রেশন তোলার নতুন নিয়ম, রেশনে চাল গম পাওয়া বন্ধ হয়ে যাবে, ভুলেও করবেন না এই কাজ।

রেশনে চাল, গম বন্ধ হয়ে যাবে, রেশন তোলার নতুন নিয়ম জেনে নিন।

পশ্চিমবঙ্গ তথা সারা দেশে রেশন ব্যবস্থা সঠিক ভাবে চালু রাখতে, এবং দুর্নীতি রোধে রেশন তোলার নতুন নিয়ম চালু হলো। এতে এক দিকে যেমন সঠিক উপভোক্তা তাঁর প্রাপ্য রেশন পাবেন। ঠিক তেমনি ভুয়ো রেশন কার্ড থেকে রেশন তোলা একেবারে বন্ধ হয়ে যাবে।
একটা সময় ছিলো অনেকেই অন্যের রেশন কার্ড দিয়ে মাল তুলে দোকানে কম দামে বাজারে বিক্রয় করতো। আর সেই দুর্নীতি বন্ধ করতে একাধিক পরিকল্পনা নিয়েছে সরকার। আর কোনও গ্রাহক যদি রেশন তোলার নতুন নিয়মের বা আইন বিরুদ্ধ কাজ করেন, তবে তাঁর রেশন পাওয়া বন্ধ হয়ে যাবে।

Advertisement

গণবণ্টন ব্যবস্থার মাধ্যমে দেশজুড়ে সাধারণ মানুষকে খাদ্য সামগ্রী নিয়মিত দিয়ে থাকে সরকার। কেন্দ্র এবং রাজ্য উভয় সরকারই রেশন ব্যবস্থার মাধ্যমে নিম্ন মধ্যবিত্ত এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষকে খাদ্য সামগ্রী প্রদান করে। যার ফলে দেশের অধিকাংশ মানুষ উপকৃত হন। রেশন ব্যবস্থার (Rationing System) মাধ্যমে রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী বিনামূল্যে বা নামমাত্র মূল্যে চাল, গম থেকে শুরু করে বিভিন্ন খাদ্য সামগ্রী পেয়ে থাকেন রেশন কার্ড হোল্ডাররা। তবে এবার রেশন কার্ডের এই গুরুত্বপূর্ণ কাজটি না করলে কার্ড বাতিল হয়ে যেতে পারে।

রেশন তোলার নতুন নিয়মঃ

রেশন তোলার নতুন নিয়ম সংক্রান্ত নির্দেশিকা সরকারের তরফে নতুন অর্থ বর্ষ অর্থাৎ গত এপ্রিল মাস থেকেই জারি করা হয়েছে। একের পর এক কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সরকারি নথি বা পরিচয়পত্রের সঙ্গে লিঙ্ক করার নির্দেশিকা জারি করা হচ্ছে। এর আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছিল। যার জন্য পরবর্তীতে জরিমানা বাবদ মানুষকে ১ হাজার টাকা গুনতে হচ্ছে। তা না হলে প্যান কার্ড বাতিল হয়ে যাবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

Ads

এবার ফের জানা গেল, রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করলে অটোমেটিক রেশন কার্ডটি বাতিল হয়ে যাবে। ফলে তারপর থেকে আর রেশনের মাধ্যমে খাদ্য সামগ্রী নিতে পারবেন না। কেন্দ্রীয় সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, দেশজুড়ে সমস্ত রেশন কার্ড হোল্ডারদের অবিলম্বে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক (Ration card Aadhaar Card Link) করতেই হবে। রেশন ব্যবস্থায় দুর্নীতি আটকানোর জন্যই রেশন তোলার নতুন নিয়ম নিয়ে এই পদক্ষেপ বলে জানানো হয়েছে। একজন ব্যক্তির একাধিক রেশন কার্ড থাকার মতো দুর্নীতি বন্ধ করা হবে।

Advertisement
লক্ষ্মীর ভান্ডারের টাকা (lakshmir bhandar status check)

পাশাপাশি, রেশনের সুবিধা নেওয়ার যোগ্য নন যারা, তাদেরকেও চিহ্নিত করা যাবে। আর্থিকভাবে সচ্ছল ব্যক্তিরা এই লিংক করার ফলে রেশনের সুবিধা নিতে পারবেন না। তাই রেশনের সঙ্গে আধার লিঙ্ক করার জন্য নির্দেশিকা জারি করা হয়েছে। প্রথমে ৩১ মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত সময়সীমা ধার্য করা হয়েছিল। কিন্তু তারপরেও দেশের অধিকাংশ মানুষ রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করেননি। আর তাই এবার জানিয়ে দেওয়া হয়েছে, সময়সীমা বাড়িয়ে ৩০ শে জুন ২০২৩ তারিখের মধ্যে রেশনের সঙ্গে আধার লিঙ্ক না (Ration-Aadhaar Linking) করলে স্বয়ংক্রিয়ভাবে কার্ডটি বাতিল হয়ে যাবে।

Advertisement

আরও পড়ুন, এই প্রকল্পে আবেদন করলেই পশ্চিমবঙ্গের মহিলারা পাবেন প্রতিমাসে 5 হাজার টাকা।

আর তারপর ১ জুলাই থেকে রেশনের মাধ্যমে চাল, গম সহ খাদ্য সামগ্রী নিতে পারবেন না। শুধু তাই নয়, বিভিন্ন সময়ে আধার কার্ড, প্যান কার্ডের সঙ্গে রেশন কার্ডেরও প্রয়োজন হয়। ফলে সেই সময়ও সমস্যায় পড়তে হবে। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক এর মাধ্যমে রেশন ব্যবস্থায় একশ্রেণীর দুর্নীতি বন্ধ করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে সরকারের তরফে জানানো হয়েছে। তাই রেশনে নিয়মিত খাদ্য সামগ্রী নেওয়ার জন্য অবিলম্বে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতেই হবে।
প্রতিবেদক, শতদল।

Ads

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement