বার্ষিক পরীক্ষা শেষ হলেই সমস্ত শিক্ষকদের 7 দিনের কর্মসূচী, শিক্ষা দপ্তর এর জরুরী নির্দেশ।

শিক্ষকদের সমাজের প্রতি দায়বদ্ধতা অনেক বেশি। এবারে শিক্ষা দপ্তর এর অধীনে থাকা স্কুলে স্কুলে পরীক্ষা শেষের পর্যায়ে। এর মধ্যেই স্কুল গুলিতে আবার নতুন প্রোগ্রাম পালনের অর্ডার এলো। এক্ষেত্রে শিক্ষকদের কি ধরণের ভূমিকা থাকবে, তা আজকের আলোচনায় জেনে নেওয়া যাক।

Advertisement

পশ্চিমবঙ্গ সরকার এর স্বাস্থ্য দপ্তর এর উদ্যোগ বাস্তবায়ন হবে শিক্ষা দপ্তর এর অধীনে থাকা স্কুলে স্কুলে।

পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের উদ্যোগে রাজ্যের সমস্ত স্কুল গুলিতে নেওয়া হচ্ছে বিশেষ প্রোগ্রাম। এই সমস্ত কাজগুলি হবে সম্ভবত এই ডিসেম্বরেই অর্থাৎ New Program in December for Teachers. এক্ষেত্রে যুক্ত থাকতে হবে স্কুলের শিক্ষকদেরও। কারণ, বিদ্যালয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে কোন বিষয় থাকলে সেক্ষেত্রে প্রত্যক্ষ হোক বা পরোক্ষ, শিক্ষা দপ্তরের হস্তক্ষেপ করতেই হয়।

এক্ষেত্রে যে বিষয়ের কথা বলা হচ্ছে তা হল, হাম ও রুবেলা টিকাকরণ অভিযান। এই কারণেই রাজ্যের শিক্ষা দপ্তরের অধীনে থাকা স্কুল গুলিতে ইতিমধ্যেই পৌঁছে গেছে স্বাস্থ্য দপ্তরের পাঠানো নোটিশ। সেক্ষেত্রে অভিভাবকদের উদ্দ্যেশে কিছু বক্তব্য পেশ করেছে স্বাস্থ্য দপ্তর।

Ads

সেক্ষেত্রে বলা হয়েছে, হাম এবং রুবেলার প্রতিষেধক একটি নির্দিষ্ট বয়সের মধ্যে থাকা শিশুদের নিতে হবে। এটি হাম ও রুবেলার আক্রমণ থেকে শরীরকে বাঁচায়। সারা দেশ জুড়ে বিভিন্ন বিদ্যালয় ও দূরবর্তী এলাকায় (আউটরিচ সেশনে) চালু হতে চলেছে।

Advertisement

কোন বয়সের শিশুদের জন্য এই টিকা?
9 মাস বয়সী শিশু থেকে 15 বছর বয়সী কিশোর/কিশোরীদের যদি আগেও টিকা নেওয়া থাকে তাহলেও এই এম.আর-এর টিকা নেওয়া অত্যন্ত জরুরী। সুতরাং এই বিষয়ে স্বাস্থ্য দপ্তরকে সাহায্য করবে রাজ্য শিক্ষা দপ্তরের অধীনে থাকা স্কুল শিক্ষক শিক্ষিকারা।

Advertisement

ব্যাখ্যা হিসেবে বলা যায়, হাম দূরীকরণ ও রুবেলা নিয়ন্ত্রণের জন্য 9 মাস বয়সী শিশু থেকে 15 বছরের কম বয়সী কিশোর/কিশোরীদের এই টিকাকরণ অত্যন্ত জরুরী। নাহলে, এই রোগগুলি প্রতিরোধের আর কোন উপায় থাকবে না।

Ads

সংক্ষেপে জানা যাক, হাম কি?
হাম একটি ভয়ানক মারণ রোগ যা ভাইরাসের মাধ্যমে ছড়ায়। হামের ফলে বিকলাঙ্গতা এবং শিশুর অকালমৃত্যুও হতে পারে। তাই এই টিকাকরণ অত্যন্ত জরুরী।

রুবেলা কি?
রুবেলা একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। এর উপসর্গ হামের মতো। এটি ছেলে ও মেয়ে উভয়েরই হতে পারে। কোনো মহিলার যদি গর্ভাবস্থার শুরুতে এই সংক্রমণ হয়, তাহলে জন্মগত রুবেলার লক্ষণ বা সি. আর. এস দেখা দিতে পারে যা মা ও নবজাতকের জন্য খুবই ক্ষতিকারক।

প্রকাশিত হল পশ্চিমবঙ্গ সরকার এর 2023 সালের ছুটির তালিকা। PFD Download করুন।

উপরোক্ত বিষয়গুলি সম্পর্কে শিক্ষা দপ্তরের অধীনে থাকা স্কুলের পড়ুয়াদের অভিভাবকদের অবগত করাতে হবে। তারা যাতে শিক্ষা দপ্তরের এই বিশেষ প্রোগ্রামে অংশ নেয় তার সুব্যবস্থা করা দরকার। আরও কিছু বিষয় জেনে রাখা দরকার যা অভিভাবকদের জানাতেই হবে। সেগুলি হলঃ-

* 9 মাস বয়সী শিশু থেকে 15 বছরের কম বয়েসী সব কিশোর/কিশোরীকে এই অভিযান চলকালীন প্রতিষেধক নিতে হবে।
* এই প্রতিষেধক সব বিদ্যালয়ে, অঞ্চলভিত্তিক কিছু জায়গায়, অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এবং সরকারি স্বাস্থ্যকেন্দ্রে দেওয়া হবে।
* আগে টিকা নেওয়া থাকলেও এই টিকা নিতে হবে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) গ্রাহকদের টাকা তোলায় নিষেধাজ্ঞা, 1 দিন সময় দিলো রিজার্ভ ব্যাংক।

* এম.আর প্রতিষেধক অত্যন্ত নিরাপদ এবং এর কোনো মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
* শিশু/কিশোর-কিশোরীদের প্রতিষেধক দেবেন প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মীরা।
* এই অভিযানে আপনার যোগদান নিশ্চিত করুন।
এমন আরও বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement