'খেলা হবে প্রকল্প' (Khela Hobe Scheme)

রাজ্য সরকারের নতুন প্রকল্প ‘খেলা হবে প্রকল্প’ (Khela Hobe Scheme)। বিস্তারিত জানুন এই প্রকল্প সম্বন্ধে।
২১ শে জুলাই শুক্রবার তৃণমূল কংগ্রেসের একুশে মঞ্চ সংঘটিত হয় কলকাতায়। আজকের মঞ্চে বড় ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বিগত কয়েক মাস ধরে ১০০ দিনের কাজের কোনো টাকা কেন্দ্র সরকার রাজ্যকে দিচ্ছে না। এই নিয়ে বহুবার চিঠি লিখেছেন মমতা ব্যানার্জি। ১০০ দিনের কাজের টাকা আটকে রাখার জন্য আজ কেন্দ্র সরকারের বিরুদ্ধে গর্জে উঠেছেন তিনি। এমনকি জব কার্ড হোল্ডারদের টাকাও আটকে রেখে দিয়েছে কেন্দ্র সরকার।

Advertisement

খেলা হবে প্রকল্পের উদ্দেশ্যঃ

আজ মুখ্যমন্ত্রীর গলায় শোনা গেল অভিযোগের ভাষা। তৃণমূল সুপ্রিমো আজ একুশের মঞ্চে জানিয়েছেন, জব কার্ড হোল্ডারদের ২৬ দিনের কাজ দিয়েছে রাজ্য সরকার।‌ তাঁদের ১০০ দিনের কাজ দেওয়ার কথা ছিল। কিন্তু কেন্দ্র সরকার এই ব্যাপারে কোনো রকম সাহায্য না করায়, বাধ্য হয়ে সেই দায়িত্ব রাজ্য সরকার নিজের কাঁধে তুলে নিয়েছে।

পঞ্চায়েত ভোট (Pancayat Election)

এই নিয়েই নতুন প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। প্রকল্পটির নাম রাখা হয়েছে ‘খেলা হবে’। এই মুহূর্তে জব কার্ড হোল্ডারদের ১০০ দিনের কাজ দেওয়া সম্ভব না হলেও, ৪০-৫০ দিনের কাজের ব্যবস্থা রাজ্য সরকার করবে। এবার থেকে তাই রাজ্যের টাকাতেই জব কার্ড হোল্ডারদের কাজ দেওয়া হবে। আর তার জন্যই ‘খেলা হবে প্রকল্প’ (Khela Hobe Scheme) এর সূচনা।

Ads

কি কি সুবিধা পাবেন?

সম্প্রতি মিটেছে পঞ্চায়েত ভোট। প্রতি ভোটের ন্যায় এই ভোটেও বিপুল সংখ্যক ভোটে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। ভোট গণনার পর আজ ছিল তৃণমূল কংগ্রেসের দলীয় সংগঠন। রাজ্যের সব প্রান্ত থেকে দলের সদস্য, কর্মকর্তা ও নেতা মন্ত্রীরা হাজির হয়েছিলেন একুশের মঞ্চে। এই সংগঠন সংঘটিত হয়েছিল শহিদ দিবসের মঞ্চে। এই মঞ্চ থেকে কোনো রাখঢাক না রেখেই বিজেপির নেতা মন্ত্রীদের দিকে নিশানা তাক করেন অভিষেক ব্যানার্জি ও মমতা ব্যানার্জি।

Advertisement

তাঁরা জানিয়েছেন যতদিন ১০০ দিনের কাজের বকেয়া টাকা কেন্দ্র সরকার না মেটাচ্ছে, ততদিন রাজ্যের টাকাতেই নতুন নামে চলবে এই কাজ। ১০০ দিনের কাজের জন্য প্রায় ১ লাখ ১৫ হাজার কোটি টাকা বকেয়া বরাদ্দ রয়েছে কেন্দ্র সরকারের। এখনও পর্যন্ত সেই টাকা রাজ্য পায়নি। বকেয়া টাকা মেটানোর দাবিতে একুশে মঞ্চ থেকে ‘দিল্লি চলো’ এর ডাক দিয়েছেন অভিষেক ব্যানার্জি। ২ রা অক্টোবর এই দাবি নিয়েই তৃণমূল কংগ্রেস দিল্লির উদ্দেশ্যে যাত্রা করতে পারে।

Advertisement

আরও পড়ুন, বাংলার কৃষকদের মুখে হাসি ফুটলো, ধানের সহায়ক মূল্য বাড়ালো রাজ্য সরকার। জানুন নতুন রেট।

মুখ্যমন্ত্রী আজকের মঞ্চে নীতি আয়োগের সার্ভের উল্লেখ করেছেন। নীতি আয়োগের মতে, পশ্চিমবঙ্গে ৪০ শতাংশ কর্মসংস্থান বেড়েছে। আর গোটা ভারতে ৪৫ শতাংশ কর্মসংস্থান কমেছে। গত ১ বছরে পশ্চিম বাংলায় ১১ শতাংশ দরিদ্রতা কমেছে। আর গত ১০ বছরের নিরিখে সেই পরিমাণ দাঁড়িয়েছে ২৬ শতাংশে।

Ads

‘খেলা হবে প্রকল্প’ (Khela Hobe Scheme) কি কি সুবিধা পাবেন?

কেন্দ্র সরকার যদি ১০০ দিনের প্রকল্পের টাকা না দেয়। তবে রাজ্য সরকার৪০ থেকে ৫০ দিনের কাজের ব্যাবস্থা করবে। আর এই প্রকল্পের নাম দেওয়া হচ্ছে, ‘খেলা হবে প্রকল্প’ (Khela Hobe Scheme)। এতে রাজ্যের মানুষ অনেকটাই উপকৃত হবে।

Advertisement
2 thoughts on “Khela Hobe Scheme – খেলা হবে প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী, কি কি সুবিধা পাবেন, জেনে নিন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *