LPG Gas Price – নারী দিবস উপলক্ষ্যে রান্নার গ্যাসের দাম কমালেন প্রধানমন্ত্রী। টানা 1 বছর সবাই এই সুবিধা পাবে।

সামনেই লোকসভা নির্বাচন। এদিকে প্রধানমন্ত্রী (LPG Gas Price) একের পর এক সুখবর দিচ্ছেন সাধারণ মানুষের জন্য। এবার তিনি ঘোষনা করলেন আরও একটি সুখবর। আন্তর্জাতিক নারী দিবসের নরেন্দ্র মোদী X হ্যান্ডেলে পোস্ট করে এই সুখবর জানিয়েছেন। এবার থেকে এলপিজি সিলিন্ডারের দাম আরও কমলো। প্রতি গ্যাস সিলিন্ডারে ১০০ টাকা করে কমানো হয়েছে দাম। সারা দেশজুড়ে শনিবার থেকেই গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছে।

Advertisement

LPG Gas Price Reduce 100 RS Womens Day

কিছুদিন আগেই উজ্জ্বলা যোজনার ভর্তুকি সময় আরও বাড়িয়ে ২০২৫ সালের ৩১ মার্চ অবধি করা হয়েছে। এবার সারা দেশ জুড়েই কমিয়ে দেওয়া হলো ১০০ টাকা করে। কেন্দ্রের এই নতুন সিদ্ধান্তের পরে দেশের বড় বড় কোন শহরে গ্যাস সিলিন্ডারের দাম কত হচ্ছে জেনে নেওয়া যাক।

প্রসঙ্গত, পিএম উজ্জ্বলা যোজনার আওতায় কম দামে গ্যাস সিলিন্ডার দেওয়া শুরু করেন ২০১৬ সাল থেকে। তারফলে দেশের দরিদ্র পরিবারে মহিলারা ডিপোজিট এলপিজি কানেকশন পেয়ে থাকেন। ২০২৩ সালের অক্টোবর মাস পর্যন্ত সরকার গ্যাস সিলিন্ডার পিছু ২০০ টাকা করে ভর্তুকি দিতেন।

Ads

২০২৩ অক্টোবরের পর থেকে আরও ১০০ টাকা বাড়িয়ে ৩০০ টাকা ভর্তুকি দেওয়া হয়। সারা বছরে ১২ টা গ্যাস সিলিন্ডার বাবদ মোট ১২০০ টাকা ভর্তুকি পেয়ে থাকেন গ্রাহকরা। ভোটের আগেই আবার আরও একবছরের জন্য এই ভর্তুকি সময় বাড়ানো হলো ফলে সূত্রের দাবি অনুসারে, এই ১ বছরে উজ্জ্বলা যোজনার আওতায় ভর্তুকি দিতে সরকারের অতিরিক্ত ১২০০০ কোটি টাকা খরচ হতে পারে।

Advertisement

তবে এই সিদ্ধান্তের ফলে নিঃসন্দেহে প্রায় ৯ কোটি গ্রাহক উপকৃত হবেন। এছাড়া জানা যাচ্ছে ৩১ অক্টোবর, ২০২৩ পর্যন্ত এই যোজনার আওতায় ৯.৬৭ কোটি এলপিজি কানেকশন দেওয়াও হয়ে গিয়েছে।

Advertisement

এছাড়াও, গত বছর প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 2023-24 থেকে 2025-26 আর্থিক বছর পর্যন্ত তিন বছরে আরও ৭৫ লাখ এলপিজি কানেকশন দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করেছে। এত সংখ্যক গ্রাহক যুক্ত হলে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় সুবিধাভোগীর সংখ্যা হবে ১০.৩৫ কোটি।

Ads

বর্তমানে গ্যাস সিলিন্ডারের দাম বা LPG Gas Price রয়েছে চড়া। সাধারণ গ্রাহকদের জন্য কলকাতায় 14.2 কেজির এলপিজি সিলিন্ডারের দাম রয়েছে ৯২৯ টাকা। যা কিনা উজ্জ্বলা যোজনার আওতাভুক্তরা পান মাত্র ৬২৯ টাকায়। আবার দিল্লিতে গার্হস্থ্য LPG Gas Price বা এলপিজি সিলিন্ডারের দাম রয়েছে ৯০৩ টাকা।

মাসের শুরুতে সোনার দামে ধাক্কা! 10 গ্রাম সোনার দাম শুনলে অবাক হবেন।

যেখানে ভর্তুকিযুক্ত LPG Gas Price বা গ্যাস সিলিন্ডারের দাম রয়েছে ৬০৩ টাকা। চেন্নাইতে সাধারণ সিলিন্ডারের দাম রয়েছে ৯১৮.৫০ টাকা। ভর্তুকি গ্রাহকদের জন্য LPG Gas Price ৬১৮ টাকা। যদিও উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত ব্যক্তিদেরও ৯২৯ টাকা দিয়ে গ্যাস বুকিং করতে হয়।

কিন্ত গ্যাস বুক হয়ে গেলে গ্রাহকের একাউন্টে ৩০০ টাকা করে প্রতিমাসে জমা হয়। এই একবছর আরও এই ভর্তুকির সুবিধার ঘোষনা শুনে উজ্জ্বলা গ্রাহকরা খুবই খুশি। অর্থাৎ ২০২৫ সালের ৩১ মার্চ অবধি এই ভর্তুকি হারে গ্যাস সিলিন্ডার পাবেন উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত গ্রাহকরা।

Investment Plan - ইনভেস্টমেন্ট প্লান

দুর্গাপূজার পর থেকে আর LPG Gas Price বা গ্যাস সিলিন্ডার মূল্য হেরফের হয়নি। তবে শুক্রবার নরেন্দ্র মোদী ১০০ টাকা কম করার ঘোষনা করার পর সাধারণ মানুষের মুখে হাসি ফুটেছে। এই ঘোষণার পরে কলকাতায় LPG Gas Price বা LPG সিলিন্ডারের দাম ৯২৯ টাকা থেকে কমে হবে ৮২৯ টাকা। দিল্লিতে এই সিলিন্ডারের দাম ৯০৩ টাকা থেকে কমে হবে ৮০৩ টাকা।

মুম্বইতেও নতুন LPG Gas Price হবে ৮০২ টাকা ও চেন্নাইতে ৮১৮ টাকা। আর সবচেয়ে বেশি সুবিধা হবে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের। কলকাতার LPG Gas Price বা এলপিজি সিলিন্ডারের দাম ৮২৯ টাকা হলে ৩০০ টাকা ভর্তুকি পেয়ে তারা মাত্র ৫২৯ টাকায় গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন।

নারী দিবসে রান্নার গ্যাসের দাম কমলো। আরো 1 বছর দাম কম থাকবে।

যদিও উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস বুকিং করার সময় ৮২৯ টাকা দিতে হবে কিন্ত এরপরেই গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট ৩০০ টাকা ঢুকে যাবে। অর্থাৎ ৯ মার্চ থেকে উজ্জ্বলা যোজনার গ্রাহকরা ৫২৯ টাকায় গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন। এই মূল্য বৃদ্ধির বাজারে ১০০ টাকা কমে গ্যাস সিলিন্ডার পাওয়া অনেকটাই আর্থিক সাশ্রয় দেবে জনগণকে। তাই প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষ।

সম্পাদক

Leave a Comment

Advertisement