Jadavpur Ragging Case – অবশেষে র‍্যাগিং বন্ধে কড়া পদক্ষেপ রাজ‍্য সরকারের, কলেজ ইউনিভার্সিটিতে চালু হলো নিয়ম।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur Ragging Case) ঘটনার পরে কড়া পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকার। যাদবপুরে সিনিয়র স্টুডেন্ট এবং প্রাক্তনীদের র‍্যাগিংয়ের কারণেই দিন কয়েক আগে ওই ছাত্রের মৃত্যু ঘটেছে। এই ঘটনায় অভিযুক্ত হিসেবে বহু প্রাক্তনী এবং সিনিয়র ছাত্রকে গ্রেপ্তার করা হয়েছে। সমাজে ওই র‍্যাগিংয়ের ঘটনায় অভিযুক্ত প্রাক্তনী এবং অন্যান্য ছাত্রদের কঠোর শাস্তি দেওয়ার দাবি উঠতে শুরু করেছে।

Advertisement

Jadavpur Ragging Case

আর এরপরেই পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তরের নির্দেশে নতুন অ্যান্টি র‍্যাগিং গাইডলাইন (State Government Anti Ragging Guidelines Declared) জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সেখানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে Ragging বন্ধ করার জন্য অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড এবং কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। যে সমস্ত র‍্যাগিংয়ের ঘটনার অভিযোগ আসবে, সেগুলির তদারকি করার জন্য রাজ্যস্তরেও একটি কমিটি গঠন করা হবে।

ছাত্র-ছাত্রীদের কি করনীয় এই বিষয়েও এই গাইডলাইনে নির্দেশ দেওয়া হয়েছে। UGC-র আইন, সুপ্রিম কোর্টের নির্দেশিকা এবং রাঘবন কমিটির সুপারিশ, এই তিনটি বিষয়ের (Jadavpur Ragging Case) উপর ভিত্তি করে রাজ্য সরকার নতুন অর্ডার প্রকাশ করেছে।
সরকারের বিজ্ঞপ্তিতে অ্যান্টি র‍্যাগিং কমিটি (Jadavpur Ragging Case) গঠনের উপর জোর দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে তিনটি ধাপে এই কমিটি গঠন করা হবে।

Ads

Anti Ragging Squad

শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের নির্দেশে এই স্কোয়াড যে সমস্ত অভিযোগ আসবে, তার উপরে তদারকি করে আকস্মিক অভিযান চালাবে। সমস্ত ঘটনার পরিদর্শন এবং তদন্ত করে পরিচালনার দায়িত্ব পালন করবে। (Jadavpur Ragging Case)

Advertisement

Anti Ragging Committee

এই কমিটিতে সমাজের বিভিন্ন অংশ যুক্ত থাকবে। প্রতিষ্ঠানের প্রধানের নেতৃত্বে এই কমিটি গঠন করা হবে। যেখানে শিক্ষক, শিক্ষার্থী, পুলিশ, মিডিয়া, সিভিল এডমিনিস্ট্রেশন এবং অভিভাবকরা যুক্ত থাকবেন।

Advertisement

Mentoring Cell

নতুন পড়ুয়াদের গাইড করবেন মেন্টরিং সেল এর পরামর্শদাতারা। কিভাবে পড়ুয়ারা নতুন পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নেবে, সেই বিষয়ে পরামর্শ দেবে তারা।
Anti Ragging ব্যবস্থায় নজরদারি করার জন্য হোস্টেলের ওয়ার্ডেনদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে এবং সমস্ত রিপোর্ট প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে জানাতে হবে। (Jadavpur Ragging Case)
রাজ্য সরকারের জারি করা বিজ্ঞপ্তিতে আরও বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে। সেগুলি হল:

Ads

Anti Ragging- এর সমর্থনে সচেতনতামূলক এবং দৃষ্টান্তমূলক প্রচার চালাবে প্রতিষ্ঠানের কমিটি।
শিক্ষা প্রতিষ্ঠানকে পড়ুয়াদের পরামর্শ দেওয়ার জন্য Professional Counselor নিয়োগ করতে হবে।
র‍্যাগিংয়ের ঘটনার তদারকি এবং রিপোর্ট করার জন্য প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষিকা এবং কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

Digital Birth Certificate - ডিজিটাল বার্থ সার্টিফিকেট

গোপনে অভিযান চালাতে হবে। সার্ভের মাধ্যমে অ্যান্টি র‍্যাগিং প্রচার এবং পদক্ষেপগুলির পর্যালোচনা করতে হবে। তার সঙ্গে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।
পশ্চিমবঙ্গ সরকারের তরফে সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পড়ুয়াদের বিকাশ এবং নিরাপত্তা স্থির করার জন্য নির্দেশিকা জারি করা হয়েছে। এছাড়াও রাজ্যস্তরে এবং জেলা স্তরেও কমিটি গঠন করা হবে।

আরও পড়ুন, আবার ছুটি ঘোষণা করলো রাজ্য সরকার, কারা কারা পাবেন দেখুন।

জেলাস্তরের কমিটিগুলি জেলাশাসক বা পুলিশ কমিশনারের নেতৃত্বে পরিচালিত হবে। Ragging বন্ধ করার জন্য এই কমিটিগুলি সক্রিয় ভূমিকা নেবে এবং রাজ্যস্তরের কমিটিকে রিপোর্ট জানাবে।
রাজ্য স্তরের কমিটি অ্যান্টি র‍্যাগিং প্রচার চালাবে। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান এবং জেলা জুড়ে প্রচারের পাশাপাশি প্রতিরোধে সক্রিয় ভূমিকা গ্রহণ করবে।

পশ্চিমবঙ্গের রেশন কার্ড গ্রাহকদের সুখবর দিলেন মুখ্যমন্ত্রী। দারুন সুবিধা পাবেন।

শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশে সম্পূর্ণভাবে র‍্যাগিং নিষিদ্ধ করতে হবে। র‍্যাগিং সংক্রান্ত বিধিনিষেধ মেনেই Admission এবং Orientation Process সম্পন্ন করতে হবে। Study Material, Prospectus, বইপত্র সমস্ত কিছুতেই অ্যান্টি র‍্যাগিং নির্দেশনা এবং হেল্পলাইন নম্বর সহ সমস্ত বিষয়ে স্পষ্টভাবে উল্লেখ করে জানাতে হবে। পড়ুয়াদের Anti Ragging সম্পর্কে সচেতন করার জন্য দায়িত্ব নিতে হবে প্রতিষ্ঠানগুলিকে। এই বিষয়ে নিশ্চিত হলে Affidavits জমা দিতে হবে।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement