Investment Plan – নারী দিবসে মহিলাদের জন্য 6 টি প্রকল্প। একবার বিনিয়োগ করলে সারা জীবন টাকা পাবেন।

2024 সালের 8th মার্চ পালিত হয় (Investment Plan) আন্তর্জাতিক নারী দিবস বা উইমেন্স ডে বা Women’s Day. নারীরা এখন কন কিছুতেই আর পিছিয়ে নেই তারা আকাশ পথে পাড়ি দেওয়া থেকে শুরু করে সমুদ্র পথে পাড়ি, দেশ চালানো, রাজ্য চালানো, ক্রীড়ার দিক থেকে দেশের নাম উজ্জ্বল করা সবই করছে। এমনকি এখন দেশে পুরুষ অপেক্ষা নারীদের শিক্ষার হার বেশি, পাশের হার বেশি।

Advertisement

International Women’s Day Special Top 5 Investment Plan

তারা তাদের শারীরিক অক্ষমতাকে (Investment Plan) জয় করে দেশ সুরক্ষার কাছে আর্মি থেকে শুরু করে পুলিশে অব্দি যোগদান করছে। এভাবেই তারা তাদের আধিপত্য বিস্তার করেছে। কিন্তু তা সত্ত্বেও কিছু সংখ্যক মহিলা তাদের ইচ্ছানুসারেই বাড়িতে থাকেন বা থাকতে বাধ্য হন।

তবে তাদের সকলেও এখন টাকার প্রয়োজন তাই আন্তর্জাতিক নারী দিবসে মহিলাদের জন্য এমন কিছু বিনিয়োগ সংস্থা বা ফ্লিডের নাম আমরা বলব জার ফলে তারা আর্থিক ভাবে স্বচ্ছল এবং শক্তিশালী হয়ে উঠবে। দীর্ঘমেয়াদী ইনভেস্ট করার ফলে তারা একটি ভালো ধরনের রিটার্ন পাবে। ভারতীয় নাগরিকদের জন্য বিনিয়োগকারী কী কী এই সংস্থা সেই সমস্ত বিশদে জানব।

Ads
  • পাবলিক প্রভিডেন্ট ফান্ড,
  • ন্যাশনাল পেনশন স্কিম,
  • মিউটুয়াল ফান্ড,
  • ফিক্সড ডিপোসিট,
  • স্বাস্থ্য বীমা ও জীবন বীমা,

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

পোস্ট অফিস বা যেকোনো ব্যাংকের দ্বারা আপনি PPF বা পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ (Investment Plan) করতে পারেন। পাবলিক প্রভিডেন্ট ফান্ডে আপনি বছরে 7.1% হারে সুদ পাবেন যা ইনকাম ট্যাক্স আইনের 80c ডিডাকশন আয়কর থেকে মুক্তি পাবেন।

Advertisement

এই স্কিমের মেয়াদ 15 বছর এবং এখানে আপনি বছরে 500 টাকা থেকে শুরু করে সর্বশেষ 1.5 লাখ টাকা অব্দি বিনিয়োগের পরিমাণ রাখতে পারবেন। এছাড়া আপনি 5 বছর পর এর 50 শতাংশ ড্র করে নিতে পারবেন।

Advertisement

ন্যাশনাল পেনশন স্কিম

ন্যাশনাল পেনশন স্কিম পেনশন ফান্ড রেগুলেটিং অ্যাক্ট ডেভেলপমেন্ট অথোরিটি দ্বারা নিয়ন্ত্রিত হয়। পেনশম স্কিমের অধীনে ইকুইটি শেয়ার, বিভিন্ন ধরনের বন্ড বিভিন্ন ধরনের পোর্টফলিওতে বিনিয়োগ (Investment Plan) করতে পারেন। অ্যাসেসমেন্ট ইয়ারে আপনাকে 6000 টাকা বার্ষিক মেনটেন করতে হবে।

Ads

4 হাজার টাকা SIP তে বিনিয়োগ করুন আর 5 বছর পর মোটা অংকের রিটার্ন পান।

মিউটুয়াল ফান্ড

মিউটুয়াল ফান্ড এখন জনসাধারণে ভালই প্রচারিত। আপনি যদি কিছু বছরের কিছু এই ফান্ডে বিনিয়োগ (Investment Plan) করে থাকেন তবে 5 থেকে 7 বছর পর একটি মোটা অঙ্কের রিটার্ন পেয়ে যাবেন। মিউটুয়াল ফান্ডে বিনিয়োগ করলে আপনি আয়কর আইনের 80c র ডিডাকশানও পেয়ে যাবেন।

E Mudra Loan বা ই মুদ্রা লোন

ফিক্সড ডিপোসিট

অনেক মানুষই একটি মোটা অঙ্কের টাকা ব্যাংকে ফিক্সড ডিপোসিট করে রেখে দেন। কত বছরের জন্য বিনিয়োগ (Investment Plan) করা হচ্ছে তা আগে থেকেই নির্ধারণ করা থাকে। এই পরিকল্পনা দুটি পর্যায় নিয়ে গঠিত – বিনিয়োগ এবং অর্থপ্রদান। উভয় পর্যায়ের সর্বনিম্ন মেয়াদ প্রতিটি 24 মাস। সুদের হার পুরো মেয়াদের জন্য স্থির থাকবে।

এবার চাইলেই ব্যাংক লোন পাবেন। সরকারের নতুন নিয়মে এবার আরও বেশি লোক লোন নেবে।

স্বাস্থ্যস্বাস্থ্য বীমা ও জীবন বীমা

এই দুই ধরনের বীমা এখন বহু সংখ্যক মানুষই করছেন। দিন দিন বিভিন্ন ধরনের রোগের সংক্রমণ বাড়ছে বৈ কমছেনা। ক্যান্সার বা স্পেসিফিস কোনো জটিল রোগ হলে টাকার উৎস কোথা থেকে আসবে তা নিয়ে অনেক দুশ্চিন্তা থাকে মানুষের মধ্যে। তাই আপনি যদি বিমার মাধ্যমে অল্প অল্প করে টাকা জমিয়ে রাখেন পরবর্তীতে আপনাকে স্বাস্থ্য বা জীবন নিয়ে এতটা দুশ্চিন্তাগ্রস্থও হতে হয়না।

সম্পাদক

Leave a Comment

Advertisement