আধার কার্ড এর নয়া নির্দেশিকা প্রকাশ কেন্দ্রের। ঝামেলা এড়াতে দেখে নিন এখুনি। নাহলে…

সম্প্রতি আধার কার্ড নিয়ে মাঝে মাঝে শোনা যাচ্ছে বেশ কিছু তথ্য। এই Aadhaar Card বায়োমেট্রিক তথ্য সম্বলিত একটি 12 সংখ্যার নাম্বার। এই নিয়েও দুর্নীতি নজরে এসেছে UIDAI এর। এই কারণে বেশ কিছু বিষয়ে সতর্ক করছে সংস্থা। আসুন বিস্তারিত আলোচনায় জেনে নেওয়া যাক।

Advertisement

আধার কার্ড সংক্রান্ত সমস্ত বিষয়ে সাবধানতা খুব দরকার।

রাজ্যে তথা কেন্দ্রের সমস্ত রকম কাজই এখন আধার কার্ড এর ওপরে নির্ভর করেই হয়ে থাকে। তবে বেশ কিছু দুর্নীতিবাজ মানুষ অর্থলোভে জাল বা ভুয়ো Aadhaar Card তৈরি করেন। আর এই সব কার্ড ব্যবহার করে কিছু লোকজন নিচ্ছে অনেক রকমের সরকারি সুবিধা। এই বিষয়ে প্রত্যেকটি রাজ্যকে কেন্দ্র ইতিমধ্যেই এই New Update on Aadhaar Card জানিয়ে সতর্ক করে দিয়েছে।

ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে একটি বিবৃতি পেশ করে বলা হয়েছে, অসামাজিক ও অসৎ ব্যক্তিরা পরিচয় ভাড়াতে ভুয়ো Aadhaar Card ব্যবহার করতে পারে। এই আবহে সতর্ক থাকতে বলা হয়েছে সকলকে। বলা হয়, “12টি সংখ্যা থাকা মানেই তা আধার নম্বর, এমনটা একদমই নয়”।

Ads

Aadhaar Card নিয়ে অসাধু কাজ করলে তা আধার আইনের 35 নম্বর ধারায় বিশেষ শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হয়। এই কারণে অভিযুক্তের জরিমানা হয়। এই সকল কারণে আধার কার্ড যাচাইয়ের ক্ষেত্রে সমস্ত রাজ্য প্রশাসনকে কঠোর হতে বলেছে কেন্দ্র। যাতে ভুয়ো আধার কার্ড ব্যভহার করে কেউ কোন রকম অসাধু কাজ না করতে পারে সেই নিয়ে সতর্ক থাকতে হবে।

Advertisement

প্রসঙ্গত, সারা ভারতে সব মিলিয়ে বর্তমানে প্রায় 1000 টি সরকারি প্রকল্পের সুবিধা পেতে আধার কার্ড জমা দিতে হয়। 135 কোটিরও বেশি Aadhaar Card ইস্যু করেছে UIDAI. এই আবহে ইউআইডিএআই জানিয়ে দিল, কারও আধার জমা নিতে হলে তা ভালো যাচাই করে নিতে হবে। অনলাইন যাচাইকরণ পদ্ধতি অবলম্বন করতে হবে। আধার কার্ড নিয়ে বেশ কিছু তথ্য জেনে নেওয়া যাক।

Advertisement

আধার প্রমাণীকরণ ইতিহাস কি?UIDAI ওয়েবসাইটে হোস্ট করা আধার প্রমাণীকরণ ইতিহাস পরিষেবা অতীতে পৃথক বাসিন্দা দ্বারা সম্পাদিত প্রমাণীকরণের বিশদ প্রদান করে। https://resident.uidai.gov.in/aadhaar-auth-history – লিংকে ক্লিক করে আপনি আপনার আধার অথেন্টিকেশন হিস্টোরি জেনে নিতে পারেন।

Ads

কেউ কীভাবে আমার আধার কার্ডের অপব্যবহার করতে পারে? হ্যাঁ। আপনি যদি অসতর্ক থাকেন তাহলে অসৎ ব্যাক্তি আপনার ক্ষতি করতেই পারে।
কেউ কি আমার আধার নম্বর জেনে এবং অপব্যবহার করে আমার ক্ষতি করতে পারে?
না। শুধু, আপনার আধার নম্বর জেনে, কেউ আপনার ক্ষতি করতে পারবে না।

এটি পাসপোর্ট, ভোটার আইডি, প্যান কার্ড, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির মতো অন্যান্য পরিচয় নথির মতো যা আপনি কয়েক দশক ধরে পরিষেবা প্রদানকারীদের সাথে অবাধে ব্যবহার করছেন।

প্রতিমাসে 55 টাকা জমিয়ে, সারাজীবন 36000 টাকা মাসিক পেনশন নিন। মোদী সরকারের নতুন প্রকল্প।

আধার কার্ড দিয়ে কী ধরনের জালিয়াতি করা যায়?
একজন আধার নম্বর ধারকের জনসংখ্যাগত এবং বায়োমেট্রিক তথ্য পরিবর্তন করে বা পরিবর্তন করার চেষ্টা করে আধার নম্বরধারীর পরিচয় ব্যবহার করা একটি অপরাধ – 3 বছর পর্যন্ত কারাদণ্ড এবং জরিমানা 10,000 টাকা।

আধারের লোগো কে তৈরি করেছেন?
অতুল এস পান্ডে। 26শে এপ্রিল 2010-এ নতুন দিল্লির বিজ্ঞানভবনে অনুষ্ঠিত UIDAI ইকোসিস্টেম ইভেন্টে আধার লোগো উন্মোচন করা হয়েছিল। লোগো প্রতিযোগিতার বিজয়ী অতুল এস পান্ডে রুপি পেয়েছেন।  1,00,000 প্রাইজ মানি।

বাংলা আবাস যোজনার টাকা এবার কবে অ্যাকাউন্টে ঢুকবে, জেনে নিন।

কে প্রথম আধার কার্ড চালু করেন?
টেম্বলি হল ভারতের মহারাষ্ট্র রাজ্যের নন্দুরবার জেলার একটি গ্রাম, যেখান থেকে 29 সেপ্টেম্বর 2010-এ উচ্চাভিলাষী আধার প্রকল্প চালু করা হয়েছিল। রঞ্জনা সোনাওয়ানে প্রথম ব্যক্তি হয়েছিলেন যাকে একটি আধার পরিচয় নম্বর দেওয়া হয়েছিল।

আধার মানে কি?
আধার হল একটি 12 সংখ্যার স্বতন্ত্র শনাক্তকরণ নম্বর যা ভারত সরকারের তরফে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া জারি করে।  নম্বরটি ভারতের যেকোনো স্থানে পরিচয় এবং ঠিকানার প্রমাণ হিসেবে কাজ করে। এমন সব গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement