Festival Bonus – শত অভাবের মধ্যেও পশ্চিমবঙ্গে ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী। কাদের কত বাড়ছে?

ইমাম, মোয়াজ্জেম, পুরোহিতরা Festival Bonus ও ভাতায় এবার বেশি টাকা পাবেন।

রাজ্যে পালাবদলের পর তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক সামাজিক প্রকল্প ও Festival Bonus তথা একাধিক ভাতা বৃদ্ধি ও জনগনের জন্য একাধিক পরিষেবা রচনা করে বাস্তবায়িত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমাজের প্রতিটি স্তরের মানুষের জন্যই আলাদা আলাদা প্রকল্প রচনা করেছেন তিনি। কন্যাশ্রী, রূপশ্রী, শিক্ষাশ্রী, ভবিষ্যৎ ক্রেডিট কার্ড, স্বাস্থ্য সাথী, লক্ষ্মীর ভান্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড সহ বহু প্রকল্প তৈরি করা হয়েছে।

Advertisement

আর এই প্রকল্পগুলির নাম শুনলেই বোঝা যাচ্ছে, কোনো প্রকল্প ছাত্রীদের জন্য, আবার কোনো প্রকল্প বিবাহ যোগ‍্যা মেয়েদের, কোনো প্রকল্প ব্যবসা করার জন্য, আবার কোনো প্রকল্পে চিকিৎসা পরিষেবার সুবিধা পাওয়া যায়। আবার লক্ষীর ভান্ডারের মতো প্রকল্পে মহিলারা মাসিক একটা নির্দিষ্ট পরিমাণে ভাতা পেয়ে থাকেন। আর সেই ধারা বজায় রেখেই ২০১২ সাল থেকে মমতা বন্দ্যোপাধ্যায় ইমাম, মোয়াজ্জেমদের ভাতা দেওয়া চালু করেন। বাংলার প্রায় ৩০ হাজার ইমাম এবং ২০ হাজার মোয়াজ্জেম রাজ্য সরকারের থেকে এই ভাতা (State Government Gives Allowance for Imams) গ্রহণ করেন।

Festival Bonus ও ভাতা কাদের বাড়ছে?

এই ঘোষিত ভাতা রাজ্য সরকারের পক্ষ থেকে দেওয়া হলেও ওয়াকফ বোর্ড তাদের ফান্ড থেকে সেই ভাতা বন্টন করে। এবার গতকাল নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ইমাম, মোয়াজ্জেমদের সম্মেলন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছেন। তার অর্থ, এতদিন ধরে রাজ্যের ইমাম মোয়াজ্জেমরা যে পরিমাণ ভাতা পেতেন, এবার থেকে সেই ভাতার পরিমাণ (Festival Bonus) আরো বৃদ্ধি করা হয়েছে (CM Mamata Bandyopadhyay has Increased Allowance for Imams)

Ads

Festival Bonus ও ভাতা কত টাকা বাড়ছে?

এতদিন পর্যন্ত ইমামরা মাসে ২৫০০ টাকা করে ভাতা পেতেন। সেটা এবার বেড়ে হলো 3000 টাকা। মোয়াজ্জেমরা ভাতা পেতেন মাসে ১ হাজার টাকা করে, সেটা রাজ্য সরকার আরো ৫০০ টাকা বাড়িয়ে ১৫০০ টাকা করে দিয়েছে। শুধু যে মুসলিম সম্প্রদায়ের ইমাম আর মোয়াজ্জেমদের ভাতাবৃদ্ধি করেছেন মুখ্যমন্ত্রী তাই নয়, নেতাজি ইন্ডোরের মঞ্চ থেকে রাজ্যের পুরোহিতদের মাসিক ভাতাও ৫০০ টাকা করে বাড়ানোর কথা ঘোষণা করেন তিনি। এতদিন পর্যন্ত পুরোহিতদের ভাতা ছিল ১ হাজার টাকা। ৫০০ টাকা বাড়ানোর ফলে এবার থেকে ১৫০০ টাকা করে ভাতা পাবেন পুরোহিতরা।

Advertisement
মিনিমাম ব্যাল্যান্স (Minimum balance in Savings account)

নেতাজি ইন্ডোর এর মঞ্চ থেকে মমতা বলেন, কেন্দ্রীয় সরকার টাকা দিচ্ছে না। রাজ্যের প্রতি বঞ্চনা করছে। আর্থিক সমস্যার মধ্যে দিয়ে চলতে হচ্ছে। ১০০ দিনের কাজের মত প্রকল্পও রাজ্যের টাকায় চালাতে হচ্ছে। সেই সঙ্গে কন্যাশ্রী, যুবশ্রী সহ বিভিন্ন স্কলারশিপ এর মত সামাজিক প্রকল্প রয়েছে। সেই পরিস্থিতির মধ্যেও ইমাম মোয়াজ্জেম এবং পুরোহিতদের ভাতা বাড়ানোর চেষ্টা করা হলো।

Advertisement

আরও পড়ুন, পহেলা সেপ্টেম্বর থেকে বেতন বাড়ছে সরকারি কর্মীদের। মন্ত্রীসভায় সিদ্ধান্ত।

এছাড়া গত বছর থেকে পশ্চিমবঙ্গ সরকারের সরকারি কর্মী ও একাধিক দপ্তরের কর্মী, শিক্ষকদের Festival Bonus বা উৎসব ভাতা ৩৬০০ টাকা থেকে বাড়িয়ে ৪২০০ টাকা করা হয়েছে। সিভিক ভলেন্টিয়ারদের ভাতা বাড়ানো হয়েছে। সিভিক ভলান্টিয়ারদের স্থায়ীকরনের সুযোগ দেওয়া হয়েছে। যদিও AICPI হারে বেতন বাড়ছে না বলে অভিযোগ ও মামলা রয়েছে। রাজ্য সরকারী কর্মীরা বড় অংকের বেতন বঞ্চনার শিকার এই অভিযোগে মামলা করেছে।

Ads

আরও পড়ুন, রাজ্যে আবারও ছুটি ঘোষণা, বন্ধ স্কুল, কলেজ সহ সমস্থ সরকারি প্রতিষ্ঠান।

সুখবর বাংলা

1 thought on “Festival Bonus – শত অভাবের মধ্যেও পশ্চিমবঙ্গে ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী। কাদের কত বাড়ছে?”

Leave a Comment

Advertisement