপ্তি। প্রধানত রাজ্য সরকার পরিচালিত বিভিন্ন স্কুল এবং জেলা পরিদর্শকদেরকে পাঠানো হয়েছে এই নতুন বিজ্ঞপ্তি। তাদের সকলকে বিশেষভাবে জরুরী ভিত্তিতে এই কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিলম্ব হলে মাধ্যমিক পরীক্ষার্থীরা বেশ ক্ষতিগ্রস্ত হবেন।

Madhyamik Examination 2023 নিয়ে আগেই বেশ কিছু নির্দেশিকা সামনে এসেছিল। সেক্ষেত্রে ঐ নির্দেশিকা ছিল মাধ্যমিক সংক্রান্ত রেজিস্ট্রেশন নিয়ে। আর এবারের বিজ্ঞপ্তি হল মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি বিষয়ে। সম্প্রতি প্রকাশিত হয়েছে মাধ্যমিক টেস্ট পেপার 2023. যদিও বিভিন্ন বেসরকারি সংগঠনের দ্বারা প্রকাশিত নানা টেস্ট পেপার বেহ কিছুদিন আগেই এসেছে বাজারে।

Ads

মাধ্যমিক কেমন হবে? রাশিফলে কি লেখা আছে? দেখে নিন।

তবে এবারে সরকারের দ্বারা প্রকাশিত সরকারি টেস্ট পেপার মাধ্যমিক 2023 সালের পরীক্ষার্থীদের মাঝে বিলিয়ে দিতেই এই নির্দেশিকা। সমস্ত বিদ্যালয়কেই পাঠানো হয়েছে এই নির্দেশিকা। এক্ষেত্রে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই জেলা পরিদর্শক অফিসে এবং সরকারি বিদ্যালয়ে এই Free Test Papers পাঠানো হয়েছে। অনতি বিলম্বে এগুলি যাতে Madhyamik Examinee হিসেবে প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়, সে বিষয়ে গুরুত্ব দিতে বলা হয়েছে।

Advertisement

বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিজ নিজ বিদ্যালয় পরিদর্শন অফিসে এই বিষয়ে যোগাযোগের কথা বলা হয়েছে। এক্ষেত্রে জানা গেছে, সরকারের তরফ থেকে সম্পূর্ণ বিনামূল্যে 8 লাখের বেশি টেস্ট পেপার সম্পূর্ণ বিনামূল্যে অর্থাৎ Free Test Papers তুলে দেওয়া হবে এবারের সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে।

Advertisement

প্রকাশিত হলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন, কি পরিবর্তন হলো জেনে নিন।

সকলের মাধ্যমিক 2023 সালের পরীক্ষা খুব ভালো হোক। মাধ্যমিক এবং সেই সক্রান্ত নানা বিষয়ে খোঁজ খবর পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। মাধ্যমিক পরবর্তী সময়ে কত নম্বর পেলে কোন বিষয় নিয়ে এগোলে দ্রুত মিলবে চাকরী, এই বিষয়ে প্রতিবেদন দেখতে নজর রাখুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement