Share Market – টানা 3 দিনে 21% বাড়লো Tata র শেয়ারের দাম। 3 মাসে মাল্টিব্যাগার রিটার্ন কত হচ্ছে? জানুন

শেয়ার বাজার বা Share Market এ বিনিয়োগ করেন এমন অনেকেই আছেন। কারণ শেয়ার বাজারে বিনিয়োগ ঝুঁকি সম্পন্ন হলেও এখানে লাভের মাত্রা অনেক। অনেকেই কোটিপতি হয়েছেন এই শেয়ার মার্কেটে বিনিয়োগ করে। মাত্র তিন মাসে বিনিয়োগকারীদের পকেট অনেকটাই পূরণ করলো টাটা গোষ্ঠীর কোম্পানি টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন। দিনদিন শেয়ারটির দাম তরতরিয়ে বাড়ছে। বর্তমানে রিলেটিভ স্ট্রেংথ ইন্ডেক্স (RSI) পৌঁছে গিয়েছে 83.7 এ। দিন প্রতিদিন তরতরিয়ে বৃদ্ধি পাচ্ছে টাটা মোটরসের শেয়ারের দাম।

Advertisement

Tata Shares Turn Multibagger within 3 Months in Share Market

বর্তমানে একাধিক ব্রোকারেজ ফার্ম সংস্থাটির শেয়ারের রেটিং সংশোধন করেছে। ব্রোকারেজ ফার্মগুলি স্টকটির কত টাকা টার্গেট প্রাইস রেখেছে, দেখে নিন। জানা গেছে, গত সপ্তাহে কেন্দ্রীয় মন্ত্রিসভা টাটা গ্রুপের সেমিকন্ডাক্টর প্ল্যান্টের প্রস্তাবে রাজি হয়েছেন। আর তার পরেই বাড়তে দেখা গেলো টাটাদের কোম্পানি Tata Investment Corporation এর Share Market এর শেয়ারের মূল্য।

জানা যাচ্ছে, ৪ সেশনে এই কোম্পানির (Share Market) শেয়ারের দাম প্রায় 21 শতাংশ বৃদ্ধি পেয়েছে। ট্রেডেও শেয়ারটির দাম ক্রমাগত বৃদ্ধি পেতে দেখা গিয়েছে। এদিন বাজার বন্ধের সময় শেয়ারটির দাম ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে প্রায় 5 শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে 8428.40 টাকা। স্টকটিকে আজ নিয়ে টানা তৃতীয় আপার সার্কিটে দেখা গিয়েছে।

Ads

জানা গিয়েছে, টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেড তাইওয়ানের পাওয়ারচিপ সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কর্পোরেশনের সঙ্গে সম্মিলিতভাবে একটি সেমিকন্ডাক্টর ফ্যাব তৈরি করবে। এই ইউনিটটি গুজরাটের ধলেরায় স্থাপন করা হবে। যার মাধ্যমে অনেক সুবিধা হতে চলেছে। জানা যাচ্ছে এই প্ল্যান্টে প্রায় 91000 কোটি টাকা বিনিয়োগ করা হবে।

Advertisement

এছাড়াও অসমে টাটা সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি এবং টেস্ট প্রাইভেট লিমিটেডের চিপ অ্যাসেম্বলি এবং টেস্টিং ইউনিটকে 27000 কোটি টাকা বিনিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। অসম সরকারের সেমিকন্ডাক্টর প্যাকেজিং প্ল্যান্টে এটিই হবে প্রথম বিনিয়োগ (Share Market). এটি রাজ্য সরকার এবং টাটা গ্রুপ যৌথভাবে তৈরি করবে বলে জানা যাচ্ছে।

Advertisement

বর্তমানে এই কোম্পানির বাজারগত মূলধনের পরিমাণ 42623 কোটি টাকা। সংস্থাটির শেয়ারের ফেসভ্যালু 10 টাকা। এই কোম্পানির স্টকের 52 সপ্তাহের সর্বোচ্চ মূল্য 8428.40 টাকা। স্টকটির 52 সপ্তাহের সর্বনিম্ন দর রয়েছে 1730 টাকা। ইতিমধ্যে যাত্রীবাহী এবং বাণিজ্যিক গাড়ির বিভাগকে পৃথকীকরণের প্রস্তাব দিয়েছে টাটা গোষ্ঠীর কোম্পানি Tata Motors (Share Market).

Ads

4 হাজার টাকা SIP তে বিনিয়োগ করুন আর 5 বছর পর মোটা অংকের রিটার্ন পান।

পৃথকীকরণের পর কোম্পানিগুলির শেয়ারে আকর্ষণীয় মূল্যের আশায় স্টকটি ক্রয়ের প্রবণতা বৃদ্ধি পেল। এর জেরে এদিন NSE-তে ইন্ট্রা-ডে ট্রেডে এক লাফে Tata Motors -এর শেয়ারের দাম প্রায় 7.9 শতাংশ বৃদ্ধি পায়। বর্তমানে দুই ব্রোকারেজ ফার্ম মর্গ্যান স্ট্যানলি এবং জেপি মর্গ্যান টাটাদের এই কোম্পানির স্টকে ‘Overweight’ রেটিং রেখেছে (Share Market).

আজ টাটা মোটরসের স্টকটির দাম 52 সপ্তাহের নতুন উচ্চতা 1065.60 টাকায় পৌঁছে যায়। বর্তমানে স্টকটি দুই ব্রোকারেজ ফার্মের নির্ধারণ করা টার্গেট প্রাইসের উপর ট্রেড করছে। জানা গিয়েছে, Morgan Stanley টাটাদের এই স্টকের টার্গেট প্রাইস রেখেছে 1013 টাকা। এদিকে JP Morgan -এর পক্ষ থেকে স্টকটির টার্গেট প্রাইস 1000 টাকা নির্ধারণ করা হয়েছিল।

Investment Plan - ইনভেস্টমেন্ট প্লান

কিন্তু এদিন দুপুর 1:10 নাগাদ NSE-তে স্টকটির দাম 4.16 শতাংশ বৃদ্ধি পেয়ে হয় 1028.20 টাকা ব্রোকারেজ ফার্ম জেপি মর্গ্যানের পক্ষ থেকে বলা হয়েছে, এই পৃথকীকরণের জেরে Share Market এ শেয়ারের দাম আরও ভালো হতে পারে। এদিকে মর্গ্যান স্ট্যানলির পক্ষ থেকে বলা হয়েছে, এই পদক্ষেপ সংস্থার যাত্রীবাহী গাড়ির ব্যবসায় আরও স্থিতিস্থাপকতা বাড়াবে।

এটি সংস্থার শেয়ারের মূল্যায়নের জন্যও সহায়ক হবে। বিশ্লেষকরা জানিয়েছেন, এই পৃথকীকরণ সম্পূর্ণ হতে আরও 12 থেকে 15 মাস সময় লাগতে পারে। এরপর কোম্পানির সমস্ত শেয়ার হোল্ডার উভয় তালিকাভুক্ত সংস্থায় শেয়ারহোল্ডিং চালিয়ে যাব এদিকে ব্রোকারেজ ফার্ম Emkay Global কোম্পানিটির শেয়ারের টার্গেট প্রাইস 950 টাকা রেখেছে।

মাত্র 4 বছরে বিনিয়োগ হবে আট গুন। এই স্কীমে টাকা রাখলে ঝড়ের গতিতে টাকা বাড়বে।

সংস্থাটি জানিয়েছে, শেয়ারটির রেটিং ‘ডাউনগ্রেড’ থেকে ‘Reduce’ করা হয়েছে। Nomura এর পক্ষ থেকে শেয়ারটির টার্গেট প্রাইস 1057 টাকা রাখা হয়েছে। এদিকে মতিলাল অসওয়ালের পক্ষ থেকে স্টকটিকে ডাউনগ্রেড করে ‘Neutral’ রাখা হয়েছে। পাশাপাশি, টার্গেট প্রাইস অপরিবর্তিত রাখা হয়েছে। বর্তমানে মতিলাল অসওয়াল এই কোম্পানির স্টকের দামের লক্ষ্যমাত্রা 1000 টাকা রেখেছে।

সম্পাদক

Leave a Comment

Advertisement