6 হাজারেরও বেশি শূন্যপদে IBPS Clerk নিয়োগ। জেনে নিন আবেদন পদ্ধতি সহ আবেদনের শেষ তারিখ।

রাজ্যের সকল চাকরি প্রার্থীদের জন্য আবারও একটি খুশির খবর (IBPS Clerk Recruitment). সম্প্রতি ব্যাংকের তরফ থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। হাজার হাজার শূন্যপদ জুড়ে এই নিয়োগ পদ্ধতি সম্পন্ন হবে। একাধিক চাকরিপ্রার্থী এই পদের জন্য আবেদন জানাতে পারবেন। রাজ্যের নারী ও পুরুষ উভয় প্রার্থীদের জন্যই এটি একটি বিশেষ খবর।

Advertisement

IBPS Clerk Notification 2024 Vacancy Exam Date

যারা বহু বছর ধরে ব্যাংকে চাকরির প্রস্তুতি নিচ্ছিলেন তাদের জন্য এই একটি বিরাট সুযোগ হতে চলেছে। সুতরাং আর দেরি না করে জানা যাক আজকের বিশেষ এই IBPS Clerk নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রার্থীরা কোন কোন ব্যাংকে চাকরি করার সুযোগ পাবেন।

উল্লিখিত নিয়োগে মোট ১১ টি ব্যাংক তালিকাভুক্ত রয়েছে। যেগুলি হলো ব্যাংক অফ বরোদা, ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ মহারাষ্ট্র, কানাডা ব্যাংক, ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক, ইউকো ব্যাংক, পাঞ্জাব এন্ড সিন্ধু ব্যাংক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক, ইন্ডিয়ান ব্যাংক। তাহলে আর দেরি না করে জানা যাক প্রার্থীদের আবেদনের জন্য কি কি যোগ্যতা দরকার এবং তারা কিভাবে আবেদন করবেন।

Ads
  • পদের নাম
  • যোগ্যতা
  • বয়স ও বেতন
  • নিয়োগ পদ্ধতি
  • আবেদন পদ্ধতি

পদের নাম

ব্যাংকগুলোতে প্রার্থীদের IBPS Clerk পদে নিয়োগ করা হবে। যেখানে শূন্যপদ সংখ্যা ৬১২৮ টি। পরীক্ষার মাধ্যমে যোগ্য ব্যাক্তিদের ক্লার্ক পদে নিয়োগ করা হবে। শূন্যপদ সংখ্যা বেশি হওয়ার দরুন অনেক অনেক প্রার্থী পদটির জন্য আবেদন জানাতে পারবেন।

Advertisement

রাজ্যে স্বাস্থ্য বিভাগে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ। ইন্টারভিউয়ের মাধ্যমেই হবে চাকরি।

যোগ্যতা

ক্লার্ক পদে আবেদনকারী ব্যাক্তিদের আবেদনের জন্য স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করতে হবে। এছাড়া কম্পিউটারে তাদের বিশেষ দক্ষতা থাকতে হবে। বিশেষ দক্ষতা না থাকলেও প্রার্থীদের কম্পিউটারে ন্যূনতম যোগ্যতা রাখতে হবে।

Advertisement

বয়স ও বেতন

বয়সের ক্ষেত্রে নূন্যতম ২০ বছর বয়সের প্রার্থী থেকে শুরু ২৮ বছরের প্রার্থীরা পদের জন্য আবেদন জানাতে পারবেন। এছাড়া তপশিলি জাতি তপশিলি উপজাতিদের ক্ষেত্রে বয়সের বিশেষ ছাড় রয়েছে। IBPS Clerk পদে চাকুরি জীবীদের বেশ ভালো টাকার বেতন দেওয়া হবে। বেতন সম্পর্কে আরো ডিটেলসে জানতে আপনারা অফিশিয়াল বিজ্ঞপ্তিটিতে চোখ রাখতে পারেন।

Ads

নিয়োগ পদ্ধতি

প্রিলিমিনারি এবং মেইন্সের মাধ্যমে কর্মীদের নির্বাচন করা হবে। সম্পূর্ণ যোগ্য ব্যক্তিরাই এই পদে কাজের সুযোগ পাবেন।

আবেদন পদ্ধতি

১) ইচ্ছুক ব্যাক্তিদের অনলাইন মারফৎ আবেদন জানাতে হবে।
২) এর জন্য তাদের প্রথমের অনলাইন ওয়েবসাইটে যেতে হবে www.ibps.in.
৩) সেখানে গিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করে। ডকুমেন্টস আপলোড করতে হবে। ডকুমেন্টস আপলোড করার সময় অবশ্যই রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং স্বাক্ষর আপলোড করতে ভুলবেন না।

৪) অবশেষে প্রার্থীদের অনলাইন নেট ব্যাংকিং, মোবাইল উইপিআই ব্যবহার করে আবেদন ফি জমা করতে হবে। তপশিলি জাতি, তপশিলি উপজাতিদের এবং প্রতিবন্ধীদের ১৭৫ টাকা করে ও অন্যদের ৮৫০ টাকা করে আবেদন ফি জমা করতে হবে। আবেদন শুরু হয়েছে ১ লা জুলাই থেকে যা চলবে ২১ জুলাই পর্যন্ত। এডমিট কার্ড প্রকাশিত হবে আগস্ট মাসে এবং প্রিলিমিনারি পরীক্ষা হবে ২৪, ২৫, ৩১ আগস্ট ও মেইন্স পরীক্ষা হবে ১৩ অক্টোবর ২০২৪।
Written by Sathi Roy.

সম্পাদক

Leave a Comment

Advertisement