দুর্নীতির কারনে রাজ্যে বন্ধ হয়ে গেল, রেশন দেওয়া। জনগনের মাথায় হাত। এবার কি হবে?

পশ্চিমবঙ্গ সহ সারা দেশ জুড়ে সাধারণ মানুষের আহারের সুরক্ষা নিশ্চিত করে এই রেশন ব্যবস্থা। তবে এবারে প্রচুর  দুর্নীতির হাত থেকে রাজ্যকে বাঁচাতে সরকারের তরফ থেকে জারি করা হল নতুন নির্দেশিকা। এই নির্দেশিকা না মানলে Ration দেওয়া হবে না। আরও কি কি নিয়ম আনা হল, এই প্রতিবেদনে আলোচনা করে জেনে নেওয়া যাক।

Advertisement

রেশন কার্ড এর নিয়ম জানা দরকার সকলের।

রাজ্য সরকারের Ration Card বিষয়ক সরকারি দপ্তর তথা রাজ্য খাদ্য দপ্তরের চোখে এই কার্ড নিয়ে ধরা পড়েছে ব্যাপক দুর্নীতি। এমন সব দুর্নীতি ঠেকাতে রাজ্য নিতে চলেছে এই সিদ্ধান্ত। কারণ দুর্নীতি ঠেকাতে রাজ্য সরকার সক্রিয় না হলে প্রতি মাসে Ration Card এর মাধ্যমে বিলি করা খাদ্যের ভর্তুকি দিতে রাজ্যের তরফ থেকে খরচ হয়ে যাচ্ছে অনেক বাড়তি টাকা।

ইতিমধ্যেই পুরনো সমস্ত Ration Card ডিজিটাল সিস্টেমের আওতায় এনে সম্পন্ন করা হয়েছে লিঙ্কিং। কিন্তু এখনো সে কাজ 100% সম্পন্ন হয়েছে, এমনটা বলার উপায় নেই। এই Ration Card নিয়ে প্রচুর দুর্নীতি সামনে এসেছে রাজ্য খাদ্য দপ্তরের কাছে। এই সকল দুর্নীতি ঠেকাতে রাজ্য সরকারের খাদ্য দপ্তর এবারে নিতে চলেছে এই সিদ্ধান্ত।

Ads

নতুন এই সিদ্ধান্তে কি বলা হচ্ছে?
রাজ্যের খাদ্য দপ্তর সূত্রে জানানো হয়েছে, আগে রেশন কার্ডের খাতা দেখালেই তোলা যেত রশদ। পরে আধার কার্ডের সাথে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক তথা Aadhaar-Ration Link করার পর থেকে নাগরিকদের আঙ্গুলের চাপ দিয়ে মাল তুলতে হত। তবে এবারে আগের ব্যবস্থা বন্ধ হবে অর্থাৎ Ration will stop. সেই পদ্ধতিতেও আনা হচ্ছে পরিবর্তন।

Advertisement

এক্ষেত্রে আঙ্গুলের ছাপ দেবার পাশাপাশি এবারে রেশন তুলতে গেলে করতে হবে চোখের রেটিনা তথা Iris Scan যাচাই। এই দুয়ের মিল পেলেই তবে মিলবে রেশন। এই নিয়ম চালু করতে তোড়জোড় শুরু হয়েছে। এক্ষেত্রে আধারের সমস্ত তথ্য সিড করা থাকবে রাজ্য সরকারের রেশন পোর্টালে। সুতরাং যাদের এখনো পর্যন্ত আধার আপডেট করা নেই, তারা একাজ সেরে নিন তড়িঘড়ি।

Advertisement

Jio চালু করলো 100 টাকার ক্যাশব্যাক সহ Best Ever রিচার্জ প্ল্যান! আর দেরি না করে ঝটপট দেখুন।

এর ফলে নিজের পরিবারের লোক ছাড়া অন্য কেউ Ration তুলতে পারবেন না এবার থেকে। এছাড়াও আরও হাজার রকম দুর্নীতিও বন্ধ হয়ে যাবে। এখনো অনেক মৃত ব্যাক্তির রেশন তোলা হচ্ছে রাজ্যে। এছাড়াও বৈবাহিক সূত্রে এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যাবার পরেও তার নামে পূর্বের ঠিকানাতেই Ration তোলার খোঁজ মিলেছে।

Ads

এছাড়া রাজ্যে নাকি রয়েছে প্রচুর ভূতুড়ে Ration Card. সেই সকল কার্ড থাকলে রাজ্য সরকারের ভর্তুকি বাবদ দিতে হয়ে কোটি কোটি টাকা। ফলে রাজ্যের প্রচুর আর্থিক ক্ষতি সাধন হচ্ছে। এই সকল দুর্নীতি বন্ধ করতে রাজ্য সরকারের এই নতুন উদ্যোগ। তবে এতে গ্রাহকদের কতটা সুবিধা হবে গ্রাহকদের?

আজ থেকে বদলে গেল LPG রান্নার গ্যাসের দাম, বুক করার আগে সঠিক দাম জেনে নিন।

তথ্য অনুযায়ী জানা যাচ্ছে যে, Ration তুলতে গিয়ে মেশিনে আঙ্গুলের ছাপ দেবার সময়ে অনেকেরই মেলে না আংলের ছাপ। সেক্ষেত্রে Ration মেলে না গ্রাহকদের। তবে এই নিয়ম চালু হলে যেকোনো একটি পদ্ধতির মাধ্যমেই মিলবে Ration. আর এতে সরকারের ক্ষেত্রেও ভুয়ো রেশন কার্ড খুঁজে পেতে সহজ হবে।

আপনাদের যেকোনো মতামত আমাদের জানান কমেন্ট বক্সে। বিভিন্ন তথ্যের আপডেট পেতে চোখ রাখুন সুখবর বাংলায়। এছাড়াও সরকারি নানা প্রকল্প সংক্রান্ত আসতে থাকে আমাদের ওয়েবসাইটে। নজর রাখতে থাকুন। দেখতে থাকুন সুখবর বাংলা। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Leave a Comment

Advertisement