ICDS Anganwadi Recruitment – অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে নিয়ম বদল। চাকরি প্রার্থীদের মাথায় হাত।

এই মুহূর্তে ICDS Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের নিয়ম পরিবর্তন হয়েছে। একেই তো দেশজুড়ে কাজের অভাব। নতুন কর্মসংস্থান তৈরি করতে পারেনি, তার উপরে যে দুই একটি জায়গায় চাকরির সুযোগ রয়েছে, সেই জায়গাতেও নতুন নিদান বলবৎ করে মানুষের কাজের সুযোগ আরো কমিয়ে দিতে চাইছে মোদি সরকার। জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের তরফে অঙ্গনওয়াড়ি হেল্পার এবং অঙ্গনওয়াড়ি ওয়ার্কার (ICDS Anganwadi Recruitment Process Change) পদের চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বদল আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

ICDS Anganwadi Recruitment – অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ।

একদিকে যেমন শিক্ষাগত যোগ্যতার পরিবর্তন হবে, ঠিক পাশাপাশি বয়সসীমার ক্ষেত্রেও বিরাট বদল আনার সিদ্ধান্ত নিচ্ছে মোদি সরকার। আর তার ফলে রাজ্যে এই চাকরির ক্ষেত্রে একটা ব্যাপক প্রভাব পড়তে পারে বলেই মনে করা হচ্ছে। যদিও রাজ্যের মুখ্যমন্ত্রী এই সিদ্ধান্তের প্রতিবাদ করবেন বলেই জানা গিয়েছে। রাজ্যে কেন্দ্রের এই সিদ্ধান্ত তিনি মেনে নেবেন না।

ICDS Anganwadi Recruitment - পশ্চিমবঙ্গে অঙ্গনওয়াড়ী কর্মী নিয়োগ

সাধারণত রাজ্যের অঙ্গনওয়াড়িতে কর্মী নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ধরা হয় 45 বছর। আর শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে মিনিমাম অষ্টম শ্রেণী এবং মাধ্যমিক পাস। রাজ্যের বিভিন্ন জেলায় এই অঙ্গনওয়াড়ি ওয়ার্কার এবং অঙ্গনওয়াড়ি হেল্পার পদে বহু মহিলা কাজ করছেন। যার ফলে তাদের কিছুটা হলেও আর্থিক সংস্থান জোগাড় করা সম্ভব হচ্ছে। সেই জায়গায় দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারের তরফে নতুন নির্দেশ (ICDS Anganwadi Recruitment) আসতে চলেছে বলেই জানা গিয়েছে।

Ads

সেই নির্দেশ অনুযায়ী, রাজ্যে কেন্দ্রীয় সরকার এই নতুন নিয়ম বলবৎ করতে চাইছে। কি বলতে চাইছে মোদি সরকার?
প্রথমেই অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে অঙ্গনওয়াড়ি ওয়ার্কার এবং অঙ্গনওয়াড়ি হেল্পার নিয়োগ (ICDS Anganwadi Recruitment) করতে হলে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। পাশাপাশি, বয়সসীমাতেও বদল আসছে। এক্ষেত্রে বয়সের সর্বোচ্চ সীমা কমিয়ে 35 বছর করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আর এর ফলেই স্বাভাবিকভাবে রাজ্যের বিভিন্ন জেলায় কর্মসংস্থানের হার আগের তুলনায় অনেক কমে যাবে।

Advertisement

আরও পড়ুন, ব্যবসা করতে 10 লাখ টাকা দিচ্ছে সরকার, আজই আবেদন করুন।

তবে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে রাজ্য সরকার কেন্দ্রের এই সিদ্ধান্ত মানবে না বলেই জানা গিয়েছে।
এই প্রসঙ্গে রাজ্যের নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা বলেন, রাজ্যের প্রান্তিক মানুষেরা মোদি সরকারের এই নিয়ম চালু হলে অঙ্গনওয়াড়ি পদে আবেদন করার সুযোগ (ICDS Anganwadi Recruitment) থেকে বঞ্চিত হবেন।

Advertisement

আরও পড়ুন, অবশেষে র‍্যাগিং বন্ধে কড়া পদক্ষেপ রাজ‍্য সরকারের, কলেজ ইউনিভার্সিটিতে চালু হলো

তাই সবদিক ভেবেচিন্তেই সিদ্ধান্ত গ্রহণ করা হবে। প্রসঙ্গত, মোদি সরকারের এই নিয়ম এখনো পর্যন্ত রাজ‍্যে লাগু হয়নি। এই নিয়ম কেন্দ্রীয় সরকারের তরফে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে।

Ads

সুখবর বাংলা

1 thought on “ICDS Anganwadi Recruitment – অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে নিয়ম বদল। চাকরি প্রার্থীদের মাথায় হাত।”

Leave a Comment

Advertisement