Holiday List – আগস্ট মাসে সমস্ত স্কুল কলেজ একটানা ছুটি ঘোষণা, দেখুন ছুটির তালিকা।

ছুটি (Holiday List) পেতে কার না ভালো লাগে বলুন তো। একটানা কাজের চাপের শেষে সপ্তাহে একটু মাত্র বিরতি তো আমরা সকলেই চাই।জীবনে কাজের দৈনন্দিন ব্যস্ততার মাঝে একটি মাত্র ফাঁকা সময় খুঁজে নিয়ে আমরা নিজেদের আনন্দ দেওয়ার চেষ্টা করি। নিজেদের বন্ধুবান্ধব বা পরিবার ইত্যাদি সঙ্গে বিভিন্ন পরিকল্পনা করে থাকি। তাই আজ আমরা আপনাদের কাছে নিয়ে চলে এসেছি এই মাসের এমন কয়েকটি বিশেষ ছুটির দিনের ঘোষণার কথা যা আপনাদের মুখে ফুটিয়ে তুলবে হাসি

Advertisement

West Bengal Holiday List

চলতি মাসে বিশেষ কয়েকটি কারণ উপলক্ষে সরকারের পক্ষ থেকে অনেকগুলি ছুটির দিনের ঘোষণা করা হয়েছে। এই ঘোষণায় বলা হয়েছে যে এই ছুটির দিনগুলিতে বন্ধ থাকবে দেশ তথা রাজ্যের সকল স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। আর স্কুল কলেজ ইত্যাদি সব বন্ধ থাকার দরুন এই দিনগুলিতে না তো কোন অফলাইন ক্লাস হবে না কোন অফিসিয়াল কাজকর্ম এই জায়গা গুলিতে করা হবে। হ্যাঁ তবে অনলাইন ক্লাস অবশ্যই করা যেতে পারে।

তাই সমস্ত স্কুল কলেজ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকাদের কাছে এটি একটি অত্যন্ত দারুণ সুসংবাদ। কারণ আমরা সকলেই তো ছুটির (Holiday List) অপেক্ষা করে থাকি তাই না? তবে আর কথা না বাড়িয়ে জেনে নিন এই ছুটির দিনগুলি সম্পর্কে।
চলতি মাস অর্থাৎ আগস্ট মাসে স্কুল কলেজ সহ অন্যান্য শিক্ষার প্রতিষ্ঠান বন্ধ রাখা নির্দেশ দেওয়া হয়েছে সব মিলিয়ে (Holiday List) মোট ৭ দিন।

Ads
Independence Day Sale

হ্যাঁ সরকারের পক্ষ থেকে ঠিক এমনটাই সংবাদ পাওয়া গেছে। এর মধ্যে বেশ কিছু দিন রবিবার থাকা বসত এমনিতেই ছুটি (Holiday List) থাকবে সমস্ত শিক্ষা নিকেতন। বাকি দিনগুলিতে বিশেষ কয়েকটি উৎসব উপলক্ষে বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। তবে কিছু কিছু ক্ষেত্রে দেশ ছুড়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ না থেকে রাজ্যবিশেষে বিভিন্ন উৎসবের কারণে বন্ধ থাকতে পারে এই সমস্ত জায়গাগুলি। এবার এক নজরে দেখে নিন এই সমস্ত ছুটির তালিকা।

Advertisement

কোন কোন ৭ দিন বন্ধ থাকবে স্কুল কলেজ?

‌ আগস্ট মাসের ৬ তারিখ ছিল রবিবার। তাই স্বাভাবিকভাবেই এই দিন বন্ধ ছিল সমস্ত ধরনের শিক্ষা প্রতিষ্ঠান।
‌ আবার ঠিক তার পরের সপ্তাহেই ১৩ তারিখ ছিল আরো একটি রবিবার স্বাভাবিকভাবেই এই দিনও বন্ধ ছিল দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান।
এই ছুটি দুটি পেরিয়ে গেছে আগেই। এবার আমরা যে ছুটিগুলো নিয়ে কথা বলতে চলেছি সেগুলির সময়সীমা হচ্ছে আগস্ট মাসের মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত। ভালোভাবে দেখে নিন ছুটির দিনগুলি।

Advertisement

15 ই আগস্ট ভারতীয় স্বাধীনতা দিবস। এটি অত্যন্ত বিশেষ দিন আমাদের সকল ভারতবাসীর কাছে। তাই স্বাভাবিকভাবেই এই দিন বন্ধ থাকতে চলেছে আমাদের দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলি। তবে প্রতিটি স্কুল কলেজে পতাকা উত্তোলন সহ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন অবশ্যই হবে। শুধু কোন ক্লাস বা অফিশিয়াল কাজ এই দিন করা হবে না।
‌ পরবর্তী সপ্তাহে ২০ আগস্ট আরো একটি রবিবার পড়ছে। এছাড়াও এই দিন হল গণেশ চতুর্থী তিথি। এই দুই কারণেই সেদিন বন্ধ (Holiday List) থাকবে সমস্ত ধরনের শিক্ষা প্রতিষ্ঠান।

Ads

আরও পড়ুন, ফিক্সড ডিপোজিট গ্রাহকদের জন্য সুখবর, এক ধাক্কায় সুদ বাড়াল ব্যাংক।

২৭ শে আগস্ট আবারও একটি রবিবার হওয়ার কারণে এই দিনে বন্ধ থাকবে দেশের সমস্ত স্কুল কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলি।
‌২৯শে আগস্ট হলো ওনাম উৎসব। বেশ কয়েকটি রাজ্য যেমন হিমাচল প্রদেশ, রাজস্থান, কেরালা ইত্যাদি স্থানে উপরোক্ত উৎসব উপলক্ষে বন্ধ থাকতে চলেছে স্কুল কলেজ সহ সকল প্রকার শিক্ষাকেন্দ্র। ৩০শে আগস্ট হলো রাখি বন্ধন উৎসব। এটিও একটি বিশেষ দিন আমাদের দেশে। তাই এই তারিখেও দেশজুড়ে সমস্ত ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

পশ্চিমবঙ্গের ডিএ মামলায় বড় জয়। 4 সপ্তাহের মধ্যে সমস্ত বকেয়া DA মেটানোর নির্দেশ

এই মাসের এই সমস্ত ছুটিগুলো ছাড়াও সমস্ত শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্রছাত্রীদের জন্য রয়েছে আরো একটি সুখবর। সামনেই এক গুচ্ছ উৎসব হাজির হতে চলেছে। যার মধ্যে রয়েছে দুর্গোৎসব, কালী পূজা, ভাইফোঁটা, ছটপূজা ও অন্যান্য আরো অনেক ছোট বড় উৎসব।

তাই এই সমস্ত উৎসবের কারণবশত একটানা লম্বা ছুটি (Holiday List) বেঁধে চলেছেন সমস্ত শিক্ষাকর্মী এবং ছাত্র-ছাত্রীরা। আর এই সকল ছুটির আনন্দে স্বাভাবিকভাবেই প্রফুল্লিত হতে চলেছে সকলের মন।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

1 thought on “Holiday List – আগস্ট মাসে সমস্ত স্কুল কলেজ একটানা ছুটি ঘোষণা, দেখুন ছুটির তালিকা।”

Leave a Comment

Advertisement