Fixed Deposite – 1 লাখ টাকা 2 বছরের জন্য FD করলে কোন ব্যাংকে কত রিটার্ন পাবেন? দেখে নিন

আমাদের মতো সাধারণ মানুষ একটু কিছু টাকার (Fixed Deposite) সঞ্চয় করলেই সেটা ভালো কোনো জায়গায় বিনিয়োগ করতে চায়। বিনিয়োগ বলতে এখন সব থেকে সুরক্ষিত যেটা আছে সেটা হলো Fixed Deposite বা ফিক্সড ডিপোজিট। এখানে বিনিয়োগ করলে আপনার টাকা মার যাওয়ার কোনো চান্স নেই বরং সুদ পেয়ে পেয়ে তা আরো বাড়বে। এবার এই ফিক্সড ডিপোজিটের ওপর এক এক রকম চার্জ করে এক এক ব্যাংক।

Advertisement

1 Lakh Fixed Deposite for 2 Years Which Bank Get More Interest

কোন ব্যাংকে কত পরিমাণ সুদের হারটা আমদের পক্ষে বাড়ি বসে সব সময় যাওয়া সম্ভব না। এছাড়া Fixed Deposite বা ফিক্সড ডিপোজিটের একাধিক সুবিধা আছে। প্রথমত নির্ধারিত সময় কালের জন্য স্থায়ী আমানতের সুদের হার সেট করা থাকে। দ্বিতীয়ত, স্থায়ী আমানত যদিও বা একটি নির্দিষ্ট সময় কালের জন্য ফিক্সড করা থাকে তবুও আপনি সেটা জরুরি মুহূর্তে তুলতে পারবেন।

তৃতীয়ত একাউন্টে বিনিয়োগকারী ব্যাক্তির মৃত্যু হলে সেই ব্যাক্তি যাকে নমিনি করে গেছেন সে টাকা গুলি পেয়ে যাবেন। আর আছে জয়েন্ট অ্যাকাউন্ট করার সুবিধা আপনি আপনার পত্নী, অংশীদারের কারবারের সদস্য বা পরিবারের সদস্যদের সাথে যৌথ ভাবে অ্যাকাউন্ট খুলতে পারেন।

Ads

ফিক্সড ডিপোজিট বা Fixed Deposite এর বিভিন্ন ব্যাংকের বিভিন্ন সুদের হারের এই যে হের ফেরটা নির্ভর করে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার মুদ্রানীতি, মুদ্রাস্ফীতির হার ও সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতির ওপর। আজ আমরা এই প্রতিবেদনের মাধ্যমে জানবো ১ লাখ টাকা কোন কোন ব্যাংকে রাখলে ২ বছরের জন্য সর্বাধিক সুদ পাবো।

Advertisement

State Bank of India

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ভারতের সর্ববৃহৎ সরকারি ব্যাংক যার শাখা দেশের প্রত্যেকটা জায়গায় আছে সেই ব্যাংক সাধারণ গ্রাহকদের জন্য ২ বছরের Fixed Deposite বা ফিক্সড ডিপোজিটে সুদের হার প্রদান করছে ৭ শতাংশ হারে। এক্ষেত্রে আপনি যদি ১ লাখ টাকা বিনিয়োগ করেন তবে তবে ২ বছর পর তা সুদে আসলে রিটার্ন পাবেন ১,১৪,৮৮৮ টাকা।

Advertisement

HDFC Bank

প্রাইভেট ব্যাংক গুলোর মধ্যে জনপ্রিয় ব্যাংক হলো HDFC bank. এই ব্যাংক স্টেট ব্যাংকের সাথে পাল্লা দিয়ে ৭ শতাংশ হারে সুদ প্রদান করছে। অর্থাৎ এখানে আপনি ১ লাখ টাকা যদি ২ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে তা সুদে আসলে রিটার্ন পাবেন ১,১৪,৮৮৮ টাকা।

Ads

টানা 3 দিনে 21% বাড়লো Tata র শেয়ারের দাম। 3 মাসে মাল্টিব্যাগার রিটার্ন কত হচ্ছে?

PNB Bank

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তার বিনিয়োগকারীদের উর্ধ্বে Fixed Deposite বা ফিক্সড ডিপোজিটে ৬.৮০ শতাংশ রিটার্ন দিচ্ছে। অর্থাৎ ২ বছরের জন্য আপনি ১ লাখ টাকা বিনিয়োগ করলে মোট রিটার্ন পাবেন ১,১৪,৪৩৭ টাকা।

Investment Plan - ইনভেস্টমেন্ট প্লান

Bank of Barada & Kanara Bank

ব্যাংক অফ বরোদা এবং কানাড়া ব্যাংক ২ বছরের জন্য সুদ প্রদান করছে ৬.৮৫ শতাংশ সুদের হার অফার করছে। ১ লাখ টাকা আপনি Fixed Deposite বা ফিক্সড ডিপোজিটে করলে ২ বছরের পর ফেরত পাবেন ১,১৪,৫৫০ টাকা।

স্বাবলম্বী হতে টাকা দিচ্ছে সরকার। ব্যবসার আইডিয়া আপনার টাকা দেবে সরকার। কম সুদে ঋণ ও সহজ কিস্তি।

Axis Bank

অ্যাক্সিস এর মতো নামী দামই ব্যাংকও Fixed Deposite বা ফিক্সড ডিপোজিটের ওপর ভালো হারে সুদ প্রদান করছে। এর সুদের হার ৭.১০ শতাংশ। অর্থাৎ ২ বছরের জন্য আপনি ১ লাখ টাকা রাখলে অন্তিমে ফেরত পাবেন ১,১৫,১১৪ টাকা। এখানে উল্লেখ্য আমরা এখানে সমস্ত সুদের হারই সাধারন জনগণের স্বার্থে বলেছি। সিনিয়র সিটিজেনদের জন্য বেশি পরিমাণে সুদ প্রদান করা হয়।

সম্পাদক

Leave a Comment

Advertisement