প্রাথমিক টেট নিয়ে পরীক্ষার আগে নতুন গাইডলাইন প্রকাশ। না দেখলে চরম ভোগান্তি। বিশদে জানতে ক্লিক করুন।

প্রাথমিক টেট পরীক্ষার নিয়ম বদল করে নতুন নির্দেশ দিল  পর্ষদ।

প্রাথমিক টেট পরীক্ষার নিয়ম মেনে চলছে অনলাইন ফর্ম ফিলাপ। প্রাথমিক টেট নিয়ে পরপর বেশ কয়েকটি নির্দেশিকা প্রকাশ করেছে পর্ষদ। পরীক্ষার্থীদের কথা ভেবে এবারে একেবারে নতুন ধরণের একাধিক গাইডলাইন প্রকাশ করল পর্ষদ। সাথে থাকছে মডেল প্রশ্নপত্র। আসুন দেখে নেওয়া যাক, কি কি বলা হচ্ছে পর্ষদের তরফ থেকে।

Advertisement

প্রাথমিক টেট পরীক্ষার প্রশ্নপত্র কেমন হতে পারে? কি কি বিষয়ে প্রশ্ন হবে? সিলেবাস কি? কত নম্বর পেলে পাবেন টেট সার্টিফিকেট? পরীক্ষার নানা খুঁটিনাটি বিষয়গুলি নিয়ে 14 পাতার নতুন গাইডলাইন প্রকাশ করল পর্ষদ। এগুলি জেনে নেওয়া অত্যন্ত জরুরি। আর মডেল প্রশ্নগুলি আপনাকে সাহায্য করবে নিখুঁত ভাবে নিজেকে প্রস্তুত করার জন্য। আসুন বিষয়গুলি জেনে নেওয়া যাক।

প্রাথমিক টেট পরীক্ষার নিয়মে সংশোধনী, সংযোজনী সহ সব মিলিয়ে 8 টি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পর্ষদের ওয়েবসাইটে। যেগুলির বিস্তারিত আলোচনা করা আছে আমাদের ওয়েবসাইটে। এবারে পর্ষদ একেবারে নতুন ভাবে প্রতিটি বিষয়ে মডেল প্রশ্ন দিয়ে প্রকাশ করল নতুন গাইডলাইন যা এর আগে কখনো ঘটে নি।

Ads

এবারের প্রাথমিক টেট পরীক্ষায় আবেদনকারীদের জন্য নম্বর নিয়েও বেশ ভালো খবর আছে। পরীক্ষায় থাকবে না কোন রকম নেগেটিভ মার্কিং। অর্থাৎ প্রতিটি প্রশ্নের উত্তর সঠিক দিলে পাবেন 1 নম্বর কিন্তু ভুল উত্তরের জন্য আপনার কোন নম্বরই কাটা যাবে না। কিন্তু অধিকাংশ চাকরির পরীক্ষাতে থাকে নেগেটিভ মার্কিং।  

Advertisement

চলতি বছর 11 ই ডিসেম্বর বেলা 12 টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত রাজ্যজুড়ে অনুষ্ঠিত হবে প্রাথমিক টেট। আড়াই ঘণ্টার পরীক্ষাটি মোট 150 নম্বরে হবে। পর্ষদ প্রকাশিত গাইডলাইন অনুযায়ী, এমসিকিউ প্রশ্নের ভিত্তিতে হবে হবে গোটা পরীক্ষাটি। প্রতিটি প্রশ্নের মান 1 নম্বর। অর্থাৎ, 150 নম্বরের জন্য 150 টি MCQ প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের জন্য থাকবে চারটি করে বিকল্প উত্তর। তার মধ্যে থেকে বেছে নিতে হবে সঠিক উত্তরটি।

Advertisement

মোট 5 টি বিষয়ের উপর 150 টি প্রশ্ন থাকবে। তার মধ্যে 30 টি প্রশ্ন শিশু বিকাশ ও শিক্ষাবিদ্যা থেকে করা হবে। প্রথম ভাষা তথা বাংলা, হিন্দি, উড়িয়া, তেলেগু, নেপালি, সাঁওতালি বা উর্দু থেকে 30 টি, দ্বিতীয় ভাষা ইংরেজি থেকে 30 টি, গণিত থেকে 30 টি এবং পরিবেশ বিজ্ঞান থেকে 30 টি প্রশ্ন থাকবে। প্রতিটি বিষয়ের প্রশ্নপত্রের ধরণ এবং মান কীরকম হবে তাও জানিয়ে দেওয়া হয়েছে পর্ষদের তরফে।

Ads

পশ্চিমবঙ্গে TET – 2022 এর কি হবে? পরীক্ষার আগে জেনে নিন।

প্রাথমিক টেট 2022 এর ক্ষেত্রে বেশ সুবিধাই পাচ্ছে পরীক্ষার্থীরা। এছাড়াও পাস নম্বর নিয়েও সুখবর আছে। 60% নম্বর পেলেই পাওয়া যাবে টেট পাস সার্টিফিকেট। তবে এক্ষেত্রেও 5% ছাড় দেওয়া হবে  SC, ST, OBC ছাড়াও অন্যান্য ছাড় পাবার জন্য যোগ্যদের। সেক্ষেত্রে তাদের 55% নম্বর পেলেই চলবে। এবারের টেট পরীক্ষায় পাস করলেও তারা ভবিষ্যতে নিজেদের নম্বর বাড়ানোর জন্য আবার পরবর্তীতে বসতে পারবেন অন্যান্য টেট পরীক্ষাগুলিতে।

পর্ষদ সভাপতি গৌতম পালের কথায়, ‘‘পরীক্ষার পাঠ্যক্রম, নমুনা প্রশ্নপত্র এবং টেট সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় তথ্য রয়েছে এই গাইডলাইনে। গোড়া থেকেই স্বচ্ছতা বজায় রাখার লক্ষ্যে টেটের ইতিহাসে এই প্রথমবার এধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।’’ তিনি পদে নিযুক্ত হবার পরই ফি বছর 2 বার করে টেট পরীক্ষা হবে বলে আশ্বাস দিয়েছিলেন। আর নিয়োগ হবে শূন্যপদের ভিত্তিতে। এতে আস্বস্ত হয়েছিলেন সকলেই।

প্রাথমিক টেট এ কোন জেলায় কত শূন্যপদ, ফ্রেশ কত নিয়োগ, স্পেশাল ক্যাটাগরি কত, জেনে নিন।

টেট পরীক্ষা দিলেই যে আপনি চাকরির দাবি করবেন, বিষয়টি মোটেও তেমন নয়। এই বিষয়ে পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন পর্ষদ সভাপতি প্রফেসর ডক্টর গৌতম পাল মহাশয়। তবে প্রাথমিক টেট পাস করলে একটি লাইফটাইম সার্টিফিকেট পাওয়া যাবে। এর মাধ্যমে বয়স থাকাকালীন চাকরির বিজ্ঞপ্তি বেরোলেই আপনি ইন্টারভিউতে বসতে পারবেন।

হাতে আর বাকি নেই বেশিদিন। এই গাইডলাইন আরো বিস্তারিত জানতে হলে পর্ষদের ওয়েবাসাইটে ভিজিট করে দেখে নিতে পারেন। এছাড়াও আমাদের আগের পোস্ট গুলিতেও চোখ বুলিয়ে নিতে পারেন। এমন আরো আপডেট পেতে আমাদের সাথে থাকুন। আর আপনার মূল্যবান কমেন্ট করতে ভুলবেন না। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement