JEE Main 2023 পরীক্ষার নতুন সিলেবাস, নিয়ম সহ দিনক্ষণ ঘোষণা। বিশদে দেখুন।

বিশেষ করে যারা বিজ্ঞান বিষয়ে পড়াশোনার সাথে জড়িত তাদের জন্য এই JEE Main 2023 পরীক্ষাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই JEE Main পরীক্ষার মাধ্যমেই তাদের ভবিষ্যৎ জীবনের একটা ধাপে উন্নিত হয় তারা। এবারে সেই পরীক্ষা সংক্রান্ত নানা বিষয়ে উচ্চ শিক্ষা দপ্তর থেকে নির্দেশিকা জারি হল। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

JEE Main 2023 পরীক্ষার দিনক্ষণ অনুসারেই হবে অনলাইনে ফর্ম ফিলাপ।

এবারে ভারত সরকারের Department of Higher Education of India থেকে জারি করা হল বিশেষ বিজ্ঞপ্তি। এক্ষেত্রে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা তথা JEE Main 2023 কবে কিভাবে হবে? তা জানানো হয়েছে বিশেষ ভাবে। আজকের আলোচনায় তা বিশেষ ভাবে জেনে নেওয়া যাক।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা, JEE Main দুটি পত্র নিয়ে গঠিত। NITs, IIITs, অন্যান্য কেন্দ্রীয়ভাবে অর্থায়িত কারিগরি প্রতিষ্ঠান CFTIs এবং অংশগ্রহণকারী রাজ্য সরকারগুলির দ্বারা অর্থায়িত/স্বীকৃত প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে অর্থাৎ B.E/B.Tech.

Ads

ভর্তির জন্য পেপার – 1 পরীক্ষা পরিচালিত হয়৷ JEE Main হল JEE (Advanced) এর জন্য একটি যোগ্যতা মান নির্ণায়ক পরীক্ষা। এক্ষেত্রে IIT – তে ভর্তির জন্য এই পরীক্ষা পরিচালিত হয়। সারা দেশের বিভিন্ন কলেজে B. Arch এবং B. Planning কোর্সে ভর্তির জন্য পেপার – 2 পরিচালিত হয়।

Advertisement

JEE Main 2023 এর পরবর্তী শিক্ষাবর্ষে ভর্তির জন্য 2 টি সেশনে পরিচালিত হবে।
প্রার্থীরা নিম্নলিখিত উপায়ে উপকৃত হবেনঃ-
JEE Main 2023 এর জন্য প্রার্থীদের পরীক্ষায় তাদের স্কোর উন্নত করার দুটি সুযোগ দেবে কর্তৃপক্ষ। যদি তারা এক প্রচেষ্টায় তাদের সেরাটা দিতে না পারে তাহলে পরের বারে সেই সুযোগ তারা পাবেন।

Advertisement

প্রথম প্রচেষ্টায়, শিক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার প্রাথমিক অভিজ্ঞতা পাবে এবং তাদের ভুলগুলি জানবে যা তারা দ্বিতীয়বার চেষ্টা করার সময় উন্নতি করতে পারে। এর ফলে তাদের একটি বছর ড্রপ করার সম্ভাবনা কমে যাবে এবং ড্রপারদের পুরো একটি বছর নষ্ট করতে হবে না।

Ads

যদি কেউ নিয়ন্ত্রণের বাইরের কারণে পরীক্ষা মিস করে (যেমন বোর্ড পরীক্ষা), তাহলে তাকে পুরো এক বছর অপেক্ষা করতে হবে না। একজন প্রার্থীর উভয় সেশনে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই। যাইহোক, যদি একজন প্রার্থী একাধিক সেশনে উপস্থিত হন তবে তার জেইই (মেইন) – 2023 এনটিএ স্কোরগুলি মেধা তালিকা বা র‍্যাঙ্কি এর প্রস্তুতির জন্য বিবেচনা করা হবে।

1. JEE Main – 2023 সেশন – 1 এর পেপার – 1 তথা B.E./B.Tech. এর জন্য 24, 25, 27, 28, 29, 30, এবং 31 জানুয়ারী 2023 তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তারপরে সেশন – 2 অনুষ্ঠিত হবে 6, 7, 8, 9, 10, 11 এবং 12ই এপ্রিল 2023 তারিখে।

উচ্চ মাধ্যমিক সংক্রান্ত Urgent Notice দিল WBCHSE. একাজ না করলে পরীক্ষায় বসতে দেওয়া হবেনা। বিশদে দেখুন।

এই তারিখ গুলিতেই নিশ্চিতভাবে JEE Main 2023 হবে। বোর্ড পরীক্ষাগুলি যাতে এই সকল দিনে না হয় তার জন্য রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হতে পারে। পেপার – 2A এবং পেপার – 2B তথা B. Arch এবং B. Planning এছাড়াও বছরে দুবার তথা জানুয়ারি এবং এপ্রিল – 2023 তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

2. সিলেবাস কমানোর বিষয়ে সারাদেশে বিভিন্ন বোর্ডের সিদ্ধান্তকে পূরণ করার জন্য পেপার – 1 এবং পেপার – 2A এবং 2B – এর পার্ট – 1 এর প্রতিটি বিষয়ের একটি বিভাগে পছন্দ প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাইহোক, চেষ্টা করার জন্য মোট প্রশ্নের সংখ্যা একই থাকবে। যেমনঃ- পদার্থবিদ্যা – 25, রসায়ন – 25 এবং গণিত – 25 হিসেবেই পরীক্ষা হবে।

পড়াশোনার পাশাপাশি ছাত্র ছাত্রীরা রোজগার করার দারুন সুযোগ, যে কেউ পারবে।

এমন আরও আপডেট পেতে আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এছাড়াও নানা রকমের সরকারি ও বেসরকারি স্কলারশিপ, সরকারি প্রকল্প, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, চাকরী, ব্যবসা সংক্রান্ত নানা বিষয়ে জানতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement