Free Sewing Machine – পুজোয় দেশের সকল মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন দেবে কেন্দ্রীয় সরকার! পুরো তথ্য জেনে নিন।

এবার দেশের সকল মহিলাদের কর্মসংস্থান প্রদান করে নিজেদের পায়ে দাঁড়াতে সক্ষম করার জন্য একাধিক উদ্যোগ (Free Sewing Machine) গ্রহণ করা হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্রীয় সরকারের আওতায় ইতিমধ্যেই মহিলাদের জন্য একাধিক কল্যাণমুখী প্রকল্পের আয়োজন করা হয়েছে। যেমন উল্লেখযোগ্য কয়েকটির কথা বলতে গেলে প্রথমে বলা যাক প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা এর কথা।

Advertisement

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় দেশের মহিলাদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার প্রদান করা হয়ে থাকে সরকারের তরফ থেকে। এটি কেন্দ্রীয় সরকারের এক বিরাট উদ্যোগ। সারা দেশ জুড়ে এই প্রকল্প অত্যন্ত জনপ্রিয়। এছাড়াও অন্য আরেকটি যদি প্রকল্পের কথা বলি তাহলে রয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা। এর মাধ্যমে কেবল মহিলা নাগরিকদেরই বাসস্থান তৈরীর টাকা দেওয়া হয়ে থাকে সরকার মারফত।

এই দুই প্রকল্পের আওতায় এখনও পর্যন্ত দেশের বহু অসহায় গরিব মহিলা চরমভাবে উপকৃত হয়েছেন। তবে এর মধ্যেই শোনা গেছে কিছুদিন আগে যে কেন্দ্রীয় সরকার দেশের মা বোনেদের কল্যাণের চিন্তা করে তাদেরকে নিজস্ব কর্মসংস্থান প্রদানের সিদ্ধান্ত নিয়েছে এবার। সম্প্রতি একটি খবর রটেছে, মহিলাদের জন্য নাকি চালু করা হয়েছে নতুন এক যোজনা, যার মাধ্যমে নাম নথিভুক্তকারীদের বিনামূল্যে প্রদান করা হবে সেলাই মেশিন।

Ads

প্রধানত এক্ষেত্রে এই সুবিধা দেয়ার জন্য কোন বিশেষ যোগ্যতা নির্ধারণ করা হয়নি। সামাজিম মাধ্যম মারফত জানা গেছে যেকোনো শ্রেনীর মহিলারা যারা নিজেদের কোন কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে চান, সকলেই এখানে নাম নথিভুক্ত করতে পারবেন। তাদের সকলকে সহায়তা প্রদান করা হবে কেন্দ্রীয় সরকারের তরফে, এমনটাই দাবি করা হয়েছে সেই খবর মারফত। কিন্তু কবে থেকে দেওয়া শুরু হবে এই ভাতার সুবিধা? কিভাবে আবেদনই বা জানাতে হবে এর জন্য? অথবা আদৌ কি এই খবরটি সত্যি না কোনো ভুয়ো খবর? চলুন দেখে নিই।

Advertisement

আরও পড়ুন, পুজোর আগে মাথাপিছু 10 হাজার টাকা করে দেবে রাজ্য সরকার। কিভাবে পাবেন জেনে নিন।

Free Sewing Machine real or fake?

কয়েকদিন আগেই মহিলা নাগরিকদের ফ্রিতে কেন্দ্রীয় সরকার থেকে সেলাই মেশিন প্রদান করে কর্মসংস্থান গড়ে দেওয়া নিয়ে একটি খবর প্রচার করা হয়েছিল সোশ্যাল মিডিয়া মারফত। স্বাভাবিকভাবেই সকলে সহজেই আকৃষ্ট হয়ে যান এই খবরটির প্রতি কারণ এখনো পর্যন্ত বিভিন্ন কেন্দ্রীয় সরকারি প্রকল্পের মাধ্যমে দেশের কোটি কোটি মহিলা উপকার পেয়ে এসেছেন।

Advertisement

আর এই করে মুহুর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় ওই খবরটি নেট দুনিয়ায়। এমনকি খবরে এও জানানো হয়েছিল যে একসঙ্গে সকল মহিলাদের এই সুবিধা দেওয়া সম্ভব না হলেও ধীরে ধীরে সকল ইচ্ছুক মহিলাদের নতুন এই Free Sewing Machine যোজনার আওতায় নিয়ে আসা হবে। তবে তাদের সকলকে বাধ্যতামূলকভাবে নাম নথিভুক্তকরণ করে রাখতে হবে আগে থেকে এর জন্য।

Ads

আরও পড়ুন, রাজ্যের খেটে খাওয়া মানুষদের 2 লক্ষ টাকা আর্থিক সাহায্য দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। কিভাবে পাবেন?

প্রধানত দেশের সকল মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্ত শ্রেণীর মহিলারা যারা জীবনে স্বনির্ভর হতে চান তাদের জীবনযাত্রার মান আরো উন্নত করার জন্য এবং তাদেরকে একটি সাচ্ছন্দ্যময় জীবন প্রদান করার জন্যই কেন্দ্রীয় সরকারের তরফে Free Sewing Machine কর্মসূচি গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এমনটা দাবি করা হয় সেই খবর মারফত। কিন্তু Free Sewing Machine নিয়ে এই খবরের আদৌ কি কোন ভিত্তি রয়েছে? দেখে নেওয়া যাক কি বলছে প্রশাসন।

ফ্রি সেলাই মেশিন (Free Sewing Machine Scheme)

PIB Fact Check সম্প্রতি কেন্দ্রীয় সরকারের এই খবরের সত্যতার বিষয়ে বিস্ফোরক তথ্য প্রকাশ করেছে নেট দুনিয়ায়। তারা জানিয়েছেন যে Free Sewing Machine প্রকল্প এটি কেবলই একটি ভুয়ো খবর যা সকলকে বিভ্রান্ত করার জন্য বানানো হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কেন্দ্রীয় সরকার দেশের কোন মহিলার উদ্দেশ্যেই এরূপ কোন কল্যাণমুখী প্রকল্প চালু করার কথা ঘোষণা করেনি এখনো পর্যন্ত। তাই কাউকেই এরকম কোন গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ করেছে সেই সংস্থা।

সেইসঙ্গে প্রশাসনের তরফেও জানানো হয়েছে Free Sewing Machine এর গুজবে কান না দিয়ে সকলকে সাবধান থাকার জন্য। কোন রকম অচেনা অজানা প্রতিনিধির কাছে কেউ যেন নিজের কোন নথিপত্র বা ব্যাংকের গুরুত্বপূর্ণ জিনিসপত্র প্রদান না করে থাকেন এই খবরে বিভ্রান্ত হয়ে, এই বলে সকলকে সতর্কবাণী দেওয়া হয়েছে সরকার মারফত। এমনকি সরকারি প্রকল্পের খবর জানতে সরকারি ওয়েবসাইট ও বিশ্বস্ত সংবাদ মাধ্যমের উপর নজর রাখতে বলা হয়েছে। সুখবর বাংলার পক্ষ থেকে জানানো হচ্ছে, ভুয়ো খবর প্রকাশ করা থেকে বিরত থাকুন। এবং এই সংক্রান্ত তথ্য পেতে সুখবর বাংলা ফলো করুন।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement