Link PAN Aadhaar – আধার প্যান লিংকের সময় বাড়লেও সমস্যা 1000 টাকাতেই, কি ভাবছেন! সমাধান দেখুন।

সম্প্রতি এই আধার প্যান লিংক (Link PAN Aadhaar) করার শেষ সীমা বেড়েছে তবে মূল সমস্যা হচ্ছে যে, 1000 টাকার ফাইন জোগাড় করতেই রীতিমতো হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। কারণ অনেকের পরিবারেই এমন আছে যে, 3-4 সদস্য আছেন, যাদের এই প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার কাজ সম্পন্ন করা হয় নি। এবারে হঠাৎ করেই এই বাড়তি কয়েক হাজার টাকা জোগাড়ের সমস্যার কারণেই এই প্যান আধারের লিংক (Link PAN Aadhaar) নিয়ে সমস্যা সৃষ্টি হয়েছে।

Advertisement

Link PAN Aadhaar – এর সহজ উপায় জেনে রাখুন।

প্যান আধার কার্ডের সময়সীমা বাড়ানো হল, এখন কতদিন অবধি আবেদন করা যাবে, জানুন বিস্তারিত।সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT)-র তরফে জানানো হয়েছিল চলতি বছরের 31 শে মার্চের মধ্যে দেশের নাগরিকদের প্যানের সাথে আধার কার্ড লিঙ্ক করিয়ে নিতে হবে। নাহলে গ্রাহকদের প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে।

তবে এর পরে অবশ্য গ্রাহকদের সুবিধের কথা ভেবে আয়কর দফতরের তরফে ফের বাড়িয়ে দেওয়া হয় (Link PAN Aadhaar) আবেদনের সময়সীমা। এর ফলে 31 মার্চের পরেও গ্রাহকরা প্যান আধার সংযুক্ত করতে পারবেন। কিন্তু বর্ধিত সময়ের মধ্যেও লিঙ্ক না করানো হলে গ্রাহকদের প্যান নিষ্ক্রিয় করে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Ads

প্রসঙ্গত, 31 মার্চ 2023 এর মধ্যে সংযুক্তির জন্য গ্রাহকদের 1000 হাজার টাকা লেট ফি দিতে হচ্ছিল। তবে বর্ধিত সময়ের মধ্যে লিঙ্ক করাবার জন্য কতটা পরিবর্তন আসছে নিয়মে, কত টাকাই বা গ্রাহকদের দিতে হবে? জেনে নিন চটজলদি।
1. আয়কর দফতরের তরফে নতুন করে সময়সীমা বাড়ানোর পর (Link PAN Aadhaar) প্যান এবং আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ দেওয়া হয়েছে 30 জুন, 2023.

Advertisement

2. অনলাইনে লিঙ্ক করতে চাইলে ভারতীয় নাগরিকদের https://www.incometax.gov.in/iec/foportal/ এই পোর্টালটিতে গিয়ে প্যান এবং আধার লিঙ্ক করানো যাবে। এই অনলাইন পোর্টালে ঢুকে Quick Link নামক অপশনটিতে যেতে হবে। এরপর Link Aadhaar অপশনটি বেছে নিতে হবে। তাহলে বাড়িতে বসেই খুব সহজে লিঙ্ক করানো যাবে।

Advertisement

রাজ্যের যুবশ্রী প্রকল্পে আবেদনে মিলছে 1500 টাকা, আবেদন কারা করতে পারবেন! জেনে নিন।

3. 30 জুন 2023 তারিখের মধ্যে যেসব গ্রাহক প্যানের সাথে আধার সংযুক্ত করবেন,তাদের লেট ফি বাবদ 1000 টাকা করে দিতে হবে। এই সময়সীমার মধ্যে প্যানের সাথে আধার লিঙ্ক না করানো হলে 1 জুলাই 2023 থেকে গ্রাহকদের প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে।
4. অনেক গ্রাহকই প্যানের সাথে আধার লিঙ্ক করা আছে কিনা তা জানেন না।

Ads

বিনামূল্যে রেশনের মাধ্যমে অতিরিক্ত সুবিধা পাবেন রাজ‍্যবাসী, চিনি, ময়দা সহ আর কি কি পাবেন জেনে নিন।

এক্ষেত্রে নিজেদের প্যান ও আধার নম্বর লিঙ্ক করা রয়েছে কি না তার স্টেটাস খুব সহজেই যাচাই করে নেওয়া যেতে পারে অনলাইনে। এর জন্য গ্রাহকদের আয়কর দফতরের ই-ফাইলিং ওয়েবসাইটে গিয়ে Link Aadhaar অপশনটিতে ক্লিক করতে হবে। তাহলেই স্টেটাস জানা যাবে। এরপর প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারবেন গ্রাহকরা।
Written by Parna Banerjee.

সম্পাদক

Leave a Comment

Advertisement